বাংলা নিউজ > বায়োস্কোপ > AR Rahman: ‘মা গয়না বিক্রি করে...’ নিজের কঠিন সময়ের স্মৃতিচারণা করতে গিয়ে আবেগপ্রবণ রহমান

AR Rahman: ‘মা গয়না বিক্রি করে...’ নিজের কঠিন সময়ের স্মৃতিচারণা করতে গিয়ে আবেগপ্রবণ রহমান

এ আর রহমান

AR Rahman:নেটফ্লিক্সের জন্য ইমতিয়াজ আলি, মোহিত চৌহান এবং ইরশাদ কামিলের সাথে কথোপকথনের সময়, রহমান তাঁর পুরোনো দিনের স্মৃতিচারণা করতে করতে বলেন বিভিন্ন কথা। উঠে আসে তাঁর কলেজে না যাওয়া, ছোট থেকেই গান নিয়ে মশগুল থাকা কিংবা তাঁর নিজস্ব স্টুডিয়ো খোলা এমন অনেক বিষয় নিয়েই গল্প করেন তিনি।

ঝাঁ চকচকে বলিউডের অন্দরে কতই না দু:খ লুকিয়ে আছে।কজনই বা তার খোঁজ রাখে! একজন তারকা হয়ে ওঠার পেছনে কত পরিশ্রম আছে তা জানলে বোঝা যায়, গ্ল্যামার ওয়ার্ল্ডে বসে কোটি টাকা কামানো সহজ কথা নয়। তেমনিই এক সুরের জাদুকর  এ আর রহমান। যিনি এক অত্যন্ত সাধারণ পরিবার থেকে এসে আজ রাজ করছেন বলিউডে। 

বর্তমানে তিনি এখন ‘হাইয়েস্ট পেইড মিউজিক ডিরেক্টর’। অর্থাত্‍ সঙ্গীত পরিচালকদের মধ্যে তিনি সবচেয়ে বেশি পারিশ্রমিক নেন, কিন্তু এমন একটা সময় গেছে যখন তাঁর নিজের প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য অর্থ ছিল না। 

আরও পড়ুন: (নির্বাচনী আবহে মোদীর প্রশংসায় পঞ্চমুখ রশ্মিকা, বললেন, '১০ বছরে ভারত কোথা থেকে কোথায় পৌঁছে...')

ইমতিয়াজ আলীর সর্বশেষ চলচ্চিত্র অমর সিং চামকিলা-তে তাঁর কাজের জন্য প্রশংসা কুড়িয়েছেন এমন সঙ্গীত গুরু রহমান। নেটফ্লিক্সের জন্য ইমতিয়াজ আলি, মোহিত চৌহান এবং ইরশাদ কামিলের সাথে কথোপকথনের সময়, রহমান তাঁর পুরোনো দিনের স্মৃতিচারণা করতে করতে বলেন বিভিন্ন কথা। উঠে আসে তাঁর কলেজে না যাওয়া, ছোট থেকেই গান নিয়ে মশগুল থাকা কিংবা তাঁর নিজস্ব স্টুডিয়ো খোলা এমন অনেক বিষয় নিয়েই গল্প করেন তিনি।

আরও পড়ুন: (‘তা রা রাম পাম’-এর সেই ছোট রণবীর কে মনে আছে? এখন কেমন দেখতে হয়েছে তাকে? দেখে নিন)

অনেক ছোটো থেকেই গান নিয়ে ডুবে থাকতেন তিনি। রহমান জানান, ‘সেইসময় আমার অনেক প্রশ্ন ছিল। আমি কলেজে যাইনি তাই আমার মনে হয়েছিল আমি অনেককিছু মিস করছি। আমার বয়স যখন ১২, আমি তখন ৪০-৫০ বছরের লোকেদের সঙ্গে কাজ করছি। সেখান থেকে তৈরি হতো একঘেয়েমি। আর সেই একঘেয়েমি কাটাতেই আরও অনেক কিছু শুনতে, চারিদিকে কী হচ্ছে তা খুঁজতে পরিচালনা করে। সেই দিকটা আমার জন্য দর্শনীয় ছিল। সেখানে অনেক কিছু শিখেছি আমি’।এ আর রহমান সেই সময়ের কথাও মনে করেন যখন তিনি তার স্টুডিয়ো তৈরি করেন কিন্তু সরঞ্জাম কেনার জন্য তার কাছে কোন অর্থ ছিল না। আর সেই সময় তাঁর মা তাঁর প্রথম রেকর্ডার কেনার জন্য নিজের গয়না বিক্রি করে দেন।

 ‘যখন আমি আমার স্টুডিও তৈরি করি, তখন আমার কাছে একটি অ্যাম্প্লিফায়ার বা ইকুয়ালাইজার কেনার জন্য টাকা ছিল না। একটি তাক ,কার্পেট আর একটি এসি ছিল। কিছু কেনার টাকা না পেয়ে বসে থাকতাম।কোনও সরঞ্জাম ছাড়াই ভিতরে বসে থাকতাম। আমার মা তার গয়না বন্ধক রেখে  আমার প্রথম রেকর্ডার কিনে এনেছিল।ভিতর থেকে শক্তি চলে আসে তখনই, আমি আমার ভবিষ্যত দেখতে পাচ্ছিলাম, সেই মুহূর্তে আমি বদলে গেলাম’। 

মাত্র ৯ বছর বয়সে বাবা কে হারান তিনি। এরপরই সংসারের আর্থিক অনটন শুরু হয়। তাঁর ছোটবেলার বন্ধু শিবমণির সঙ্গে ‘রহমান ব্যান্ড রুটস’-এর জন্য সিন্থেসাইজার বাজাতেন।১৯৯২ সালে তামিল ছবি ‘রোজা’-র হাত ধরে তাঁর প্রথম ভারতীয় ছবিতে কাজ। এরপর ১৯৯৫ সালে রাম গোপাল ভর্মা পরিচালিত ‘রঙ্গলীলা’ তে সঙ্গীত পরিচালনা করে তিনি শুরু করেন তাঁর প্রথম বলিউড ডেবিউ।

 

বায়োস্কোপ খবর

Latest News

মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী তিন হাত লম্বা বাঁশ কেটে রাখুন, ভোট দিতে বাধা দিলেই ধোলাইয়ের নিদান BJP নেতার লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ

Latest IPL News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.