বাংলা নিউজ > বায়োস্কোপ > Anushka Sharma: 'অনুচিতভাবে' চাপানো হয়েছে কোটি টাকার কর, সেলস ট্যাক্স বিভাগের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে অনুষ্কা

Anushka Sharma: 'অনুচিতভাবে' চাপানো হয়েছে কোটি টাকার কর, সেলস ট্যাক্স বিভাগের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে অনুষ্কা

কর ফাঁকি দিয়েছেন অনুষ্কা?

২০১২ থেকে ২০১৬ অবধি চার অর্থবর্ষের করের হিসেব নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন অনুষ্কা শর্মা। সেলস ট্যাক্সের ডেপুটি কমিশনারের পাস করা অর্ডারকে চ্যালেঞ্জ করেছেন তিনি। জমা দিয়েছেন চারটি পিটিশন।

হিসেব বহির্ভূত কর চাপানো হয়েছে তাঁর উপরে, অভিযোগ এনে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন অনুষ্কা শর্মা। সেলস ট্যাক্সের ডেপুটি কমিশনারের পাস করা অর্ডারকে চ্যালেঞ্জ করে এবার আদালতে গিয়েছেন বিরাট-পত্নী। ২০১২-১৩ এবং ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬  এই চার অর্থবর্ষের অর্ডারকে চ্যালেঞ্জ করে আদালতে চারটি পিটিশন জমা দিয়েছেন তিনি। বিচারপতি নিতিন জামদার ও অজয় আহুজার ডিভিশন বেঞ্চে চলছে এই মামলা। বৃহস্পতিবারের পর পরবর্তী শুনানি হওয়ার কথা রয়েছে ৬ ফেব্রুয়ারি। 

চারটি আবেদনের মধ্যে দুটি আবেদনের শুনানি হয় বৃহস্পতিবার। পরবর্তী শুনানি হওয়ার আগে আদালতের তরফে কর বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে অনুষ্কার আনা অভিযোগের জবাব দেওয়ার পরবর্তী শুনানি হওয়ার আগে। 

অনুষ্কা আদালতে জানিয়েছেন শুধু অভিনেতা হিসেবে নয়, তাঁর উপরে কর চাপানো হয়েছে প্রোডাক্ট এনডোর্সমেন্ট, অ্যাওয়ার্ড সেরেমনি উপস্থাপনা এবং নানা বিধ কাজের জন্য। পিটিশনে বলা হয়েছে অনুষ্কা তাঁর পারফরমার রাইটস অন্য কাউকে দিয়ে রেখেছেন। আরও পড়ুন: কেন বাবা নিম করোলির আশ্রমে যান অনুষ্কা-বিরাট?

অনুষ্কা জানিয়েছেন, ২০১২-১৩ সালে তাঁর কাছে ১.০২ কোটির কর চাওয়া হয়, পরের বছরই তা বেড়ে হয়ে যায় ১.৬ নিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন অভিনেত্রী। তাঁর দাবি, তিনি একজন শিল্পী ও সেটা মনে রেখেই তাঁর উপরে কর চাপানো উচিত। তিনি যে সমস্ত অ্যাওয়ার্ড ও ফিল্ম-শো তে পারফর্ম করেন, তার সমস্তই তৃতীয় সংস্থার সঙ্গে চুক্তিভিত্তিক। অনুষ্কা নিজের পিটিশনে জানিয়েছেন, শুধুমাত্র একজন শিল্পী হিসেবে নয়, অনুষ্কার ওপর করের অঙ্ক চাপানো হয়েছে বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে চুক্তি করার জন্য ও বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করার জন্যও। অনুষ্কার দাবি, কোনও সিনেমায় কাজ করা মানেই সেই সিনেমার নির্মাতা বা প্রযোজক হয়ে যাওয়া নয়। আর তার ফলে কপিরাইটসও তাঁর কাছে থাকে না। 

বিরাট-পত্নী আরও অভিযোগ তুলেছেন বিতর্কিত বিক্রয় করের দশ শতাংশ পরিশোধ না করা পর্যন্ত কর্তৃপক্ষের কাছে আবেদন করার কোনও আইন নেই। তাই তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। তাঁর দাবি, একজন শিল্পী হিসেবে গণ্য করেই তাঁর ওপর কর চাপানো হোক।

পিকে, রব নে বানা দি জোড়ি, সুলতান এবং জিরোর মতো সিনেমায় কাজ করেছেন অনুষ্কা শর্মা। 

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন