বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘চার বছর পরে দেখা, অবাক হয়ে গেলাম’, বিগ বির সঙ্গে কাজের অভিজ্ঞতা লিখলেন অম্বরীশ

‘চার বছর পরে দেখা, অবাক হয়ে গেলাম’, বিগ বির সঙ্গে কাজের অভিজ্ঞতা লিখলেন অম্বরীশ

অমিতাভের সঙ্গে অম্বরীশ।

প্রথমে কথাটা বিশ্বাস করতে খানিক সময় লাগে। আমি আর 'বিগ বি' এক পর্দায়? এও সম্ভব? এমন যাবতীয় প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে সব কাজ বাতিল করে পাড়ি দিলাম মুম্বই।

অম্বরীশ ভট্টাচার্য

শৈশব থেকেই সব চেয়ে প্রিয় অভিনেতা বলতেই মনে পড়ে নাসিরুদ্দিন শাহকে। তবে কৈশরের ডানা গজাতেই যাঁর টানে বারবার প্রেক্ষাগৃহে ছুটে গিয়েছি, তিনি অমিতাভ বচ্চন। ওঁর 'হম', 'অকেলা', 'আখরি রাস্তা' আমরা ব্ল্যাকে টিকিট কেটে দেখেছি। তখন মাল্টিপ্লেক্স ছিল না। এসির আরাম, মিষ্টি পপকর্নের মন মাতানো সুবাস, এ সবই যেন আকাশকুসুম! কাঠের শক্ত চেয়ারে বসে আলো-আঁধারি হলের পর্দায় দেখতাম ওঁকে। আর অবাক হতাম। জীবনের সব না-পাওয়া, গ্লানি, ব্যর্থতাগুলো যেন মিলিয়ে যেত কোনও জাদুকাঠির ছোঁয়ায়।

এর পর আমার বয়স বাড়ল। সময়ের সঙ্গে তাল মিলিয়ে উনিও নিজেকে বদলালেন। ওঁকে দেখলাম 'ব্ল্যাক', 'মহব্বতে'র মতো অন্য ধারার ছবিতে। তখনও টিকিট কাউন্টারের সামনে লাইনে দাঁড়িয়েছি, হলে গিয়ে সিটি বাজিয়েছি।

পেশা হিসেবে অভিনয়কে বেছে নেওয়ার পরেও কখনও ওঁর সঙ্গে কাজ করার স্বপ্ন দেখিনি। বলা ভালো দেখার সাহস করিনি। আমি আঞ্চলিক অভিনেতা। হিন্দি ভালো বলতে পারি না। 'বিগ বি'র মতো শিল্পীর সঙ্গে পর্দা ভাগ করব? এও আবার হয় নাকি! কিন্তু হঠাৎ এক দিন তা-ই হল! একটা ফোন কল বদলে দিল সব কিছু। আমার না-দেখা স্বপ্ন পূরণ হল নিমেষে।

২০১৮ সালে প্রদীপ সরকারের একটি বিজ্ঞাপনে কাজ করার প্রস্তাব পেলাম। তাঁর সহকারী ফোন করে শ্যুটের দিনক্ষণ জানালেন আমায়। কিন্তু সে দিন একটি জরুরি কাজ থাকায় আমি শ্যুটের তারিখটি পরিবর্তনের অনুরোধ জানাই। যদিও তাতে তাঁরা রাজি হননি। জানানো হয়, যিনি আমার সঙ্গে শ্যুট করবেন, তার পক্ষে ওই দিন বাদে আর সময় দেওয়া সম্ভব নয়। কথাটি শুনে খানিক অবাক হয়েছিলাম। জানতে চেয়েছিলাম, আমার সেই সহ-অভিনেতাটি কে। উত্তর এল দু'টি শব্দে। অমিতাভ বচ্চন।

প্রথমে কথাটা বিশ্বাস করতে খানিক সময় লাগে। আমি আর 'বিগ বি' এক পর্দায়? এও সম্ভব? এমন যাবতীয় প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে সব কাজ বাতিল করে পাড়ি দিলাম মুম্বই। প্রথমে ওঁর বডি ডাবল-এর সঙ্গে মহড়া হল। তার পর সেটে এলেন স্বয়ং 'বিগ বি'। উনি নিজেও কিছু ক্ষণ আমাদের রিহার্স করলেন। এবং যত বার ওঁর ভুল হয়েছে, কথা আটকেছে, উনি ততবার আমাদের 'সরি' বলেছেন। এত বড় তারকা হয়েও যে এমন অমায়িক হওয়া যায়, তা ওঁকে না দেখলে জানতাম না!

বিজ্ঞাপনের কাজ শেষ হওয়ার পর সাহস করে ওঁর কাছে এগিয়ে গিয়েছিলাম। বিগ বি-র পাশে গিয়ে বসেছিলাম। প্রথম প্রথম একটু ভয় করছিল বটে। কিন্তু সেই ভয়কে জয় করে শেষমেশ কথা বলি। তার পর শুরু হল আড্ডা! উনি কলকাতা নিয়ে প্রচুর গল্প করেছিলেন! বলেছিলেন, কলকাতায় এলে রাতে গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন। ঘুরে দেখেন প্রিয় শহরের রাস্তাঘাট। রবিবাবুকে (ঘোষ) উনি খুব শ্রদ্ধা করেন। এখনও শহরে এলে ওঁর বাড়িতে যান। ভাবতে পারিনি, এত বড় মাপের একজন মানুষ আমার সঙ্গে এত কথা বলবেন! সত্যিই অবাক হয়েছিলাম।

কাট টু ২০২২। আরও এক বার 'বিগ বি'র সঙ্গে কাজের সুযোগ এল। এ বারও বিজ্ঞাপন। ভেবেছিলাম, উনি আমায় চিনবেন না। আমি এগিয়ে গিয়ে নতুন করে নিজের পরিচয় দিতে যাচ্ছিলাম। কিন্তু তার আগেই উনি আমায় থামিয়ে দিলেন। বললেন, উনি আমায় চিনতে পেরেছেন। আমি প্রশ্ন করেছিলাম, চার বছর আগের সাক্ষাৎ আপনি মনে রেখেছেন? 'বিগ বি' যে উত্তরটা দিয়েছিলেন, তাতে অবাক এবং মুগ্ধ দুই-ই হয়েছিলাম। উনি বলেছিলেন, 'আমার কাছে সব কাজেরই গুরুত্ব সমান। যদি আমি কোনও কিছু ভুলে যাই, তবে বুঝতে হবে, আমার কাছে সেই জিনিসটির কোনও গুরুত্ব নেই।'

আরও একটু সাহস করে ওঁর কাছে আরও একটি আবদার রেখেছিলাম। ওঁর মেক আপ ভ্যান দেখতে চেয়েছিলাম। উনিও এক কথায় রাজি হয়ে গেলেন। অতঃপর 'বিগ বি'র সম্মতিতেই আমার ইচ্ছা পূরণ হল। সেখানে বসেই ফের আড্ডা শুরু হয়েছিল ওঁর সঙ্গে! আমার সঙ্গে ওটিটি নিয়েও দীর্ঘ আলোচনা করেছিলেন। শুধু তাই নয়! ওঁর নতুন আইফোন বার করে আমাকে দেখিয়েছিলেন। শিশুসুলভ উৎসাহ নিয়ে দেখাচ্ছিলেন কোন কোন অ্যাপ ডাউনলোড করেছেন। এ সবই তখন স্বপ্নের মতো লাগছিল। তার পর মনে হল, এক জন প্রকৃত শিল্পী বোধ হয় এ রকমই হন। তারকা হয়েও থেকে যান মাটির কাছাকাছি।

কথার ফাঁকে পরম স্নেহে একটি কমলালেবু আমার হাতে দিয়েছিলেন। কমলালেবু রেখে দেওয়া যায় না। যদি যেত, রেখে দিতাম...

বায়োস্কোপ খবর

Latest News

লাভের দৌড়ে পিছিয়ে গেল টিসিএস, ১০ বছরে এই প্রথম! এগিয়ে গেল টাটার অন্য সংস্থা মমতার হুমকির পর জলপাইগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা হয়েছে, দাবি মোদীর লাক্ষাদ্বীপের সাদা বালিতে মাখামাখি রুকমার, ঘুরতে কেমন খরচ হবে জনপ্রতি? এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল বাজার থেকে কাঁঠাল কিনবেন কি না ভাবছেন? এই ফলের উপকারিতা জানলে অবাক হবেন ISL:জল্পনার অবসান, কেরল ছাড়লেন দিয়ামানতাকোস! আসছেন কলকাতায়? Video: ভোটের সকালে বুথ পরিদর্শনে গিয়ে খুদের সঙ্গে খোশ মেজাজে রাহুল গান্ধী! বাজ পড়ছে বার বার! আপনার ফোনে কি দামিনী অ্যাপ আছে? মালদার ঘটনায় নড়ে বসল প্রশাসন লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা সাঁতার পোশাকে হাঁটলেন মেয়েরা, রেড সি ফ্যাশন উইকে অন্য রঙে সৌদি

Latest IPL News

এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.