বাড়ি > বায়োস্কোপ > বাঙালি পরিচালক ফারুকীর ছবি ‘নো ল্যান্ডস ম্যান’-এ যুক্ত হলেন এ আর রহমান
ডুব খ্যাত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবিতে সঙ্গীত পরিচালনা ও সহ প্রযোজনার দায়িত্বে এ আর রহমান। (ছবি-ফেসবুক)
ডুব খ্যাত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবিতে সঙ্গীত পরিচালনা ও সহ প্রযোজনার দায়িত্বে এ আর রহমান। (ছবি-ফেসবুক)

বাঙালি পরিচালক ফারুকীর ছবি ‘নো ল্যান্ডস ম্যান’-এ যুক্ত হলেন এ আর রহমান

  • ডুব খ্যাত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ছবিতে সঙ্গীত পরিচালনা ও সহ প্রযোজনার দায়িত্বে এ আর রহমান।
  • এই আন্তর্জাতিক প্রজেক্টে অভিনয় করছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি।

বাংলাদেশের অন্যতম চর্চিত পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম আন্তর্জাতিক প্রজেক্ট, ‘নো ল্যান্ডস ম্যান’-এর সঙ্গে যুক্ত হল অস্কার,বাফটা,গ্র্যামি জয়ী ভরতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমান। এই ছবি ঘোষণার পর থেকেই একের পর এক চমক দিয়ে আসছেন ফারুকী। তবে নিঃসন্দেহে ‘নো ল্যান্ডস ম্যান’ সবচেয়ে বড়ো চমক রহমানের উপস্থিতি। শুধু সঙ্গীত পরিচালক হিসাবেই নয়, এই ছবির যৌথ প্রযোজকের ভূমিকাতেও দেখা যাবে জয় হো'র স্রষ্টাকে। মার্কিন ম্যাগাজিন ভ্যারাইটিতে সবার প্রথম এই খবর প্রকাশ করা হয়। এরপর সোশ্যাল মিডিয়ায় সুখবর ভাগ করে নেন পরিচালক ও টিমের অন্য সদস্যরা।

ভারত-বাংলাদেশ-মার্কিন যৌথ প্রযোজনায় তৈরি এই ছবিতে লিড রোলে দেখা মিলবে ভারতীয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি এবং অস্ট্রেলিয়ান অভিনেত্রী মেগান মিচেলের। ছবিতে গুরুত্বপূর্ন চরিত্রে রয়েছেন বাংলাদেশি সঙ্গীত শিল্পী তথা অভিনেতা তাহসান রহমান খান।  

এই ছবিতে ফুটে উঠবে এক দক্ষিণ এশিয় মানুষের জার্নি। সূদূর আমেরিকায় তাঁর পরিচয় হবে এক অস্ট্রেলিয় মহিলার সঙ্গে, সেই আলাপ কীভাবে পাল্টে দেবে তাঁর জীবন সেই গল্পই এখানে বলেছেন ডুব পরিচালক ফারুকী। মূলত ইংরাজি ভাষাতেই তৈরি হয়েছে নো ল্যান্ডস ম্যান। তবে হিন্দি ও উর্দুতেও বেশ কিছু সংলাপ রয়েছে। এই ছবিতে রহমানের যুক্ত হওয়ার ব্যাপারে ভ্যারাইটিকে নওয়াজ জানান,'এই ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা দুর্দান্ত কিন্তু ভীষণ চ্যালেঞ্জিং। এ আর রহমানের জাদু এই ছবিকে আরও বেশি সমৃদ্ধ করবে'। প্রসঙ্গত এই ছবির সহ প্রযোজকের ভূমিকায় রয়েছেন নওয়াজও।

রহমান ছাড়া আর কেউই এই ছবির সঙ্গীত পরিচালক হিসাবে পারফেক্ট নন, মত পরিচালক ফারুকীর। বাংলাদেশি সংবাদমাধ্যম চ্যানেল আই অনলাইনকে ফারুকী জানিয়েছেন, ‘নো ল্যান্ডস ম্যান’ এর সঙ্গীত পরিচালনার জন্য যে ধরনের গ্লোবাল স্ট্যান্ডার্ড এর কাজ দরকার, এজন্য আমার এ আর রহমানকেই একমাত্র মানুষ বলে মনে হয়েছে। শ্যুটিং শেষ হল ছবির রাফকাট আমি ওঁনাকে দেখাই।…তিনি ছবিটা দারুণ পছন্দ করেছেন।তাঁর মতো একজন মানুষকে সঙ্গীত পরিচালক এবং একই সঙ্গে কো-প্রোডিউসার হিসেবে পাওয়া খুবই ভাগ্যের ব্যাপার'।

আপতত করোনা সংকটে বন্ধ রয়েছে ছবির পোস্ট প্রোডাকশনের কাজ। নো ল্যান্ডস ম্যানের চিত্রনাট্য ইতোমধ্যে একাধিক ফেস্টিভ্যালে ফান্ড জিতে নিয়েছে।এখন অপেক্ষা ফারুকীর ছবিতে রহমান ও নওয়াজের ম্যাজিক দেখবার। 

বন্ধ করুন