বাংলা নিউজ > বায়োস্কোপ > ৮৪৫ কোটি ডলারে হলিউডের বিখ্যাত এমজিএম স্টুডিও কেনার ঘোষণা করলো অ্যামাজন!
মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওর সেই বিশ্ববিখ্যাত 'সিংহ' প্রতীক চিহ্ন। ছবি সৌজন্যে - ট্যুইটার
মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওর সেই বিশ্ববিখ্যাত 'সিংহ' প্রতীক চিহ্ন। ছবি সৌজন্যে - ট্যুইটার

৮৪৫ কোটি ডলারে হলিউডের বিখ্যাত এমজিএম স্টুডিও কেনার ঘোষণা করলো অ্যামাজন!

  • এবার বিক্রি হয়ে যাচ্ছে বিশ্ববিখ্যাত সেই ফিল্ম ষ্টুডিও মেট্রো গোল্ডউইন মেয়ার (এমজিএম)।৮৪৫ কত ডলারে তা কিনে নিচ্ছে অ্যামাজন। এই ঘোষণা করা হয়েছে অ্যামাজনের তরফেই। 

' জেমস বন্ড' থেকে শুরু করে 'রকি' ছবির সিরিজ শুরু হওয়ার আগে দেখা যেতো কেশর দোলানো গর্জনরত এক সিংহকে। যা ছিল বিশ্ববিখ্যাত মার্কিনি ফিল্ম ষ্টুডিও মেট্রো গোল্ডউইন মেয়ার-এর প্রতীক। এবার বিক্রি হয়ে যাচ্ছে বিশ্ববিখ্যাত সেই ফিল্ম ষ্টুডিও মেট্রো গোল্ডউইন মেয়ার (এমজিএম)।৮৪৫ কত ডলারে তা কিনে নিচ্ছে অ্যামাজন। এই ঘোষণা করা হয়েছে অ্যামাজনের তরফেই। ১৯২৪ সালে তৈরি হওয়া এই বিখ্যাত সংস্থা অধিগ্রহণ করে মোটের ওপর লাভই হবে অ্যামাজনের বলে মনে করছে ছবি বিশেষজ্ঞ থেকে ট্রেড অ্যানালিস্টদের দল। এছাড়াও অস্কারবিজয়ী বহু ছবি, টিভি শোয়ের জন্যও বিখ্যাত এই স্টুডিও। এবার সেসব চলে যাচ্ছে অ্যামাজনের অধীনে। বলাই বাহুল্য অ্যামাজনের ইতিহাসে অন্যতম বড় এই বিনিয়োগ। এর আগে এত বড় অঙ্কের টাকা খুব কম বাণিজ্যিক চুক্তিতেই বিনিয়োগ করেছে অ্যামাজন।

অ্যামাজন সংস্থার প্রতীক চিহ্ন। ছবি সৌজন্যে - ট্যুইটার
অ্যামাজন সংস্থার প্রতীক চিহ্ন। ছবি সৌজন্যে - ট্যুইটার

প্রসঙ্গত, 'জেমস বন্ড','রকি' সিরিজের ছবিগুলো ছাড়াও 'সাইলেন্স অফ দ্য ল্যাম্বস','রেজিং বুল', টুয়েলভ অ্যাংরি মেন’, ‘বেসিক ইনস্টিঙ্কট’, ‘ক্রিড’ এ মতো বিশ্ববিখ্যাত সব ছবি তৈরির কারিগর এই সংস্থা। এমজিএম-এর সিন্দুকে রয়েছে ১৭ হাজারেরও বেশি টিভি শো! ভুলে চলবে না সংস্থার ঝুলিতে থাকা ১৮০টি অস্কার এবং ১০০ এমিজ পুরস্কারের কথাও। গোটা ঘটনার প্রসঙ্গে অ্যামাজন প্রাইম ভিডিও ও অ্যামাজন স্টুডিওজের সিনিয়ে ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন যে এই চুক্তির ফলে অত্যন্ত উচ্চমানের গল্পনির্ভর ছবি ও শো দর্শকদের সামনে পরিবেশন করার সুযোগ বেড়ে গেল।অন্যদিকে এমজিএম এর বোর্ড অফ ডিরেক্টর্স-এর চেয়ারম্যান কেভিন আলরিখ প্রথমেই জানিয়ে দিয়েছেন যে এমজিএম এর প্রতীক যে সিংহটি যা হলিউডের স্বর্ণযুগের অঙ্গ তা বদলাচ্ছে না। সেই ইতিহাস অক্ষুন্ন থাকছে। তাছাড়া এই ষ্টুডিওর অন্যতম যে লক্ষ্য ছিল অর্থাৎ প্রতিভাধর শিল্পীদের তুলে ধরা দর্শকদের সামনে সেই ধারাও বজায় থাকবে বলে দৃঢ়ভাবে জানিয়েছেন তিনি।

বন্ধ করুন