বাংলা নিউজ > বায়োস্কোপ > টলিউডের মাথায় সোনালি পালক! আমেরিকা ও ইংল্যান্ডে দেখা যাবে বাংলা ছবি ‘চিত্রকর’
‘চিত্রকর’-এ ধৃতিমান ও অর্পিতা। 
‘চিত্রকর’-এ ধৃতিমান ও অর্পিতা। 

টলিউডের মাথায় সোনালি পালক! আমেরিকা ও ইংল্যান্ডে দেখা যাবে বাংলা ছবি ‘চিত্রকর’

  • কলকাতা চলচ্চিত্র উৎসবেও ‘চিত্রকর’ দর্শক এবং চলচ্চিত্র সমালোচকদের প্রশংসা পেয়েছিল।

করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন বলিউড, টলিউডের শ্যুটিং বন্ধ, তখন সুখবর শোনালেন পরিচালক শৈবাল মুখোপাধ্যায়। তাঁর ২০১৭ সলের চলচ্চিত্র ‘চিত্রকর’ পাড়ি জমিয়েছে বিদেশে। ১১ জুন আমেরিকা এবং ইংলন্ডে দেখা পাবে তাঁর সেই ছবি। সৌজন্যে পজ টিভি। সম্পূর্ণ বিনামূল্যেই ছবিটি দেখতে পারবেন দর্শক।

দুই কিংবদন্তি চিত্রকর বিনোদবিহারী মুখোপাধ্যায় এবং মার্ক রথকোর জীবনের দু’টি ছোট ঘটনা নিয়েই তৈরি ‘চিত্রকর’। ২০১৭ সালে এই ছবি প্রথম দেখানো হয় ইন্ডিয়ান প্যানোরমায়। পরে কলকাতা চলচ্চিত্র উৎসবেও ‘চিত্রকর’ দর্শক এবং চলচ্চিত্র সমালোচকদের প্রশংসা পেয়েছিল।

শিল্পী বিনোদবিহারীর ছবির সুখ্যাতি থাকলেও তাঁর জীবন অজানাই থেকে গিয়েছিল সাধারণ মানুষের কাছে। প্রথম যা ক্যামেরার সামনে নিয়ে আসেন সত্যজিৎ রায় তাঁর ‘ইনার আই’ তথ্যচিত্রে। ‘চিত্রকর’-এ অন্ধ চিত্রকর বিনোদবিহারীর চরিত্রের নাম বিজন বসু। সেই চরিত্রে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়। বিজনকে ছবি আঁকতে সাহায্য করা 'তিথি'-র চরিত্রে রয়েছেন অর্পিতা চট্টোপাধ্যায়। এ ছাড়াও আছেন দেবদূত ঘোষ, শুভ্রজিৎ দত্ত, অরুণ মুখোপাধ্যায় প্রমুখ। 

একজন অন্ধ শিল্পীর চরিত্র পরদায় সঠিকভাবে ফুটিয়ে তুলতে বেশ পরিশ্রম করেছেন ধৃতিমান। অভিনেতা খুব কাছ থেকে নিরীক্ষণ করেছেন রবীন্দ্রগানের জনপ্রিয় অন্ধ শিল্পী স্বপন গুপ্তকে। ছবিতে গান গেয়েছেন ধৃতিমান, অর্পিতা, শুভ্রজিৎ। 

বন্ধ করুন