বাংলা নিউজ > বায়োস্কোপ > আমাজন প্রাইমের সাবস্ক্রিপশনেই দেখতে পাবেন হইচই সহ ৯ স্ট্রিমিং সার্ভিস!
নতুন চমক আমাজনের
নতুন চমক আমাজনের

আমাজন প্রাইমের সাবস্ক্রিপশনেই দেখতে পাবেন হইচই সহ ৯ স্ট্রিমিং সার্ভিস!

  • নতুন চমক আমাজন প্রাইম ভিডিয়োর, দেশের প্রথম ওটিটি প্ল্যাটফর্ম হিসাবে কনটেন্ট অ্যাগ্রিগেটারের কাজ করবে আমাজন। 

একটা সাবস্ক্রিপশনেই দেখতে পাবেন ৯টা স্ট্রিমিং সার্ভিসের কনটেন্ট! ভাবতে অবাক লাগছে? হ্যাঁ এমনই চমক নিয়ে হাজির আমাজন প্রাইম ভিডিয়ো। এবার ভারতে কনটেন্ট অ্যাগ্রিগেটর হিসাবে কাজ করবে প্রাইম ভিডিয়ো। শীঘ্রই এই ওটিটি প্ল্যাটফর্ম লঞ্চ করতে চলেছে প্রাইম ভিডিয়ো চ্যানেল, যেখানে তাঁদের অ্যাপ বা ওয়েবসাইটে মিলবে অপর আটটি ওটিটি স্ট্রিমিং সার্ভিসের কনটেন্ট। 

প্রায় দু-বছর ধরে ভারতে এই সার্ভিস চালু করবার ব্যাপারে অক্লান্ত পরিশ্রম করে চলেছিল আমাজন প্রাইম, এই মুহূর্তে বিশ্বের অপর ১১টি দেশে এই সার্ভিস চালু রয়েছে। আমাজনের সঙ্গে হাত মিলিয়েছে ভারতের অপর আটটি ওটিটি প্ল্যাটফর্ম। এবার থেকে আমাজন প্রাইম ভিডিয়োর সাবস্ক্রিপশনেই দেখতে পাবেন ডিসকভারি+, লায়নসগেট প্লে, এরস নাও, ডকুবে, মুবি, হইচই, মনোরমা ম্যাক্স এবং শর্টস টিভি। ভবিষ্যতে আরও বেশি সংখ্যর ওটিটি প্ল্যাটফর্মকে সংযুক্ত করবার পরিকল্পনা রয়েছে তাঁদের।

মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ব্রিটেনদের মতো দেশে এই পরিষেবা চালু রয়েছে, ১২তম দেশ হিসাবে শুক্রবার থেকে ভারতে এই সার্ভিস খুলে গেল। আমাজন প্রাইম ভিডিয়ো ইন্ডিয়ার কান্ট্রি হেড গৌরব গান্ধী এই ব্যাপারে জানান, ‘গত সাড়ে চার বছরে ভারতে আমাদের জার্নিটা শিখিয়েছে, এইখানকার মানুষজন ভালো কনটেন্ট দেখতে চায়। আমাদের তরফে আমরা এক্সক্লুসিভ কনটেন্ট পৌঁছে দেওয়ার চেষ্টা করছি, এর পাশাপাশি তার বাইরের ভালো কনটেন্টও আমাদের সাবস্ক্রাইবারদের কাছে পৌঁছে দিতে চাই। বিনোদনের মার্কেটপ্লেস হিসাবে কাজ করাটা বড় চ্যালেঞ্জ। সেই পথেই হাঁটলাম আমরা’।

একাধিক ওটিটি সার্ভিসকে একছাতার তলায় পাওয়ার জেরে দর্শকদের বেশকিছু সুবিধা হবে। একটা অ্যাপেই কাজ হয়ে যাবে, সেক্ষেত্রে একাধিক অ্যাপে ফোন ভারী করতে হবে না। একাধিক অ্যাকাউন্ট ম্যানেজ করা বা পাসওয়ার্ড মনে রাখবার ঝক্কিও পোয়াতে হবে না। কোন জিনসটা দেখবে সেই নিয়েও মাথাব্যাথা হবে অনেকটা কম। নতুন পথে পা বাড়িয়ে গ্রাহকদের কথা মাথায় রেখে মোটা (২৫-৩০%) ছাড়াও দিচ্ছেও প্রাইম ভিডিয়ো। প্রাইম সাবস্ক্রাইবারদের বার্ষিকভাবে একটা পৃথক টাকা দিতে হবে যে সার্ভিসের লাভ তাঁরা উঠাতে চান, সেই অনুসারে।

এর আগে রিয়ালেন্স জিও কিংবা এয়ারটেলের মতো টেলকো অপারটেটাররা (telco operato) ওটিটি অ্যাগ্রিগেটার হিসাব কাজ করত ভারতে, তবে এই প্রথম কোনও ওটিটি প্ল্যাটফর্ম সেই ভূমিকা পালন করবে। 

এই মুহূর্তে ভারতে সবমিলিয়ে প্রায় ৬০টি ওটিটি প্ল্যাটফর্ম রয়েছে। ভিডিয়ো সাবস্ক্রিবশন রেভিনিউয়ের মাত্রা প্রায় ৫০% বৃদ্ধি পেয়েছে ২০২০ সালে। যার পিছনে অনেকখানি ভূমিকা রয়েছে করোনার। গৃহবন্দি মানুষকে বিনোদনের রসদ জুগিয়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলি। এই মুহূর্তে ভারতের ওটিটি ভিডিয়ো মার্কেটের মূল্য ১.৫ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০৩০ সালের মধ্যে এক লাফে বেড়ে ১২.৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাবে, বলছে এক সমীক্ষা। 

 

বন্ধ করুন