বাংলা নিউজ > বায়োস্কোপ > আগামিকাল উদ্বোধন সঙ্গীতমেলার,মুখ্যমন্ত্রীর গানে দিয়েই হবে যাত্রা শুরু
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আগামিকাল উদ্বোধন সঙ্গীতমেলার,মুখ্যমন্ত্রীর গানে দিয়েই হবে যাত্রা শুরু

  • আগামী ২৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ‘সঙ্গীতমেলা’ এবং ‘বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব’। উত্তীর্ণ মুক্তমঞ্চে মেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা আবহে কোভিড বিধি মাথায় রেখেই আয়োজিত হতে চলেছে ‘বাংলা সঙ্গীতমেলা’। আগামিকাল অর্থাত্ বুধবার থেকে শুরু হচ্ছে ‘সঙ্গীতমেলা’ এবং ‘বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব’। উত্তীর্ণ মুক্তমঞ্চে মেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতি বছরের মতো এবছরও মেলায় জোর দেওয়া হবে লোকগীতির ওপর। 

২৪ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর, সাত দিন ধরে মেলা অনুষ্ঠিত হবে কলকাতার ১০টি ভেন্যুতে। উদ্বোধনী অনুষ্ঠানের দিন ‘সঙ্গীত মহাসম্মান’ ও ‘সঙ্গীত সম্মান’ জানানো হবে বিশিষ্ট শিল্পীদের। মোট ২২ জন শিল্পীকে এ বছর সম্মানিত করা হবে রাজ্য সরকারের তরফে। যেকটি প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হবে তার প্রতিটিতেই, সিনেমা হলের মতোই একটি করে সিট ছেড়ে বসার বন্দোবস্ত করা হয়েছে। মেলায় অংশগ্রহণ করার কথা রয়েছে পাঁচ হাজারেরও বেশি সংগীত শিল্পী ও মিউজিশিয়ানদের। 

প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানানো হবে মঞ্চে। পাশাপাশি, কিংবদন্তি শিল্পী তথা সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে গগনেন্দ্র প্রদর্শনশালায় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত। প্রতিবছরের মতোই রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রা মঞ্চ, একতারা মুক্ত মঞ্চ, দেশপ্রিয় পার্ক, রবীন্দ্র ওকাকুরা ভবন, হেদুয়া পার্ক, মধুসূদন মঞ্চ, এবং রাজ্য সঙ্গীত আকাদেমিতে হবে বিভিন্ন অনুষ্ঠান।

সমস্ত কোভিড বিধির কথা মাথায় রেখে হবে নানা অনুষ্ঠান। মেলায় প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে স্যানিটাইজার এবং মাস্ক।

বন্ধ করুন