মাসকলি ২.০ নিয়ে প্রতিক্রিয়া দিলেন এ আর রহমান
মাসকলি ২.০ নিয়ে প্রতিক্রিয়া দিলেন এ আর রহমান

মাসকলি ২.০ নিয়ে ক্ষুদ্ধ এ আর রহমান, রাগ সংবরণ করে বললেন, 'আসল মাসকলি শুনুন'

  • বুধবার মুক্তি পেয়েছে এ আর রহমানে আইকোনিক গান দিল্লি ৬-এর মাসাকলির রিমেক ভার্সন মাসাকলি ২.০। গানের ভিডিয়োয় দেখা মিলেছে মারজাওয়াঁ জুটি সিদ্ধার্থ মালহোত্রা ও তারা সুতারিয়ার।

পুরোনো হিন্দি গানের রিমেক বা রিক্রিয়েশন গত কয়েক বছর ধরে বলিউড মিউজিক ইন্ডাস্ট্রির নতুন ট্রেন্ড। সেই ট্রেন্ড মেনেই বুধবার সামনে এসেছে এ আর রহমানের দিল্লি ৬ ছবির মাসাকলির নতুন ভার্সন। সিদ্ধার্থ মালহোত্রা এবং তারা সুতারিয়ার উপর দৃশ্যায়িত মাসাকলি ২.০ ইতিমধ্যেই দু নম্বরে ট্রেন্ড করছে ইউটিউব ইন্ডিয়ায়। কিন্তু মাসাকলির রিমেক নিয়ে একেবারেই খুশি নন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক, মাসাকলির স্রষ্টা এ আর রহমান। সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে সেই চাপা ক্ষোভ উগরে দিয়েছেন রহমান। বুধবার রাতে টুইটারের দেওয়ালে তিনি লেখেন, ‘আসল মাসাকলি শুনুন। কোনও শর্টকাট পথে নয়,সঠিকভাবে অনুমোদিত, নিদ্রহীনরাত্রি, লেখা শেষের পর ফের লেখা। ২০০ জন সঙ্গীতশিল্পী, ৩৬৫ দিনের সৃষ্টিশীল চিন্তাভাবনা-শুধুমাত্র একটাই লক্ষ্য এমন একটা সঙ্গীত তৈরি করা যেটা প্রজন্মের পর প্রজন্মকে উদ্বুদ্ধ করবে। একজন পরিচালক, একজন সঙ্গীত পরিচালক এবং গীতিকার-তাঁদের সাহায্য করেছেন অভিনেতা,নৃত্য পরিচালক(কোরিওগ্রাফার) এবং ছবির সঙ্গে যুক্ত অগুণতি কুশীলবরা। অনেক ভালোবাসা এবং প্রার্থনা- এ আর রহমান’।



হ্যাঁ, সরাসরি মাসকলি ২.০ সম্পর্কে কোনও মন্তব্য করেননি 'মোজার্ট অব মাদ্রাজ'। কিন্তু এভাবেই মাসকলির রিক্রেশনের পিছনে থাকা মানুষগুলোকে যোগ্য জবাব দিলেন এ আর রহমান। একটা গান তৈরির পিছনে যে পরিশ্রম,যে স্বপ্ন থাকে সেই কথা নিজের টুইট বার্তায় তুলে ধরেছেন এই বিশ্ববন্দিত সঙ্গীত পরিচালক।



এদিন ইনস্টাগ্রামেও একটি বার্তা দিলেন রহমান। এদিন শিল্পীর ইনস্টাগ্রামের দেওয়ালে দেখা গেল আগুনে ঝলসানো একটি ছায়া মূর্তির ছবি, নীচে লেখা- ‘সবচেয়ে শক্তিশালী মানুষ সে, যে নিজের রাগ সংবরণ করতে পারে’। কোন প্রেক্ষাপটে রহমানের এই বার্তা তা বুঝে নিতে খুব বেশি অসুবিধা হয় না।



মাসাকলির গীতিকার প্রসূন যোশিও দুঃখ প্রকাশ করেছেন মাসকলি ২.০ নিয়ে। টুইট বার্তায় তিনি প্রকাশ্যে সমালোচনা করেছেন এই গানের। তিনি লেখেন, ‘মাসাকলি সহ দিল্লি ৬-এর প্রতিটি গান আমাদের মনের খুব কাছের, দুঃখিত এ আর রহমান, প্রসূন যোশি, গায়ক মোহিত চৌহানের প্রকৃত সৃষ্টি এভাবে সংবেদনশূন্য ভাবে ব্যহহার করা হয়েছে। যদিও এটা টিসিরিজের বিবেকের উপর নির্ভরশীল। আশা করি অনুরাগীরা আসল সৃষ্টির কদর করবে’।



মাসকলি ২.০ রিক্রেয়েট করেছেন তানিশক বাগচি, গানটি গেয়েছেন তুলসী কুমার এবং সাচেত টন্ডন। ভিডিয়োয় দেখা গিয়েছে বৃষ্টিভেজা প্রেমিক যুগল এক বিলাসবহুল হোটেলে বিনা অনুমতিতে ঢুকে পড়ে এই গানে নাচছে। মরজাওয়াঁ(২০১৯) ছবির লুকেই এখানে পাওয়া গেল সিদ্ধার্থ-তারা জুটিকে। এই মিউজিক ভিডিয়োর দৃশ্যায়ণের সঙ্গেও বেশ মিল রয়েছে ওকে জানুর ‘হাম্মা’ গানের। সেটিও আদতে রহমানের বম্বে ছবির গানের রিমেক ভার্সন।



বন্ধ করুন