বাংলা নিউজ > বায়োস্কোপ > 'স্কুল পাঠ্যক্রমে ভগবত গীতা অন্তর্ভুক্ত করা উচিত', মত মৌনী রায়ের
মৌনী রায় (ছবি-ইনস্টাগ্রাম)
মৌনী রায় (ছবি-ইনস্টাগ্রাম)

'স্কুল পাঠ্যক্রমে ভগবত গীতা অন্তর্ভুক্ত করা উচিত', মত মৌনী রায়ের

  • ভগবত গীতাকে স্কুলের পাঠ্যক্রমে শামিল করবার পক্ষে সওয়াল করলেন মৌনী রায়। 

বঙ্গ সুন্দরী মৌনী রায়ের মতে ভারতের প্রতিটি স্কুলের পাঠ্যক্রমে ভগবত গীতা অবশ্যই শামিল হওয়া উচিত। লকডাউনের সময় এই হিন্দু ধর্মীয় গ্রন্থ পাঠ করেন তিনি, এবং ভগবত গীতা বলে তাঁর একান্ত উপলব্ধি এটি স্কুল কারিক্যুলামের অংশ হওয়া উচিত।

মৌনী জানিয়েছেন, ছোটবেলায় পড়ে গীতার তার সঠিক অর্থ বুঝতে পারেননি তিনি। কিন্তু দীর্ঘ লকডাউনের সময় গৃহবন্দি হয়ে গীতা পড়ে এর মাহাত্ম‍্য উপলব্ধি করেছেন। লকডাউনের আগেই অভিনেত্রীর এক বন্ধু ভগবত গীতা পড়ার অনলাইন ক্লাস চালু করেছিলেন। ব‍্যস্ততার জন‍্য বেশ কিছু ক্লাস মিস হয়েছিল মৌনীর। তবে করোনাকালে দুবাইতে থাকালালীন এই ধর্মীয়গ্রন্থ পড়েন অভিনেত্রী। এবং সেই ছবিও সোশ‍্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন টেলিভিশনের পর্দার ‘নাগিন’।  মৌনীর কথায়, এটা শুধু ধর্মীয় গ্রন্থ নয়, তার চেয়ে অনেক বেশি, এটা আসলে জীবন দর্শন। অভিনেত্রী বলেন, আমার জীবন সম্পর্কে যে কোনও প্রশ্নের উত্তর দেবে ভগবত গীতা। মৌনীর কথায়, সারা বিশ্বের সব মানুষের উচিত গীতা পাঠ করা, এটা জীবন পথের পাথেয় হয়ে উঠবে।

জ্ঞান এবং শিক্ষাব্যবস্থায় পরিবতর্নের প্রয়োজন রয়েছে, জানান অভিনেত্রী। তিনি বলেন, ‘আমারা বলি বেটি বাঁচাও বেটি পড়াও, বলা উচি বেটা পড়াও, বেটা বাঁচাও’। 

ছোটপর্দার পরিচিত মুখ মৌনী, অক্ষয় কুমারের হাত ধরে রুপোলি সফর শুরু করেন তিনি। অভিনেত্রীর ডেব্যিউ ছবি ছিল ‘গোল্ড’। শীঘ্রই রণবীর-আলিয়ার সঙ্গে ‘ব্রহ্মাস্ত্র’ ছবিতে স্ক্রিন শেয়ার করতে দেখা যাবে এই বাঙালি নায়িকাকে। মৌনীর ব্যক্তিগত জীবনও জোরচর্চায়, খবর শীঘ্রই দুবাইয়ের ব্যবসায়ীর সঙ্গে সাত পাকে বাঁধা পড়ছেন তিনি।

বন্ধ করুন