বাংলা নিউজ > বায়োস্কোপ > ৬৫-তে পা অপুর সংসারের! সৌমিত্রের বিপরীতে প্রথম ছবিতে শর্মিলা কত পারিশ্রমিক পেয়েছিলেন জানেন?

৬৫-তে পা অপুর সংসারের! সৌমিত্রের বিপরীতে প্রথম ছবিতে শর্মিলা কত পারিশ্রমিক পেয়েছিলেন জানেন?

৬৫ বছর পার সত্যজিতের অপুর সংসারের

Apur Sangsar: দেখতে দেখতে ৬৫ বছর হয়ে গেল অপুর সংসার ছবিটি মুক্তি পাওয়ার।

সালটা ১৯৫৯। মে মাসের এই প্রথম দিনটাতেই ভারতবাসী মূলত বাঙালিদের কাছে খুলে গিয়েছিল অপুর দুনিয়ার সাদা কালো হয়েও রঙিন শেষ অধ্যায়ের পাতা। মুক্তি পায় অপু ট্রিলজির শেষ ভাগ তথা অপুর সংসার। দেখতে দেখতে সেই ছবিটির মুক্তির ৬৫ বছর পেরিয়ে গেল। বয়সের নিরিখে এই ছবি এখন প্রৌঢ়। কিন্তু আদতে এই ছবি চিরকালের।

আরও পড়ুন: বড় ছেলের মৃত্যুর কথা মনে পড়তেই কান্নায় ভেঙে পড়লেন শেখর, স্মৃতি হাতড়ে বললেন, 'গোটা রাত ওর দেহ আঁকড়ে...'

১৯৫৯ সালের ১ মে সত্যজিৎ রায়ের জন্মদিনের ঠিক এক দিন আগে মুক্তি পায় এই ছবিটি। সেই বছর ৩৮ বছরে পা দেন অস্কারজয়ী পরিচালক। তারপর আর কি ধীরে ধীরে কালজয়ী হয়ে ওঠে ছবির সংলাপ থেকে মুহূর্ত, দৃশ্য।

আরও পড়ুন: 'ও আমায় কাছে টেনে নিয়েছে...' কল্যাণের অপমান অতীত, দেবের ডাকে সাড়া দিয়ে ঘাটালে প্রচার সারলেন কাঞ্চন

আরও পড়ুন: নির্বাচনী প্রচারে প্যারোডির গুঁতো! জুনের পর এবার অগ্নিমিত্রা, মমতাকে 'হীরক রানি' আখ্যা দিয়ে গাইলেন কোন গান?

মুখ্য ভূমিকায় ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শর্মিলা ঠাকুর। অপর্ণার চরিত্রে দেখা গিয়েছিল শর্মিলা ঠাকুরকে। অন্যদিকে অপু হয়ে ধরা দেন সৌমিত্র।

এই ছবির হাত ধরেই বিনোদন জগতে পা রেখেছিলেন শর্মিলা ঠাকুর। আর সেই প্রথম ছবিতেই তিনি ৫০০০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। সঙ্গে উপহার হিসেবে সত্যজিৎ তাঁকে একটি শাড়ি এবং একটি ঘড়িও উপহার দিয়েছিলেন। অভিনেত্রী পরবর্তীতে জানিয়েছিলেন তিনি তাঁর এই প্রথম পারিশ্রমিক দিয়ে সোনার নেকলেস, কানের আর চুরি কিনেছিলেন।

আরও পড়ুন: 'ওয়াদা' করে ভুলে যান 'ধোঁকেবাজ' মোদী! বিজেপিকে ভোট নয়, বার্তা দিয়ে প্রচারের ফাঁকে প্যারোডি গাইলেন জুন

আরও পড়ুন: বরের পর এবার স্ত্রীর পালা! আসন্ন স্পাই থ্রিলারে আলিয়ার সঙ্গে দুর্ধর্ষ অ্যাকশনে ভিড়বেন ববি

বর্তমানে এই কালজয়ী ছবিটি ওটিটি প্ল্যাটফর্মেও দেখতে পাওয়া যাচ্ছে। এইচবিও ম্যাক্সে দেখা যায় এই ছবিটি। প্রসঙ্গত বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের অপরাজিত উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়। এবং এটি সত্যজিৎ রায় নির্মিত অপু ট্রিলজির শেষ ভাগ। এর আগের দুটি ভাগ হল পথের পাঁচালি এবং অপরাজিত।

বায়োস্কোপ খবর

Latest News

বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.