বাংলা নিউজ > বায়োস্কোপ > Bappi Larihi Playlist: ‘কভি আলবিদা না কেহনা’র স্রস্টাও ‘ডিস্কো কিং’, বাপ্পিদার সেরা ১০ গানের তালিকা রইল

Bappi Larihi Playlist: ‘কভি আলবিদা না কেহনা’র স্রস্টাও ‘ডিস্কো কিং’, বাপ্পিদার সেরা ১০ গানের তালিকা রইল

বাপ্পি লাহিড়ি

বাপ্পি লাহিড়ির গান মানেই তো ‘ঝুম ঝুম ঝুম বাবা’। সাড়ে চার দশক ধরে ৬৫০-এর বেশি ছবির মিউজিক কম্পোজ করেছেন তিনি।

‘ডিস্কো’ কী? বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিকে শিখিয়েছিলেন বাপ্পি লাহিড়ি। ‘ডিস্কো কিং’ নামেই মূলত পরিচিত বাপ্পি লাহিড়ি, কিন্তু তাঁর মিউজিক কিন্তু শুধু ওই জঁর মধ্যেই সীমাবদ্ধ নয়। সাড়ে চার দশক দীর্ঘ মিউজিক্যাল কেরিয়ারে ৬৫০-র বেশি ছবির মিউজিক কম্পোজ করেছেন তিনি। জেনারেশনের পর জেনারেশন মুগ্ধ থেকেছে বাাপ্পিদা-র গানে। বাপ্পি লাহিড়ির গান মানেই তো ‘ঝুম ঝুম ঝুম বাবা’।

অমিতাভ বচ্চন থেকে তাঁর পুত্র অভিষেক বচ্চন, ধর্মেন্দ্র থেকে তাঁর ছেলে সানি দেওল, সুনীল দত্ত থেকে তাঁর সুপুত্র সঞ্জয় দত্ত- সবার জন্য গান গেয়েছেন বাপ্পি লাহিড়ি। এক সাক্ষাত্কারে প্রয়াত সংগীত শিল্পী বলেছিলেন, ‘আমি তো করণের (দেওল) জন্যও গান গাইতে তৈরি’। 

৬৯ বছর বয়সে আচমকা না-ফেরার দেশে চলে গেলেন এই বাঙালি সংগীত তারকা। তবে নিজের শিল্পের মধ্যে দিয়ে, সৃষ্টির মধ্যে দিয়ে আজীবন ভক্তদের মনে রাজ করবেন তিনি। তাঁর আক্ষরিক অর্থেই তিনি ‘কিং’। এক নজরে দেখে নিই বাপ্পি লাহিড়ির সেরা দশ হিন্দি ছবির গান-

ডিস্কো ডান্সার- এই ছবির গোটা মিউজিক অ্যালবামও সুপার ডুপার হিট। কোন গানটা ছেড়ে কোনটাকে বাছবেন আপনি? 'জিমি জিমি আজা আজা' থেকে ‘ইয়ার আ রাহা হ্যায় তেরা প্যায়ার’ কিংবা এই ছবির টাইটেল ট্র্যাক, সবই কালজয়ী গান। 

ঝুম ঝুম ঝুম বাবা- 'কসম পেয়দা করনেওয়ালে কী' ছবির জনপ্রিয় গান এটি। এই সুপারহিট গানে গলা দিয়েছিলেন সালমা আগা। 

ইয়ার বিনা চ্যায়ান কাঁহা রে-  অনিল কাপুর-অমৃতা সিং অভিনীত ‘সাহেব’ (Saaheb) ছবির গান এটি। নিজের কম্পোজ করা এই গানে গলা মিলিয়েছিলেন বাপ্পি লাহিড়ি নিজে, সঙ্গত করেছিলেন এস জানকী। 

তম্মা তম্মা- ‘থানেদার’ ছবির এই গান আজকের প্রজন্মের মধ্যেও এত জনপ্রিয় যে বরুণ-আলিয়ার ‘বদ্রীনাথ কি দুলহানিয়া’ ছবিতে রিক্রিয়েট করা হয়েছিল এই গান। অরিজিন্যাল গানটি গেয়েছেন অনুরাধা পাড়োয়াল ও বাপ্পি লাহিড়ি। 

কভি আলবিদা না কেহনা (চলতে চলতে)- রকস্টার বাপ্পি লাহিড়ির সুরের ঝাঁপি থেকে বেরিয়েছে ‘চলতে চলতে’র মতো রোম্যান্টিক গানও। কিশোর কুমারের কন্ঠে এই গান আজও শিহরণ জাগিয়ে তোলে ভক্ত মনে। 

আজ রপট জায়ে তো- একাধিক সেনচুয়াস গানও কম্পোজ করেছিলেন বাপ্পি লাহিড়ি।সেই তালিকায় একদম শুরুর দিকে থাকবে ‘নমক হালাল’ ছবির এই প্যাশনেট গান। 

দে দে প্যায়ার দে- শরাবি ছবির এই গানে মদ্যপ অমিতাভের প্রেম নিবেদন যেমন দাগ কেটেছিল দর্শক মনে, তেমনই বাপ্পি লাহিড়ির সুর দিওয়ানা করেছিল গোটা ইন্ডিয়াকে। গানটি গেয়েছিলেন বাপ্পিদা-র 'কিশোর মামা'। 

রাত বাকি-  আশা ভোঁসলে ও বাপ্পি লাহিড়ির এই না-ভোলা যুগলবন্দি ‘নমক হালাল’ ছবির এই গান। আজকের প্রজন্মের কাছেও সমান জনপ্রিয় ‘রাত বাকি’। 

উ লা লা- আজকের প্রজন্মের কাছেও সমান গ্রহণযোগ্য বাপ্পি লাহিড়ি, তাঁর মিউজিক শুনলে আজও পুরো ইন্ডিয়া নাচে তা প্রমাণ করেছিল ‘ডার্টি পিকচার’ ছবির এই গান। শ্রেয়া ঘোষাল আর বাপ্পি লাহিড়ির এই যুগলবন্দি সত্যি আগুন লাগিয়েছিল শ্রোতাদের মনে। 

বায়োস্কোপ খবর

Latest News

ফের দুর্ঘটনার কবলে রেল, অসমগামী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে মৃত একাধিক জাতীয় দলের কোচের দৌড়ে AIFF-এর শর্টলিস্টে মানোলো, হাবাসও, ৬ জনকে পাঠানো হল ই-মেল বিদ্যুৎ–বিভ্রাট নিয়ে জনতা–পুলিশ খণ্ডযুদ্ধ, মালদায় আক্রান্ত পুলিশ, গুলিতে আহত ২ ২৬ তম জন্মদিনে শিরডির সাই বাবার মন্দিরে ইশান! দলে কি ফের জায়গা করতে পারবেন? সন্দেশখালি এখন অতীত! বিজেপির বৈঠকেও দেখা মিলল না রেখা পাত্রের বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হতে পারে, বিয়ের প্রস্তাবও আসতে পারে! লাকি কারা? আমেরিকায় T20 বিশ্বকাপ আয়োজন করে বিরাট ক্ষতি ICC-র, টাকার অঙ্ক চমকে দেবে- রিপোর্ট লক্ষ্মীবারে ঘরে লক্ষ্মী আসার খবর দিলেন আলি ফজল, মা হলেন অভিনেত্রী রিচা চড্ডা! বঙ্গোপসাগরে তৈরি হয়ে গেল নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস কখন থেকে? ভারী বৃষ্টি শুরু হওয়ার আগেই দত্তাবাদে রাস্তায় ধস, গাড়ি নামল জলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.