বাংলা নিউজ > বায়োস্কোপ > BAFTAs release longlists: প্রচার চালিয়েও মনোনয়ন পায়নি গাঙ্গুবাই, বাফটায় সেরা বিদেশী ছবি হিসেবে মনোনয়নের তালিকায় RRR

BAFTAs release longlists: প্রচার চালিয়েও মনোনয়ন পায়নি গাঙ্গুবাই, বাফটায় সেরা বিদেশী ছবি হিসেবে মনোনয়নের তালিকায় RRR

গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি BAFTA-এর দীর্ঘ তালিকায় জায়গা পেতে ব্যর্থ, অন্যদিকে RRR একটি মনোনয়ন পেয়েছে।

BAFTAs release longlists: ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে ৭৬তম বিএএফটিএ পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এসএস রাজামৌলির ‘আরআরআর’ এবং শৌনক সেনের ডকুমেন্টারি ‘অল দ্যাট ব্রীথস’ পরের মাসে অনুষ্ঠিত হওয়া BAFTA ফিল্ম অ্যাওয়ার্ডে দীর্ঘ তালিকা ভারতীয় ছবি হিসেবে মনোনয়নে জায়গা করেছে।

২০২৩ সালের শুরুতেই একাধিক ভারতীয় ছবি বিশ্বমঞ্চের দরবারে পুরস্কারের জন্য লড়ছে। এসএস রাজামৌলির পিরিয়ড অ্যাকশন ব্লকবাস্টার 'আরআরআর' এবং শৌনক সেনের প্রশংসিত ডকুমেন্টারি 'অল দ্যাট ব্রীথস' বাফটা ফিল্ম অ্যাওয়ার্ডের দীর্ঘ তালিকায় জায়গা করে নিয়েছে, আয়োজকরা শুক্রবার একথা জানিয়েছেন। 

ব্রিটিশ একাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস অথবা বাফটা তার অফিসিয়াল ওয়েবসাইটে শেয়ার করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে প্রাথমিক দীর্ঘ তালিকার পর্যায় এবং সিনেমাগুলির ভোটের মনোনয়ন পর্যায় নিয়ে জানিয়েছেন। এদিকে, সঞ্জয় লীলা বনসালির পিরিয়ড ড্রামা ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ যা গত মাস থেকে বাফটাতে মনোমনয়ন জমা দেওয়ার জন্য প্রচার চালাচ্ছিল, কোনও মনোনয়নই পায়নি।

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত আর্ট ডিরেক্টর সুনীল বাবু, শোকস্তব্ধ বিনোদন জগত

ব্রিটিশ একাডেমি নতুন টুইটে তাদের দীর্ঘতালিকা ঘোষণা করেছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে ৭৬তম বিএএফটিএ পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হবে লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে। ১৯ জানুয়ারির মধ্যে ভোটের দ্বিতীয় পর্যায় শেষ হওয়ার কথা রয়েছে। লিস্টের দিকে নজর দিলে, ভারতীয় সিনেমার মনোনয়নের অভাব। RRR এবং গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি উভয় সিনেমার প্রতি দর্শকদের সমর্থনের অভাব চোখে পড়ছে। 

ভ্যারাইটির একটি প্রতিবেদন অনুসারে, লংলিস্টগুলি রাউন্ড ১ পিরিয়ডের ভোটের উপর ভিত্তি করে তৈরি হয়েছে, এই ভোট পদ্ধতি ৩০ ডিসেম্বর শেষ হয়েছে। লংলিস্টে যাদের নাম রয়েছে তারা রাউন্ড ২-এ যাবে, ১৩ জানুয়ারি এই ভোট পদ্ধতি শেষ হবে। চূড়ান্ত মনোনয়ন ১৯ জানুয়ারি অভিনেতা হেইলি অ্যাটওয়েল এবং তোহিব জিমোহ সরাসরি ঘোষণা করবেন। এরপর ১৯ ফেব্রুয়ারি লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

শুক্রবার আয়োজকরা ২৪টি বিভাগে দীর্ঘ তালিকা প্রকাশ করেছেন। যার মধ্যে রয়েছে সেরা চলচ্চিত্র, সিনেমাটোগ্রাফি, কাস্টিং, তথ্যচিত্র, ইংরেজি ভাষায় নয় এমন চলচ্চিত্র এবং তথ্যচিত্র ফিচার ফিল্মও।

 

বন্ধ করুন