বাংলা নিউজ > বায়োস্কোপ > থমথমে মুখ, ‘কাশ্মীরে ফিরবই’ ভাষণ অনুপমের, ভিডিয়ো ভাইরাল হতেই জয়জয়কার হিন্দুদের

থমথমে মুখ, ‘কাশ্মীরে ফিরবই’ ভাষণ অনুপমের, ভিডিয়ো ভাইরাল হতেই জয়জয়কার হিন্দুদের

কাশ্মীরি পণ্ডিতদের নিয়ে বরাবর নিজের দাবি প্রকাশ করতে দেখা গিয়েছে অনুপম খেরকে। 

অনুপমের নিজের মায়ের ঘরের দাদু থাকতেন কাশ্মীরে। ১৯৯০ সালে রাতের অন্ধকারে উপত্যকা ছাড়ে অনুপমের মামা-দাদুরা। বারবার নিজের কথায় সেসব দিনের ভয়ংকর অভিজ্ঞতা তুলে ধরেছেন তিনি।  

বক্স অফিসে কামাল দেখিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবির জয়যাত্রা এখনও অব্যহত। এই মুহূর্তে দেশের অন্যতম চর্চার বিষয় বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। সাথে করে বিতর্কিতও। আর এবার বিতর্কের আগুন আরও উসকে দিতে সোশ্যাল মিডিয়ায় একটি থ্রো ব্যাক ভিডিয়ো পেস্ট করতে দেখা গেল অনুপম খেরকে। যা তোলা হয়েছিল ১৯৯৩ সালে। উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার পর প্রথমবারের জন্য দিল্লিতে একটি জমায়েতের আয়োজন করা হয়েছিল। আর সেখানেই বক্তৃতা দিতে হাজির ছিলেন অনুপম খের। ভিডিয়োতে অনুমপকে কাশ্মীরের পোশাক ‘ফেরান’ও পরতে দেখা যাচ্ছে সম্মান জানিয়ে।

নিজের বক্তৃতায় অনুপমকে বলতে শোনা গেল, ‘প্রথমেই আমি দুঃখিত কারণ আমি দেরি করে এসেছি। আমি ভেবেছিলাম আমার নিজের গোষ্ঠী, আমার নিজের লোকেরা আমাকে সম্মান দিচ্ছে, তাহলে আমাকে স্যুট পরে আসতেই হবে। আর যাঁকে আমার স্যুট আয়রন করতে দেই, সে আমার প্যান্ট জ্বালিয়ে ফেলে। আজ আমি এখানে কোনও তারকা হয়ে আসিনি। আমি আজ এসেছি একজন ছেলে হয়ে, একজন ভাই হয়ে যাঁর পরিবারকে নিজের ঘরবাড়ি ছাড়তে হয়েছে, যেখানে সে ছোট থেকে বড় হয়ে উঠেছে। আমার দাদুর কাশ্মীরে একটা ছোট ঘর ছিল। যখনই আমি সেখানে গিয়েছি, ভাবতাম দাদুর পর এই বই, এই ঘর আমার হবে। কত দুস্প্রাপ্য বই ছিল সেখানে কাবার্ডে। কিন্তু ভাবতে কষ্ট হয় রিফিউজির মতো সব ছেড়ে বেরিয়ে আসতে হয়েছে ওঁদের একটা ভাঙা ট্রাঙ্ক নিয়ে। অন্ধকারে ৫০০ থেকে ১০০০ কিলোমিটার হাঁটতে হয়েছে। আমাদের যখন ওখানে নিজেদের বাড়ি আছে, তখন আমরা সেখানে ফেরত যাবই। কেউ আটকাতে পারবে না। কারণ কাশ্মীরি হিন্দুদের মতো শান্ত সম্প্রদায় আর হয় না।’

ভিডিয়োটি শেয়ার করে অনুপম লিখেছেন, ‘গণহত্যার ৩ বছর পর দিল্লিতে অত্যাচারিতের প্রথম জমায়েত। আমাকে সেখানে কিছু বলার জন্য ডাকা হয়েছিল এই সম্প্রদায়ের একজন নামী মানুষ হিসেবে। বিগত ৩২ বছর ধরে নিজের দেশে রিফিউজির মতো থাকা এই মানুষগুলোর গলার আওয়াজ হওয়ার চেষ্টা করে চলেছি। আর এখন এসছে #দ্য কাশ্মীর ফাইলস। আমরা শিক্ষিত, আশাবাদী। আমরা দেখব।’ সঙ্গে নিজের পোস্টে #KashmiriPandits কথাটি ব্যবহার করেছেন অনুপম।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

শুক্রে ছক্কা সোনার, নতুন মাসের প্রথম দিনই দাম বাড়ল হলমার্ক হলুদ ধাতুর ‘হানিমুন’ নিয়ে কৌতুক! লাইভ শোয়ে উপস্থাপককে ঠাসিয়ে চড় মারলেন পাকিস্তানি গায়িকা ‘‌হাতি মানুষ মারলে ওঁদের কানে কান্না পৌঁছয় না’‌, পরিবেশ কর্মীদের তুলোধনা মমতার সোহমের সঙ্গে জোরদার প্রেম চর্চা, তার মাঝেই শোলাঙ্কির ঘোষণা ‘আমার জীবনে ও…’ নজরে মহিলা ভোট, BJP-কে টেক্কা দিতে রাজ্যে সস্তায় গ্যাস বিক্রির ঘোষণা সরকারের সাজে সেরা নীল-তৃণা, বেঙ্গল স্টাইল অ্যাওয়ার্ড পেল সৃজিত-শ্রাবন্তী-সুস্মিতারা এক্স হ্যান্ডেলের বায়ো থেকে কুণাল মুছলেন তৃণমূল মুখপাত্রের পরিচয়, অভিমানের জের! পঞ্জাব-হরিয়ানা সীমানায় কৃষক মৃত্যু হয়েছিল আগ্নেয়াস্ত্রেই, প্রকাশ্যে রিপোর্ট জ্বর হলে খেতে পারেন এই ফল, শরীর সুস্থ হবে, গায়ের জোর ফিরে পাবেন দ্রুত রণবীরের সঙ্গে মেয়ের শয্যাদৃশ্য দেখে চমকে ওঠেন, কীভাবে বাবা-মাকে সামলান তৃপ্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.