এনআরসি-সিএএ-র বিরোধীয় সব্যসাচী-স্বস্তিকারা একসুরে বললেন 'কাগজ আমি দেখাবো না' (সৌজন্যে-টুইটার)
এনআরসি-সিএএ-র বিরোধীয় সব্যসাচী-স্বস্তিকারা একসুরে বললেন 'কাগজ আমি দেখাবো না' (সৌজন্যে-টুইটার)

'কাগজ আমরা দেখাব না': CAA-NRC-NPR-এর প্রতিবাদে সরব স্বস্তিকা, সব্যসাচী,কঙ্কনারা

  • সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআর-র বিরুদ্ধে এরসুরে বাঙালি শিল্পী-লেখক-পরিচালকরা। স্বস্তিকা, সব্যসাচী,কঙ্কনারা বললেন 'কাগজ আমরা দেখাবো না'।

সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি এবং এনপিআর-এর বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার বাংলার বুদ্ধিজীবীরা। এবার নিজের প্রতিবাদের আওয়াজকে মানুষের কাছে পৌঁছে দিতে একটি ভিডিও প্রকাশ্যে আনলেন স্বস্তিকা মুখোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, কঙ্কনা সেনশর্মা,রূপম ইসলামরা। বরুণ গ্রোভারের লেখা সিএএ-এনআরসি বিরোধী অ্যানথেম ‘হাম কাগজ নেহি দিখায়েঙ্গে’ বাংলায় পাঠ করলেন সব্যসাচী চক্রবর্তী, স্বস্তিকা মুখোপাধ্যায়,কঙ্কনা সেনশর্মা, তিলোত্তমা সোম,নন্দনা সেন, চিত্রাঙ্গদা শতরূপা,রূপম ইসলাম, সুমন মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায়রা।


স্বরাজ ইন্ডিয়ার জাতীয় সভাপতি যোগেন্দ্র যাদব সোমবার টুইটারে শেয়ার করেন ১.২৭ মিনিট দীর্ঘ এই ভিডিও-‘কাগজ আমি দেখাবো না’। একদম সাধারণ ফর্ম্যাটে শ্যুট করা এই ভিডিওয় ক্যামেরার চোখে চোখ রেখে সরকারি সিদ্ধান্তের বিরোধীতা করতে দেখা গেল বাঙালি শিল্পী-লেখক-পরিচালকদের।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিতর্তিক পশ্চিমবঙ্গ সফরের পরের দিনই সামনে এল এই ভিডিও।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধীতায় কমেডিয়ান,গীতিকার বরুণ গ্রোভার কলম ধরেছিলেন। 'প্রত্যেক আন্দোলনকারী এবং ভারতপ্রেমীর উদ্দেশ্যে’ বরুণ লিখেছিলেন ‘হাম কাগজ নেহি দিখাঙ্গে’।


যে কেউ প্রচারের ক্ষেত্রে এই কবিতা বা স্লোগান ব্যবহার করতে পারে সে কথাও নিজের পোস্টে উল্লেখ করেছিলেন বরুণ।

বন্ধ করুন