বাংলা নিউজ > বায়োস্কোপ > গোয়ার IFFI-র মঞ্চে বড় জয় বাংলাদেশের আগন্তুক ছবির

গোয়ার IFFI-র মঞ্চে বড় জয় বাংলাদেশের আগন্তুক ছবির

বাংলাদেশি আগন্তুক-এর খেতাব জয়

IFFI in Goa: গোয়ায় আয়োজিত আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় প্রসাদ ডিআই পুরস্কার জিতল বাংলাদেশের আগন্তুক।

টানা পাঁচদিন ধরে ফিল্ম বাজার চলল। অবশেষে সেটি গোয়ার আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় শেষ হল আর সেখানেই বাংলাদেশি ফিচার ছবি ‘আগন্তুক’ প্রসাদ ডিআই পুরস্কার জিতে নিল। এই ছবিটির পরিচালনা করেছেন বিপ্লব সরকার। ভিউয়িং রুম সেকশনে এই ছবিটি দেখানো হয়েছিল। এখানেই বিভিন্ন ভারতীয় এবং দক্ষিণ এশীয় সিনেমাগুলোকে চলচ্চিত্র উৎসব, বিশ্বের কাছে বিক্রি বা ডিস্ট্রিবিউশন পার্টনারদের কাছে পাঠানোর আগে নির্বাচন করা হয়ে থাকে।

ফিল্ম বাজারের ওয়ার্ক ইন প্রোগ্রেস ল্যাব সেকশনে কন্নড় ছবি 'মিথ্যা' প্রসাদ পোস্ট প্রোডাকশন পুরস্কার অর্জন করেছে, অন্যদিকে নেপালি, কুমায়ুনি এবং হিন্দি ভাষায় মুক্তিপ্রাপ্ত ছবি ‘বাহাদুর' মুভিবাফ অ্যাপ্রিসিয়েসন পুরস্কার অর্জন করেছে।

বালা মুরলি শিঙ্গারের ‘পেরিয়ানায়াকি’ এবং সূচনা সাহার ‘প্রিয় আমি’ শর্ট ফিল্ম দুটি ফিল্ম বাজার রেকমেন্ড বিভাগে পুরস্কার পেয়েছে। সবিতা সিংয়ের ‘কিসসা ই সার্কাস’ সহপ্রযোজনা মার্কেটে দেখানো হয়েছিল, সেই ছবি ফ্রেঞ্চ অ্যাম্বাসির দেওয়া ফ্রেঞ্চ ইনস্টিটিউট পুরস্কার অর্জন করেছে।

এবার নিশ্চয় আপনার মনে প্রশ্ন উঠছে, ফিল্ম বাজার বস্তুটি কী? এটি হচ্ছে এমন একটি জায়গা যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছবি বিক্রেতা এবং ক্রেতারা একত্রিত হন। আর এদের মূল উদ্দেশ্য হচ্ছে নতুন ছবি, কাজ আবিষ্কার করা, সেগুলোকে সাপোর্ট করা এবং সর্বোপরি দক্ষিণ এশীয় ছবি এবং ট্যালেন্টকে দেখানোর পাশাপাশি প্রযোজনা এবং ডিস্ট্রিবিউশন করা। এটা ছবির নির্মাতাদের একটা ইউনিক প্ল্যাটফর্ম দেয় তাঁদের কাজ দেখানো এবং সেগুলো নিয়ে আলোচনা করার জন্য।

এই আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার অনুষ্ঠানে কেন্দ্রীয় সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ' আইএফএফআই কেবল আমাদের বিনোদন দেয় সেটা নয়, একই সঙ্গে এটা আমাদের শিক্ষাও দেয়। আইএফএফআই আমাদের ইন্দ্রিয়গুলোকে আরও সজাগ করে তুলতে সাহায্য করে, আমাদের নতুন করে ভাবতে শেখায়। প্রবীণ হোক বা নবীন সমস্ত সিনেমাপ্রেমী মানুষদের জন্য এটা একটা উন্মুক্ত প্ল্যাটফর্মের ব্যবস্থা করে দিয়েছে।'

একই সঙ্গে তিনি বলেন, 'আমাদের লক্ষ্য হল ভারতে একটি উন্নতমানের সিনেমার জগৎ তৈরি করা। ভবিষ্যতের জন্য একটা শিল্প তৈরি করতে চাই যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সরকারের সম্পূর্ণ সাপোর্ট থাকবে।'

বন্ধ করুন