বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘মেয়েদের উপরে অত্যাচার হলে সরব হতেই হবে’, আফগানিস্তান নিয়ে চিন্তায় বাংলেদেশের জয়া আহসান
জয়া আহসান। (ছবি-ইনস্টাগ্রাম)
জয়া আহসান। (ছবি-ইনস্টাগ্রাম)

‘মেয়েদের উপরে অত্যাচার হলে সরব হতেই হবে’, আফগানিস্তান নিয়ে চিন্তায় বাংলেদেশের জয়া আহসান

  • মুক্তির অপেক্ষায় জয়া আহসান অভিনীত অতনু ঘোষের পরিচালনায় ‘বিনিসুতো’।

আফগানিস্তানের আভ্যন্তরিন পরিস্থিতি কপালে ভাঁজ ফেলেছে সকলের। যত সেদেশের ছবি উঠে আসছে, ততই যেন আতঙ্কে শিউরে উঠছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই পৃথিবীর নানা প্রান্ত থেকে অফগান ও কাবুলের মানুষদের পাশে থাকার ডাক এসেছে। বিশ্বের বড় বড় দেশগুলোর কাছে আবেদন গিয়েছে পরিস্থিতি নিজেদের আয়ত্বে নিয়ে আসার। বলি তারকা রিয়া চক্রবর্তী থেকে শুরু করে আফতাব শিবদাসানি, সোনি রাজদানরা টুইট করে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন। এবার কিছুটা সেই সুর শোনা গেল ভারত-বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের গলাতেও। 

সম্প্রতি আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে জয়া জানান, ‘ওখানকার যত ছবি দেখছি, আমার ভিতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।’ আফগান পরিচালক সারা করিমি খোলা চিঠি দিয়ে সাহায্যের আবেদন করেছেন বহির্বিশ্বের মানুষের কাছে। সে ব্যাপারে জয়া জানান, তিনি সবসময় পাশে আছেন। যদিও জানেন না এতদূর থেকে কী করা সম্ভব। তবে বহির্বিশ্বে কোথাও যদি মেয়েদের ওপরে অত্যাচার হয়, তাহলে সকলকে সরব হতেই হবে বলে মত তাঁর। আশঙ্কা ‘আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।’

মুক্তির অপেক্ষায় অতনু ঘোষের পরিচালনায় ‘বিনিসুতো’। যদিও এই ছবির কাজ আগেই করেছিলেন, তবে পিছিয়ে যায় মুক্তি। তারপরে করা ‘রবিবার’ যদিও বেশ প্রশংসিত হয়েছে। চরিত্রের নাম শ্রাবণী বড়ুয়া। জানা গিয়েছে এখানে জয়া অভিনীত চরিত্রের দুটো শেডস রয়েছে, দু'রকম লুকে তাঁকে দেখতে পারে দর্শক। আপাতত করোনার জন্য বাংলাদেশেই রয়েছেন। তবে বড় মিস করছেন কলকাতা-কে। সব খুলে গেলেই এদেশে আসার অপেক্ষায় রয়েছেন। বাংলাদেশে কোভিড বিধি মেনে টুকটাক অভিনয়ের পাশাপাশি পরিবার ও সবুজ বন্ধুদের সঙ্গেই সময় কাটাচ্ছেন।

বন্ধ করুন