বাংলা নিউজ > বায়োস্কোপ > পুরনো তবলার খোলে সবুজের ছোঁয়া, নয়া উদ্যোগ শিল্পী প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের
প্রদ্যুৎ মুখোপাধ্যায়
প্রদ্যুৎ মুখোপাধ্যায়

পুরনো তবলার খোলে সবুজের ছোঁয়া, নয়া উদ্যোগ শিল্পী প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের

  • বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘গ্রীন তবলা’ উদ্যোগ শিল্পী প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বাড়িতে পুরনো জিনিস নতুন ভাবে ব্যবহার করাটা বহু পুরনো ট্রেন্ড। এই দিনে নয়া উদ্যোগ নিলেন বিশিষ্ট তবলা শিল্পী পন্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায়। নিয়ে এলেন ‘গ্রীন তবলা’ উদ্যোগ। তবলা একটা বাদ্যযন্ত্র, তাতে বৃক্ষরোপণ করে নতুন এক দিক দেখালেন শিল্পী। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এমন এক অভিনব উদ্যোগ নিলেন তিনি।

তিনি জানান, 'এমন অনেক তবলা রয়েছে যেগুলো এখন আর ব্যবহার করিনা। সেগুলো ঘরেই পড়ে ছিল। মনে হল এই ভাবে যদি কাজে লাগে, ভালো হয়। এই সব তবলার সঙ্গে অনেক স্মৃতি রয়েছে। সেগুলো চোখের সামনেও থাকছে, ঘরের শোভাও বাড়াচ্ছে, পরিবেশের কাজেও লাগছে। এই ভাবনার নেপথ্যে রয়েছেন সুদীপ্ত চন্দ। ওঁর বলা ভাবনাটা আমার খুবই ভালো লেগে যায়। ঘরের অব্যবহৃত তবলা গুলো নিয়ে বানিয়ে ফেললাম গ্রীন তবলা। টবের জায়গায় তবলা দিয়ে রিপ্লেস করেছি। ঘরের অন্দরসজ্জাতেও খুব সুন্দর লাগছে বাদ্যযন্ত্রের সঙ্গে গাছের এই সজ্জা।'

প্রদ্যুৎ মুখোপাধ্যায়
প্রদ্যুৎ মুখোপাধ্যায়

৫ জুন তাঁর জন্মদিন। এই রকম একটা কাজ এই বিশেষ দিন উপলক্ষে করতে পেরে খুবই খুশি তিনি। মিউজিকাল জার্নিতে পেয়েছেন জিমার মতো পুরস্কার পেয়েছে প্রদ্যুৎ মুখোপাধ্যায়। তৈরি করেছেন রিদম এক্সপ্রেসের মতো ফিউশন ব্যান্ড। তাঁর এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনুরাগীরা।

 

বন্ধ করুন