বাংলা নিউজ > বায়োস্কোপ > বাবার লেখা কবিতা, ‘মধুশালা’ পাঠ করে নিলাম অমিতাভের, প্রথম দিনই দর উঠল ৩.১ কোটি!
 অমিতাভ। (ছবি সৌজন্যে -সোনি)
 অমিতাভ। (ছবি সৌজন্যে -সোনি)

বাবার লেখা কবিতা, ‘মধুশালা’ পাঠ করে নিলাম অমিতাভের, প্রথম দিনই দর উঠল ৩.১ কোটি!

  • নন-ফাঞ্জিবল রিটার্নসের মাধ্যমে বাবার লেখা কবিতার কালেকশন ‘মধুশালা’ পাঠ করে নিলাম করছেন অমিতাভ, সেটির মূল্যই উঠল প্রায় ৩.১ কোটি টাকা। 

ব্যক্তিগত সম্পত্তি যা তাঁর খুব প্রিয়, খুব আপন- তা নিলামে তুললেন অমিতাভ বচ্চন। ঘোষণা সেরে ফেলেছিলেন মাসকয়েক আগেই, সেই মতোই অনুরাগীদের জন্য স্মৃতির ঝুলি থেকে নিজের ছবির সই করা ডিজিটাল পোস্টার, নিজের রেকর্ড করা কবিতা (মধুশালা) নিলামে তুললেন মেগাস্টার। ১লা নভেম্বর অনুষ্ঠিত এই এনএফটি (নন-ফাঞ্জিবল রিটার্নস) নিলামে অমিতাভের পাঠ করা কবিতার কালেকশন এবং স্বাক্ষর করা ছবির পোস্টারের দর উঠল ৩.৮ কোটি টাকা। বিয়ন্ডলাইফ ডট ক্লাবের তরফে আয়োজন করা হয়েছিল এই এনএফটি অকশন। 

অগস্ট মাসেই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল নিজের নন-ফাঞ্জিবল রিটার্নস-এর সম্ভার এই প্ল্যাটফর্মের মাধ্যমে নিলাম করবেন বিগ বি। এনএফটি এক ধরণের ডিজিটাল ফাইল যা ব্লকচেন নামের ডিজিটাল লেজার জমা থাকে। এগুলি মূলত ডিজিটাল ফাইল, যার মালিকানা আপনি ব্লকচেন প্রযুক্তির মাধ্যমে জনসমক্ষে তুলে ধরতে পারবেন। কিন্তু সেই সব জিনিস সরাসরি ক্রেতারা পাবেন না। 

বচ্চনের ‘মধুশালা’ এনএফটি কালেকশনের দামই সবচেয়ে বেশি চড়েছে প্রথম দিনের অকশনে। প্রায় ৩.১ কোটি টাকার কাছাকাছি দর উঠে এই কবিতার কালেকশনের। অমিতাভের বাবা হরিবংশ রায় বচ্চনের লেখা কবিতার বই নিজ কন্ঠে রেকর্ড করেছেন অমিতাভ। পাশাপাশি নিলামে তোলা হয় অমিতাভের ৭টি আইকনিক ছবির পোস্টারকেও, সেগুলির দরও উঠে এক লক্ষ মার্কিন ডলারের মতো। ১লা নভেম্বর থেকে শুরু হওয়া এই নিলামের প্রক্রিয়া চালু থাকবে আগামী ৪ঠা নভেম্বর পর্যন্ত। 

এছাড়া এই নিলামে রয়েছে এক ধরণের ‘লুট বক্স’।  যেগুলির প্রত্যেকটির মূল্য ১০ মার্কিন ডলার। সেই লুট বক্সের ক্রেতারা অবশ্যই এনএফটি কালেকশন থেকে একটি শিল্প কর্ম উপহার হিসাবে পাবেন। অমিতাভের কথায়, ‘আজের এই যুগটা ভার্চুয়াল-রিয়ালিটি এবং ডিজিটাইজেশনের, এনএফটির মাধ্যমে আমার অনুরাগীদের সঙ্গে আমি যোগাযোগের একদম অন্যরকম একটা সুযোগ পেয়েছি। এই এনএফটি মানুষকে সুযোগ করে দিচ্ছে আমার জীবনের একদম অরিজিন্যাল এবং বিরল কিছু ব্যক্তিগত স্মৃতি এবং মুহূর্তের সঙ্গে একাত্ম হওয়ার, সেটা আমার ছবি হোক বা মধুশালা। কিছু স্মৃতি যা সবসময়ই মনের মধ্যে থাকে’। 

বন্ধ করুন