বাংলা নিউজ > বায়োস্কোপ > Lata Mangeshkar: লতা না থাকায় চোখ ভিজল বিদেশীদেরও, সুরসম্রাজ্ঞীকে শ্রদ্ধা জানানো হল বাফটা ২০২২-এ!
বাফটার মঞ্চ থেকে বিশেষ সম্মান দেওয়া হল ভারতরত্ন লতা মঙ্গেশকরকে।(ছবি সৌজন্যে -পিটিআই)

Lata Mangeshkar: লতা না থাকায় চোখ ভিজল বিদেশীদেরও, সুরসম্রাজ্ঞীকে শ্রদ্ধা জানানো হল বাফটা ২০২২-এ!

  • বাফটার এহেন সম্মানে অভিভূত লতার অনুরাগীরা!

কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকর প্রয়াত হন চলতি বছরের জানুয়ারি মাসে। গোটা দেশের মানুষকে কাঁদিয়ে চলে যান তিনি। রবিবার চলতি বছরের ৭৫তম ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডস বা বাফটা (BAFTA)-তে বিশেষ সম্মান জানানো হল সুরসম্রাজ্ঞীকে। তাদের বিশেষ 'ইন মেমোরিয়াম' (In Memoriam) বিভাগে জায়গা করে নিলেন লতা। আর তা দেখেই প্রশংসা লতার ভক্তদের। 

৬ জানুয়ারি ৯২ বছর বয়সে মৃত্যু হয় লতা মঙ্গেশকরের। করোনা পরবর্তী শারীরিক জটিলতা কেড়ে নেয় বর্ষীয়ান গায়িকার প্রাণ। খবর অনুসারে লতাকে সম্মান জানানোর সময় তাতে যোগ করা হয়, ‘ভারতের প্লে-ব্যাক গায়িকা, যিনি ২৫ হাজারের বেশি গান রেকর্ড করেছেন হাজারের বেশি সিনেমার জন্য নিজের ৭০ বছরের দীর্ঘ্য কেরিয়ারে।’ প্রসঙ্গত, লতাই ছিলেন প্রথম ভারতীয় শিল্পী যিনি ১৯৭৪ সালে রয়্যাল অ্যালবার্ট হোটেলে পারফর্ম করেছিলেন। 

১৯২৯ সালে ইন্দোরে জন্মগ্রহণ করেছিলেন লতা। পাঁচ ভাই-বোনের মধ্যে লতা মঙ্গেশকর ছিলেন সবচেয়ে বড়। তাঁর বাবা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকর মরাঠি ও কোঙ্কিণী সংগীত শিল্পী ছিলেন, পাশাপাশি অভিনয়ও করতেন। লতা মঙ্গেশকরের বিখ্যাত গানের তালিকা অগুনতি, ‘অ্যায় মেরে বতন কে লোগো’, ‘লাগ জা গলে, ‘চলতে চলতে’, ‘সত্যম শিবম সুন্দরম’… এই তালিকা শেষ হওয়ার নয়।

দেশ-বিদেশ থেকে প্রচুর সম্মানে ভূষিত হয়েছেন তিনি। ১৯৮৯ সালে, তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার পান। ২০০১ সালে দেশের সর্বোচ্চ অসমারিক নাগরিক সম্মান ভারতরত্ন প্রদান করা হয়েছিল লতা মঙ্গেশকরকে। ২০০৭ সালে ফ্রান্স তাদের দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার (অফিসার অফ দি লেজিয়ান অফ অনার) দিয়ে সম্মানিত করে লতা মঙ্গেশকরকে।

 

 

 

 

 

 

 

বন্ধ করুন