বাংলা নিউজ > বায়োস্কোপ > AR Rahman: 'সমকামিতায় বিশ্বাস নেই, তবুও লেসবিয়ান ছবি 'ফায়ার'-এর গান বেঁধেছিলাম', সোজসাপটা এআর রহমান

AR Rahman: 'সমকামিতায় বিশ্বাস নেই, তবুও লেসবিয়ান ছবি 'ফায়ার'-এর গান বেঁধেছিলাম', সোজসাপটা এআর রহমান

ফায়ার-এর মিউজিক কম্পোজার ছিলেন রহমান

AR Rahman on ‘Lesbian Film’ Fire: দীপা মেহতা পরিচালিত ফায়ার (১৯৯৬) ছিল ভারতে তৈরি প্রথম লেসবিয়ান ছবি। দুই জা-এর সমকামী সম্পর্কের এই কাহিনি ঘিরে দেশজুড়ে বিতর্ক দানা বেঁধেছিল। 

নিজের ব্যক্তিগত বিশ্বাস আর মূল্যবোধকে কর্মক্ষেত্র থেকে সহজেই আলাদা রাখতে পারেন এআর রহমান। তাঁর বিশ্বাসের সঙ্গে মিল নেই, এমন প্রোজেক্টও হাতে নিতে তাঁর অসুবিধা হয় না। তবে একটা শর্ত সবসময় থাকে। রহমান দেখেন, সেই ছবির মাধ্যমে পরিচালক গুরুত্বপূর্ণ কিছু বলতে চাইছেন কিনা। 

উদাহরণ টেনে অস্কারজয়ী সঙ্গীত পরিচালক বলেন, দীপা মেহতার ‘ফায়ার’ ছবিতে সমকামিতা তুলে ধরা হয়েছিল। ‘লেসবিয়ান’ সম্পর্কের প্রেক্ষাপটে সাজানো সেই ছবির সঙ্গে তাঁর মূল্যবোধ মেলে না, কিন্তু তবুও আজ থেকে প্রায় দু-দশক আগের সেই ছবির গান বাঁধতে কোনও অসুবিধা হয়নি তাঁর। 

এক সাক্ষাৎকারে রহমানকে প্রশ্ন করা হয়েছিল ছবিতে যে ধ্যানধারণা তুলে ধরা হচ্ছে, তার থেকে কি নিজের ব্যক্তিগত বিশ্বাসকে তিনি আলাদা করতে পারেন? সঙ্গীত পরিচালক স্পষ্টরূপে জানান, জীবনে চলার পথে অনেক অভিজ্ঞতা সংগ্রহ করেছেন তিনি। যা দেশ-দুনিয়া সম্পর্কে তাঁর ধারণা গড়ে তুলেছে। তবে যে শিল্প তিনি তৈরি করেন সেটির পথের কাঁটা কোনওদিন হয়নি তাঁর ব্য়ক্তিগত বিশ্বাস। 

রহমান বলেন, ‘আমার ইটের তৈরি বাড়ি ছিল একটা বস্তির পাশে। পাশেই থাকতেন ডান্স মাস্টার থানকাপ্পান, কমল হাসান তাঁকে অ্যাসিস্ট করত। … আমি অনেক কিছু দেখেছি। আমি অনেক ধরণের ফিল্ম দেখেছি। পেশাদার হিসাবে আমি জানি আমাকে সবধরণের বিষয় সামাল দিতে হবে’। 

এরপর তিনি যোগ করেন, ‘ধরুন, আমি ফায়ার-এ কাজ করেছি। সেটি একটি লেসবিয়ান মুভি। সেটা আমার মূল্যবোধের সঙ্গে খাপ খায় না, বা আমি তাতে বিশ্বাস করি না। কিন্তু আমার মনে হয়েছিল মানবিকতার পাশে তো আমি থাকতেই পারি। ঠিক তেমনভাবেই পোন্নিয়ান সেলভান ২-তে এত খুন-হিংসা ছড়িয়ে রয়েছে। কিন্তু সেটা ইতিহাস যা বদলানো যাবে না’। 

দীপা মেহতা পরিচালিত ফায়ার ছিল ভারতে তৈরি প্রথম লেসবিয়ান (দুই নারীর মধ্যে সমকামী সম্পর্ক) ছবি। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন শাবানা আজমি ও নন্দিতা দাস। ১৯৯৬ সালে টরেন্টো ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম দেখানো হয়েছিল এই বহুল সমালোচিত ছবি। দু-বছর ভারতে মুক্তি পায় ‘ফায়ার’ দুই জা-এর মধ্যেকার সমকামি সম্পর্কের এই আখ্যান ঘিরে দেশজুড়ে বিতর্ক দানা বেঁধেছিল। একাধিক হিন্দু সংগঠন এই ছবির বিরোধিতায় সরব হয়। ভাঙচুর চলে প্রেক্ষাগৃহে। পরে কেন্দ্রীয় তথ্য় সম্প্রচার মন্ত্রকে এই ছবিকে সিবিএফসি-তে ফেরত পাঠায়। প্রতিবাদে পথে নামেন পরিচালক দীপা মেহতা। তাঁর সমর্থনে এগিয়ে এসেছিলেন দিলীপ কুমার, মহেশ ভাটরা। পরে ‘আনকাট’ ফায়ার ফের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল, তবে সমালোচনা কম হয়নি ছবি ঘিরে। 

বায়োস্কোপ খবর

Latest News

গত ৮টি T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান করে গোল্ডেন ব্যাট জেতেন কারা? ৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.