বাংলা নিউজ > বায়োস্কোপ > The Kerala Story Row: ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা ঠিক হয়নি, মমতার পাশে নেই বিজেপি-বিরোধী অনুরাগ

The Kerala Story Row: ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা ঠিক হয়নি, মমতার পাশে নেই বিজেপি-বিরোধী অনুরাগ

বাংলায় কেরালা স্টোরি নিষিদ্ধ হওয়া নিয়ে টুইট অনুরাগ কাশ্যপের। 

মমতার সিদ্ধান্তের সমালোচনা এখন চারিদিকে। দ্য কেরালা স্টোরি পশ্চিমবাংলায় নিষিদ্ধ হওয়া নিয়ে মুখ খুললেন পরিচালক অনুরাগ কাশ্যপ। 

৫ মে মুক্তি পেয়েছিল ‘দ্য কেরালা স্টোরি’। শুরু থেকেই প্রবল সমালোচনার মুখে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনে পরিচালিত আদা শর্মা অভিনীত এই সিনেমা। ৮ মে পশ্চিমবঙ্গে ছবিটি নিষিদ্ধ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর ঠিক তারপরই প্রতিক্রিয়া এল পরিচালক অনুরাগ কাশ্যপের থেকে। বুঝতে খুব একটা অসুবিধে হচ্ছে না সন্দেহের তীর রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিকেই।

অনুরাগ টুইট করেছেন, 'প্রপাগান্ডা' হলেও একটি ছবি নিষিদ্ধ করা 'ভুল'। এর আগে, প্রবীণ অভিনেতা শাবানা আজমিও ‘দ্য কেরালা স্টোরি’র উপর নিষেধাজ্ঞার নিন্দা করেছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশ দিয়েছেন যে ছবিটি পশ্চিমবঙ্গের সমস্ত সিনেমা হল থেকে সরিয়ে ফেলতে। তিনি বলেন, 'বাংলায় শান্তি বজায় রাখতে' এবং হিংসা রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আপাতদৃষ্টিতে পশ্চিমবঙ্গে দ্য কেরালা স্টোরি নিষেধাজ্ঞা নিয়েই এই টুইট বলে মনে করা হচ্ছে। যেখানে তিনি লিখেছেন, ‘আপনি ছবিটির সঙ্গে একমত হন বা না হন, এটি প্রচার হোক, বা পাল্টা প্রচার, আক্রমণাত্মক হোক বা না হোক, এটিকে নিষিদ্ধ করা ভুল।’তিনি ফরাসি লেখক এবং দার্শনিক ভলতেয়ারের একটি উদ্ধৃতিও শেয়ার করেছেন। যাতে লেখা রয়েছে, ‘আপনি যা বলবেন আমি তার সঙ্হে একমত নই, তবে আমি মৃত্যু পর্যন্ত আপনার বলার অধিকার রক্ষা করব।’ অনুরাগ কাশ্যপ বিজেপি-বিরোধী হিসাবেই পরিচিত। তাঁকে মাঝে মধ্যেই কেন্দ্র সরকারের সমালোচনাও করতে দেখা যায়। এমতাবস্থায় তাঁর এই বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং গণতন্ত্রের প্রতি আস্থাশীল— এমন কথাও সোশ্যাল মিডিয়ায় লিখেছেন কেউ কেউ। 

<p><i>অনুরাগ বসুর টুইট। </i></p>

অনুরাগ বসুর টুইট। 

কীভাবে 'প্রোপাগন্ডার বিরুদ্ধে লড়াই করা যায়' তা নিয়ে নিজের অবস্থান ব্যখ্যা করে অনুরাগ টুইটে লিখেছেন, ‘সঠিক উপায়’ কখনোই সিনেমা নিষিদ্ধ করা নয়। লচ্চিত্র নির্মাতা লোকদের পরিবর্তে বলছেন ‘আফওয়া’ (গুজব) দেখে আসতে। অনুরাগ তাঁর টুইটে লেখেন যে সুধীর মিশ্রের লেখা নতুন ছবিটি 'সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের বিরুদ্ধে কথা বলে এবং কীভাবে অন্তর্নিহিত কুসংস্কারকে ঘৃণা ও অশান্তি তৈরির অস্ত্র হিসাবে ব্যবহার করা হয়।

অনুরাগ তাঁর টুইটে লেখেন যে সুধীর মিশ্রের লেখা নতুন ছবিটি 'সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের বিরুদ্ধে কথা বলে এবং কীভাবে অন্তর্নিহিত কুসংস্কারকে ঘৃণা ও অশান্তি তৈরির অস্ত্র হিসাবে ব্যবহার করা হয়।

গত মাসে দ্য কেরালা স্টোরির ট্রেলার প্রকাশিত হওয়ার পর সেখানে দাবি করা হয়েছিল কেরালার ৩২ হাজার মেয়ে নিখোঁজ হয়েছে এবং সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএস-এ যোগদান করেছে। যা নিয়ে সমালোচনা ওঠে চারদিকে। পরে ছবিটির নির্মাতারা সম্প্রতি ইউটিউবে ট্রেলারটিকে '৩২,০০০ নারীর গল্প' থেকে ৩ জন নারীর গল্পে পরিবর্তন করেছে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বায়োস্কোপ খবর

Latest News

কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর ‘BJP কর্মীকে পিটিয়ে মেরেছে পুলিশ’ বলে অভিযোগ, স্ত্রীর সামনে ময়নাতদন্তের নির্দেশ কেন্দ্রীয় বাহিনী থাকায় বিদ্যুতের বিল এল ৪০,০০০ টাকা! রাজ্যকে চিঠি স্কুলগুলির T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

T20 WC 2024

T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.