বাড়ি > বায়োস্কোপ > রাজায় রজায় মিটিং, তবুও ধোঁয়াশায় টলিপাড়া! এখনও চূড়ান্ত নয় শুটিংয়ের সুরক্ষাবিধি
ছবি সোশ্যাল মিডিয়া,।
ছবি সোশ্যাল মিডিয়া,।

রাজায় রজায় মিটিং, তবুও ধোঁয়াশায় টলিপাড়া! এখনও চূড়ান্ত নয় শুটিংয়ের সুরক্ষাবিধি

আবার জট শুটিংয়ে। রবি বারের বৈঠকে সব সিদ্ধান্ত পাকা হলেও এখনও পর্যন্ত স্বাক্ষরিত SOP প্রকাশ করা হয়নি, তাই  এই জরুরী অবস্থায় আর্টিস্ট ফোরাম কোনও সদস্যের সুরক্ষার দায় দায়িত্ব নিতে চাইছে না। গতকাল গভির রাতে মেসেজে সদস্যদের সেই বার্তাই দিল ফোরাম।  

৮ জুন গভীর রাতে আর্টস্ট ফোরামের পক্ষ থেকে সকল সদস্যদের কাছে একটি  বিভ্রান্তিকর মেসেজ পাঠানো হয়। সেই মেসেজ ঘিরেই আবার নতুন করে  বিপাকে  আর্টিস্টরা। SOP  অর্থাৎ ‘স্ট্যানার্ড অপারেটিং প্রসিডিওর’ এখনও স্বাক্ষর করে প্রকাশ করা হয়নি। শুটিং শুরুর আগে এই স্বাক্ষরিত SOP নির্দেশিকা প্রকাশ হওয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রত্যেকের সুরক্ষা এবং আগামী ভবিষ্যত নির্ভর করছে  SOP-র ওপর।

 

ছবি শোশ্যাল মিডিয়া।
ছবি শোশ্যাল মিডিয়া।

এই জরুরি পরিস্থিতিতে  ১০ জুন থেকে আবার শুটিং চালু হচ্ছে, সেই খবরে টলি পাড়া কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস নিয়েছিল। সকল আর্টিস্ট ও টেকনিশিয়ানরা কাজটাকে এই মুহূর্তে বেশ চ্যালেঞ্জ হিসেবে নিয়েই ফ্লোরে নামার প্রস্তুতি নিতে শুরু করেছিলেন, কিন্তু গতকাল রাত থেকে আবার নতুন জট। মেসেজের সারমর্ম, যতক্ষণ পর্যন্ত কোনও স্বাক্ষর করা গাইড লাইন প্রকাশ পাচ্ছে  না, ততক্ষণ  আর্টিস্ট ফোরাম কারও কোনও সুরক্ষার দায়িত্ব বা অন্য কোনও দায়িত্ব নিতে পারবে না। শুটিং সংক্রান্ত  সব দায় দায়িত্ব  প্রত্যেক সদস্যের যার যার নিজের। সেক্ষেত্রে শুটিংয়ে কোনও সমস্যা হলে কাকে জানাবে সদস্যরা? এতদিন তো কোনও সমস্যা হলে তা আর্টিস্ট ফোরামকেই জানানো হত।  

 

ছবি সোশ্যাল মিডিয়া।
ছবি সোশ্যাল মিডিয়া।

আর্টিস্ট ফোরামের এই মেসেজের পর অনেক আর্টিস্টরাই ভাবতে শুরু করেছেন আদৌ তাঁরা এই সময় কাজ করবেন কিনা?  নাকি কিছুদিন অপেক্ষা করে স্বাক্ষরিত নির্দেশিকা প্রকাশ হওয়ার পর কাজ আরম্ভ করবেন?  এদিকে যদি এই পরিস্থিতিতে কাজ না করার সিদ্ধান্ত নেন আর্টিস্টদের একাংশ, তাহলে তাঁরা যখন ভবিষ্যতে কাজে ফিরতে চাইবেন তখন  কি তাঁদের পুনরায় বহাল করা হবে? নাকি তাঁদের অভিনিত চরিত্র গুলিতে অন্যদের কাস্টিং করে কাজ চালানো হবে? গোটা বিষয়টাই এই মুহূর্তে দাঁড়িয়ে অন্ধকারে।

 

্ছবি সোশ্যাল মিডিয়া।
্ছবি সোশ্যাল মিডিয়া।

প্রসঙ্গত জানিয়ে রাখি, আগামী কাল ১০ জুন থেকে ধারাবাহিকের পাশাপাশি শুরু হতে চলেছে সিনেমা এবং ওয়েব সিরিজের শুটিং। ৭ জুন টলিগঞ্জের টেকনিশিয়ান স্টুডিয়োয় উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস সহ চ্যানেল কর্তৃপক্ষ , ইম্পা, ফেডারেশন, আর্টিস্ট ফোরাম, চলচিত্র ও টেলিভিশনের বিভিন্ন পক্ষ ও প্রোডিউসারস গিল্ড। এছাড়াও ছিলেন পরিচালক অরিন্দম শীল, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায় এবং আরও অনেকে অভিনেতা অভিনেত্রী ও কলাকুলশীরা । রবিবার সিনেমা ও টেলিভিশনের সবপক্ষ নিয়েই বৈঠক করা হয়। মৌখিক আলোচনায় সম্মতি জানালেও , আর্টিস্ট ফোরাম দ্বারা লিখিত শিল্পীদের সাস্থ্য এবং সুরক্ষাবিধি সংক্রান্ত  নির্দেশিকা এখনও পর্যন্ত সমস্ত পক্ষ থেকে স্বাক্ষরিত হয়নি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী  এই সব সমস্যার মধ্যেই আগামী কাল থেকে শুটিং শুরু হওয়ার কথা । তবে প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

 

ছবি, আর্টিস্ট ফোরামের পেজ থেকে।
ছবি, আর্টিস্ট ফোরামের পেজ থেকে।

শুটিং ১০ তারিখ থেকে শুরু হবে কিনা তা নিয়ে এখনও জট কাটেনি।

বন্ধ করুন