বাংলা নিউজ > বায়োস্কোপ > এ আর রহমানের একটি উপদেশ, বদলে দিয়েছিল গায়ক জুবিন নটিওয়ালের গোটা জীবন!
এ আর রহমানের একটি উপদেশ পাল্টে দিয়েছিল জুবিন নটিওয়াল।

এ আর রহমানের একটি উপদেশ, বদলে দিয়েছিল গায়ক জুবিন নটিওয়ালের গোটা জীবন!

  • বিখ্যাত গায়ক জুবিন নটিওয়াল জানিয়েছেন ২০০৮ সালে এ আর রহমান-এর বলা একটি কথা বদলে দিয়েছিল তাঁর জীবন।

বৃহস্পতিবার ৬ জানুয়ারি ৫৫-এ পড়লেন বিশ্ববিখ্যাত সুরকার এ আর রহমান। গত দুই প্রজন্মকে নিজের তৈরি সুর এবং গানে বুঁদ করে রেখেছেন এই অস্কারজয়ী সুরকার। বলিউডের নয়া প্রজন্মের সুরকার ও গাউক-গায়িকাদের মধ্যেও তাঁর জনপ্রিয়তা তর্কাতীত। বিখ্যাত গায়ক জুবিন নটিওয়াল জানিয়েছেন ২০০৮ সালে 'চেন্নাইয়ের মোৎজার্ট’-এর বলা একটি কথা বদলে দিয়েছিল তাঁর জীবন!

'কবীর সিং' ছবি খ্যাত এই গায়কের কথা থেকে জানা গেল ২০০৭ সালে হায়ার সেকেন্ডারি পাশ করে পেশাদার গায়ক হওয়ার উদ্দেশ্যেই মুম্বই এসে পৌঁছেছিলেন তিনি। সেখানে পৌঁছে গানের তালিম নেওয়ার পাশাপাশি বিভিন্ন গানের রিয়েলিটি শো-তে অংশগ্ৰহণ করার জন্য ছোটাছুটি করছেন। তার পরের বছর অর্থাৎ ২০০৮ সালে একটি রিয়েলিটি শো-তে সুযোগ পেলেন তিনি। শো-এর একটি পর্বে অতিথি বিচারক হিসেবে সেখানে একবার হাজির হয়েছিলেন এ আর রহমান। তখন জুবিনের বয়স মাত্র ১৮।

জুবিনের কথায়, 'কোনওরকমে পড়িমরি করে ওঁর সঙ্গে দেখা করার জন্য ছুটেছিলাম। শেষপর্যন্ত যখন কথা হল, আমাকে উনি জানিয়েছিলেন যে মুম্বই সবসময় প্রতিভাবানদের সুযোগ দিয়ে এসেছে। আমার গাওয়া গান শুনে তারিফও করেন। এরপরই তাঁর উপদেশ ছিল, 'তোমার গলার স্বর অন্যদের থেকে বেশ আলাদা। তবে ধৈর্য্য ধরতে হবে। আরও একটু বয়স বাড়ুক তোমার,গলা আরও একটু ভারি হোক। সুতরাং আরও ২-৩ বছর অপেক্ষা করো।' অস্কারজয়ী সুরকারের কথা অক্ষরে অক্ষরে পালন করেছিলেন জুবিন। এরপরেই তল্পিতল্পা গুটিয়ে বাড়ি ফিরেজান তিনি। মন দিয়ে কষে অনুশীলন করতে থাকেন বিভিন্ন ঘরানার গান। এর বছর তিনেক বাদে এক সংগীত অনুষ্ঠানে মঞ্চে মোহাম্মদ রফির গান গাওয়াকালীন নিজের গলার স্বরে নিজেই চমকে উঠেছিলেন তিনি। জুবিনের কথায়, 'স্পষ্ট বুঝেছিলাম গলার স্বর বদলে গেছে। ভারি হয়েছে। বুঝেছিলাম সময় চলে এসেছে। বাড়ি এসে পরিবারকে জানিয়েছিলাম। এরপ্রিয় সোজা মুম্বই পাড়ি দিয়েছিলাম। '

প্রসঙ্গত, এদিন এ আর রহমানের ছেলে আমিন রহমানেরও জন্মদিন। চলতি বছর নিজের ১৯তম জন্মদিনের কেক কাটলেন রহমান-পুত্র। সোশ্যাল মিডিয়ায় বাবার জন্য তাঁর সহজ, অকপট শুভেচ্ছাবার্তা মন ছুঁয়েছে নেটিজেনদের। 

পাশাপাশি, ‘চেন্নাইয়ের মোৎজার্ট’-কে জন্মদিনের সেই শুভেচ্ছা বার্তায় 'অ্যাভেঞ্জার্স' ছবির বিখ্যাত সংলাপ কায়দা করে যোগ করেছেন আমিন, যা দেখে চমৎকৃত নেটপাড়া।

বন্ধ করুন