বাংলা নিউজ > বায়োস্কোপ > 'মানিকে মাগে হিথে'র বাংলা ভার্সন ‘সুকুমারী’ নিয়ে হাজির অর্পণ, ব়্যাপ গাইলেন সিজি
অর্পণের ‘সুকুমারী’ মুক্তি পেল 
অর্পণের ‘সুকুমারী’ মুক্তি পেল 

'মানিকে মাগে হিথে'র বাংলা ভার্সন ‘সুকুমারী’ নিয়ে হাজির অর্পণ, ব়্যাপ গাইলেন সিজি

  • নেটদুনিয়া কাঁপছে সিংহলি গান ‘মানিকে মাগে হিথে’র সুরে, এবার সেই গানের পুরোদস্তুর বাংলা ভার্সন নিয়ে হাজির অর্পণ চক্রবর্তী।  

‘মানিকে মাগে হিথে’- কাশ্মীর থেকে কন্যাকুমারী, ওলোটপালোট করে দিয়েছে এই সিংহলি গান। গানের অর্থ বুঝতে না পারলেও আট থেকে আশি, সবার মনে জায়গা করে নিয়েছে এই গানের সুর। শুধু আম জনতাই নয়, ইয়োহানির এই ভাইরাল গানের মাদকতায় ডুব দিয়েছেন ভারতের নানান প্রান্তের সংগীতশিল্পীরাও। সেই তালিকায় এবার জুড়ে গেল সংগীত শিল্পী অর্পণ চক্রবর্তীর নাম। ইয়োহানির ‘মানিকে মাগে হিথে’-র সুর মিলেমিশে গেল বাংলার মাটির সোঁধা গন্ধ আর বাংলা ভাষার সঙ্গে। অর্পণ সামনে আনলেন তাঁর ‘সুকুমারী’। 

‘তোর মনের গহীন গানে কাজল কালো জানে আমি কী যে করি… প্রেমের জালে জড়িয়ে এখন মন বেহায়া হল কখন, আমি তা বুঝিনি….’ ঠিক এইভাবেই ‘মানিকে মাগে হিথে’ গানটিকে ট্রিবিউট দিলেন বাংলার এই লোকগান শিল্পী। হিন্দুস্তান টাইমস বাংলাকে অর্পণ জানান, ‘এই গানের টিউনটা আমার খুব ভালো লাগে, এক্কেবারে প্রেমে পড়ে যাই। কিন্তু গানের ভাষা তো বুঝতে পারিনি। এরপর গানের অর্থ সার্চ করে গানের মূল ভাবটা বোঝবার চেষ্টা করি, এবং জানতে পারি এটা প্রেমের গান’। তবে গানের কথা লেখবার ক্ষেত্রে কোনওরকম অনুকরণ নয়, নিজস্বতা বজায় রেখেছেন অর্পণ। এই গানটি নিজেই লিখেছেন তিনি, এবং গানে ব়্যাপ গেয়েছেন ও লিখেছেন সিজি (Cizzy)। 

সম্প্রতি এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সরাসরি ইউটিউবে মুক্তি পেয়েছে অর্পণ চক্রবর্তী ও সিজির অভিনব ক্রিয়েশন ‘সুকুমারী’। এই গানের মিউজিক ভিডিয়োয় ‘সুকুমারী’ হিসাবে দেখা মিলেছে ঋত্বিকা নাথের। অর্পণের কথায়, ‘আমাদের ভিতরের ডিজায়ারটাই হল সুকুমারী’। গানের মিউজিক ভিডিয়ো তৈরিতে অর্পণের যোগ্য সঙ্গত দিয়েছেন, তাঁর রিয়েল লাইফ পার্টনার মানালি। মিউজিক ভিডিয়োর ক্রিয়েটিভ ডিরেক্টরের ভূমিকা পালন করেছেন আরজে মানালি, মূল ভাবনা এবং চিত্রনাট্যও তাঁর তৈরি। 

সুকুমারীর লঞ্চ ইভেন্টে অর্পণ ও মানালি
সুকুমারীর লঞ্চ ইভেন্টে অর্পণ ও মানালি

মানালির কথায়, ‘প্রথমবার আমরা যা করি, তার চেয়ে অন্য কিছু করবার চেষ্টা করেছি। মূলত ফোক গান গাইলেও অন্য গানও অর্পণ দুর্দান্ত গায়। আমি বরাবরই ওকে বলতাম নিজের জঁর বাইরে গিয়ে কোনও গান গাইতে। মানিকে মাগে হিথে-র এত সুন্দর এত একটা মিষ্টি ভার্সন ও লিখেছে, আমি তো এই গানটার ভিস্যুয়ালাইজেশনের দায়িত্ব থেকে নিজেকে আটকে রাখতে পারিনি। এই প্রথম আরজে-র ভূমিকার বাইরে একদম অন্য কোনও ভূমিকা পালন করলাম। ছোটবেলা থেকেই সিনেমার থেকে মিউজিক ভিডিয়ো ছোট থেকেই আমাকে বেশি টানতো, তাই এই কাজটা করবার আগে আমি দু’বার ভাবিনি… এই গানটা শুনলে বা দেখলেই আপনার মনে হবে কিন্তু চলো একটু প্রেম করি'।

বুধবার অর্পণের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই গান
বুধবার অর্পণের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই গান

প্রখ্যাত ঝুমুরিয়া সুভাষ চক্রবর্তীর পুত্র, অর্পণ লড়াই করে যাচ্ছেন মাটির গানকে বাঁচিয়ে রাখতে। এই প্রজন্মের লোকগান শিল্পীদের মধ্যে অন্যতম তিনি। প্রথমবার নিজের পরিচিত গণ্ডির বাইরে বেরিয়ে এক অন্য অর্পণকে খুঁজে পাওয়া গেল এই গানে। তাই ‘সুকুমারী’ দেখে মুগ্ধ অর্পণ চক্রবর্তীর ভক্তরা। 

 

বন্ধ করুন