বাংলা নিউজ > বায়োস্কোপ > Amitabh-Jaya: টোপর পরা নিয়ে মহাভারত! বাঙালি জয়াকে বিয়ে করতে গিয়ে মহা ফ্যাসাদে পড়েন অমিতাভ

Amitabh-Jaya: টোপর পরা নিয়ে মহাভারত! বাঙালি জয়াকে বিয়ে করতে গিয়ে মহা ফ্যাসাদে পড়েন অমিতাভ

বাঙালিদের মতো মাথায় টোপর পরাতে আপত্তি ছিল অমিতাভের। 

বাঙালিদের মতো মাথায় টোপর পরে বিয়ে করা এক্কেবারে পছন্দ ছিল না অমিতাভের। এদিকে জয়া তো বাঙালি! কী হয়েছিল তাঁদের বিয়ের দিন?

বাংলার জমাই বলা হয় অমিতাভ বচ্চনকে। টুকটাক বাংলা কথাও বলতে পারেন তিনি। আসলে বাঙালি স্ত্রীকে বিয়ে করায় বাংলার মানুষদের মনে আলাদাই জায়গা করে নিয়েছেন। বিয়ের আগে জয়ার উপাধি ছিল ভাদুড়ি। এমনকী প্রথম অভিনয়ও বাংলা ভাষাতেই। শিশুশিল্পী হিসেবে সত্যজিৎ রায়ের মহানগর (১৯৬৩) সিনেমায় কাজ করেন জয়া।

আর এই বাঙালি মেয়েকে বিয়ে করতে গিয়েই ভীষণ গোলমালে পড়েছিলেন অমিতাভ বচ্চন। আসলে বাঙালি বরের বিয়ের সাজে থাকা, মাথার টোপরটি তাঁর একেবারেই ভালো লাগেনি। যা নিয়ে শ্বশুরবাড়ির লোক মানে জয়ার পরিবারকে বহু অনুরোধও করতে হয় অমিতাভকে। 

জয়া ১৯৭৩ সালের জুন মাসের ৩ তারিখে অভিনেতা অমিতাভ বচ্চনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। টোপর পরার অভিজ্ঞতা নিয়ে সম্প্রতি বিগ বি-কে কথা বলতে শোনা যায় সম্প্রতি কেবিসি-তে। যেখানে অমিতাভ বলেন, ‘‘আপনারা জানেন বাংলার সঙ্গে আমার সংযোগের কথা। আমি জানি না ওরা কেন ওই টোপর বানায় আর মানুষকে পরায়। আমার তো একেবারেই পছন্দ হয়নি। আমি জয়ার পরিবারকে বলেছিলাম, ‘আমাকে ক্ষমা করুন। আমি আপনাদের মেয়েকে বিয়ে করব। কিন্তু মাথায় ওই টোপর পরব না’।’’

জয়া অমিতাভকে প্রথম দেখেছিলেন তিনি যখন পড়াশোনা করছিলেন পুণের ফিল্ম ইনস্টিটিউটে। অমিতাভ যখন বলিউডে স্ট্রাগল করছেন, ততদিনে অভিনেত্রী হিসেবে সাফল্য পেয়ে গিয়েছেন জয়া। একসঙ্গে প্রথম কাজ করেন হৃষিকেশ মুখার্জীর ‘গুড্ডি’-তে। জয়াই আগে প্রেমে পড়েছিলেন অমিতাভের। এরপর ‘এক নজর’-এর সেটে অমিতাভেরও ভালো লেগে যায় জয়াকে। তারপর আর কী, বলিউডের অ্যাংরি ইয়ং ম্যান ভালোবেসে ফেলেন এক বাঙালি কন্যেকে। 

বিয়েটা হয়েছিল হুট করেই। ‘জঞ্জির’ ছবিতে কাজ করছিলেন অমিতাভ আর জয়া একসঙ্গে। সিনেমা হিট হলে ছবির সকলে লন্ডন যাবেন, এমন পরিকল্পনা ছিল। কিন্তু তাতে রাজি হয়নি বিগ বি-র পরিবার। বিয়ের আগে কোনও মেয়ের সঙ্গে ছেলেকে ছাড়তে রাজি ছিলেন না তাঁরা। ব্যস আর কী, বিয়েটা করে ফেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেন অমিতাভ। প্রপোজ করেন জয়াকে। কিছুদিনের মধ্যেই সব প্রস্তুতি সারা হয়ে যায়। ১৯৭৩ সালের ৩ জুন হয় বিয়েটা, আর ওই দিনই লন্ডনের উদ্দেশে যাত্রা করেন নব দম্পতি। বিয়েতে খুব কাছের বন্ধু ও পরিবারই শুধু উপস্থিত ছিল। 

 

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

এবার ২৪ফেব্রুয়ারি একটি বিশেষ দিন, জেনে নিন এইদিনে পালিত ব্রত পুজো উৎসব সম্পর্কে সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ ১০০-য় সন্তুষ্ট নন, হাই-ভোল্টেজ রঞ্জি কোয়ার্টারে দুরন্ত ডাবল সেঞ্চুরি মুশির খানের ‘সন্দেশখালি যেন নন্দীগ্রাম!’ JNU-তে আজ পরিস্থিতির ব্যাখ্যা করবেন সুকান্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.