বাংলা নিউজ > বায়োস্কোপ > বাংলা ধারাবাহিকে সাঁওতালি ভাষা, সংস্কৃতি বিকৃতির অভিযোগ বীরবাহা হাঁসদার
বীরবাহা হাঁসদা
বীরবাহা হাঁসদা

বাংলা ধারাবাহিকে সাঁওতালি ভাষা, সংস্কৃতি বিকৃতির অভিযোগ বীরবাহা হাঁসদার

  • সাঁওতালি সংস্কৃতির অবমাননা নিয়ে একরাশ ক্ষোভ উগড়ে দিলেন রাজ্যের মন্ত্রী তথা সাঁওতালি ছবির অভিনেত্রী বীরবাহা হাঁসদা।

শুরু হয়েছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। শুক্রবার উৎসবের ‘স্বল্পশ্রুত ভারত: ভারতীয় বিরল ভাষায় ছবি’র এক আলোচনাসভায় যোগ দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী তথা সাঁওতালি ছবির অভিনেত্রী বীরবাহা হাঁসদা। হাজির ছিলেন মনোরঞ্জন ব্যাপারী প্রমুখ। সেখানেই সাঁওতালি ভাষায় ছবি নিয়ে রাজ্য সরকারের কাছে নানা মন্তব্য রাখেন বীরবাহা। 

সাঁওতালি ভাষা এবং তাঁদের সংস্কৃতিকে বাংলা ধারাবাহিকে বিকৃত করার মতো অভিযোগ তুলেছেন বীরবাহা হাঁসদা। এই বিষয় কাজ করার আগে পরিচালক এবং প্রযোজকদের আরও একটু যত্নশীল হওয়ার দরকার বলে মনে করেন রাজ্যের মন্ত্রী তথা সাঁওতালি ছবির অভিনেত্রী। বাংলা মেগা সিরিয়ালে সাঁওতালি সংস্কৃতির অবমাননা করায় রীতিমতো ক্ষুব্ধ তিনি।

এ দিন বীরবাহার কথায়, ‘সাঁওতালি ভাষা, সাঁওতালি রীতি-রেওয়াজ সম্পর্কে আরও একটু গভীরে, বিশদে গবেষণা করে নেওয়া উচিত। কারণ সাঁওতালি রমণীরা কখনওই বহিরাগত, অপরিচিত কোনও ব্যক্তির সামনে নৃত্য পরিবেশন করতে চান না। আবার অন্য কোনও সম্প্রদায়ের সঙ্গে তাঁরা বিবাহবন্ধনে আবদ্ধ হতেও স্বচ্ছন্দ বোধ করেন না।’

তাঁর কথায়, ‘অথচ এই বিষয়গুলি বাংলা ধারাবাহিকে এখন প্রায়ই দেখানো হয়। আমরা এই বিকৃতির বিরুদ্ধে ভবিষ্যতে আইনি পদক্ষেপের চিন্তাভাবনাও করছি।’ উল্লেখ্য, বর্তমানে বাংলায় অন্তত দু’টি ধারাবাহিকে এই ধরনের দৃশ্য দেখা গিয়েছে। সে সমস্ত বিষয়ে নিজের মন্তব্যেও উল্লেখ করেছেন বীরবাহা। এ দিন সকলের সামনে একরাশ ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি।

বন্ধ করুন