বাংলা নিউজ > বায়োস্কোপ > Bishoy Pather Panchali: 'অপরাজিত'র ১০ বছর আগেই ‘বিষয় পথের পাঁচালী’ শ্যুটিং! বিতর্কের মাঝেই ট্রেলার প্রকাশ্যে

Bishoy Pather Panchali: 'অপরাজিত'র ১০ বছর আগেই ‘বিষয় পথের পাঁচালী’ শ্যুটিং! বিতর্কের মাঝেই ট্রেলার প্রকাশ্যে

বিতর্কে অপরাজিত

অনীক দত্তর ‘অপরাজিত’র ১০ বছর আগেই ‘বিষয় পথের পাঁচালী’র শ্যুটিং শুরু হয়েছিল। যদিও নানান কারণে মাঝপথে আটকে যায় সেই ছবি। 

ফের একবার বিতর্কের কেন্দ্রবিন্দুতে অনীক দত্তর ‘অপরাজিত’। শুরুতে নন্দনে শো টাইম না-পাওয়া নিয়ে সংবাদ শিরোনামে উঠে এসেছিল এই ছবি। অজ্ঞাত কোনও কারণে নন্দনে ঠাঁই হয়নি ছবির। তবে শহরের বিভিন্ন মাল্টিপ্লেক্স এবং সিঙ্গল স্ক্রিনে রমরমিয়ে চলছে এই ছবি। বক্স অফিসে ২ কোটি টাকার গণ্ডিও অচিরে পার করেছে জিতু কমল, সায়নী ঘোষ অভিনীত ছবি। তবে দু-দিন আগেই এই ছবির বিষয়ভাবনা মৌলিক কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। এবার আরও একধাপ এগিয়ে গেলেন তিনি।

‘বিষয় পথের পাঁচালী’ ছবির ট্রেলার প্রকাশ্যে এনেছেন কুণাল ঘোষ। এই ছবিটি নথিভুক্ত ২০১২ সালে নথিভুক্ত হয়েছিল। তাই ‘পথের পাঁচালি’ তৈরির নেপথ্য কাহিনি নিয়ে আস্ত একটা ছবির ভাবনা অনীক দত্তের মৌলিক কিনা তা নিয়ে ফের প্রশ্ন তুললেন কুণাল ঘোষ। ‘বিষয় পথের পাঁচালী’র কাহিনিকার বিশ্বজিৎ ঘোষ (Biswajit Ghosh) ট্রেলারটি সবার প্রথম শেয়ার করেন ফেসবুকে।

ভবানী ভবনের পুলিশকর্মীরা বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার সত্যজিৎ রায়কে শ্রদ্ধার্ঘ্য জানাতে এই ছবিটির পরিকল্পনা করেছিলেন। বহুদিন আগে শ্যুটিং শুরু হলেও নানান বাধাবিপত্তির জেরে কাজ শেষ হয়নি। ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’-রয়েছে ছবির প্রযোজনায়। ট্রেলার প্রকাশ্যে আসতেই আলোড়ল সোশ্য়াল মিডিয়ায়। সাদা-কালোয় শ্যুট করা ছবির চার মিনিট ২৭ সেকেন্ডের ট্রেলারে প্রথমেই রয়েছে ট্রেনের ছুটে যাওয়ার দৃশ্য। রয়েছে কাশবন, অপু-দুর্গা, ইন্দির ঠাকুরুণের হেঁটে যাওয়া। ‘পথের পাঁচালি’ তৈরি করতে গিয়ে অর্থকষ্টে পড়েছিলেন সত্যজিৎ রায়, এই ছবি তৈরির ক্ষেত্রেও তেমনটাই ঘটেছে। ‘বিষয় পথের পাঁচালি'তে সত্যজিৎ রায়ের চরিত্রে দেবজিৎ। বিজয়া রায়ের ভূমিকায় পিয়া সেনগুপ্ত।

এই ছবির সত্যজিৎ রায় মানে দেবজিৎ সাধু জানিয়েছেন ফান্ডিংয়ের সমস্যা তো ছিলই পাশাপাশি সবার সময়বার করাটাও খুব সমস্যার। যেহেতু পুলিশ কর্মীদের এক একজনের ‘ডিউটি শিডিউল’ আলাদা, তাই সবাইকে একসঙ্গে পাওয়াটা চ্যালেঞ্জিং কাজ।

'সিনেমার ভাবনা চুরি'র যে অভিযোগ অনীক দত্তর ছবির বিরুদ্ধে এনেছে ‘বিষয় পথের পাঁচালি’ টিম, সেই নিয়ে ‘অপরাজিত’ পরিচালক জানিয়েছেন, ‘আগে ওঁদের থেকে প্রমাণ চান। আমি যদি অভিযোগ করি গতকাল আপনি কোনও দোকান থেকে চুরি করেছেন, তা হলে আপনি কী বক্তব্য রাখবেন? সেটাই আমার বক্তব্য।’ একই ভাবনায় একাধিক ছবি হতেই পারে, যুক্তি অনীক দত্তের শিবিরের। কিন্তু ‘মেকিং অফ পথের পাঁচালি’ নির্দিষ্ট একটা থিম বলেই দাবি অনেকের। তাই সেই থিম নকল করেই ছবি তৈরি হয়েছে, এমনটা দাবি করছেন তাঁরা।

এখন দেখবার ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’-এর তরফে অনীক দত্ত এবং ‘অপরাজিত’-র প্রযোজকের কাছে ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দাবি করে ইতিমধ্যেই আইনি নোটিশ পাঠানো হয়েছে। এর জবাব কী আসে এখন সেটাই দেখবার।

 

বায়োস্কোপ খবর

Latest News

ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল কলকাতায় হচ্ছে ৬০৫ বেডের হাসপাতাল ও মেডিক্যাল কলেজ! ১০০০ কোটির উপরে বরাত লারসেনকে ধোঁয়া থেকে গরু, ভোটপ্রচারে দিদির বাণী ঘিরে মিমের বন্যা! রচনা শেষহাসি হাসবেন? সৌর ঝড়ে কি বিপন্ন হতে পারে পৃথিবী? ভয়ঙ্কর তথ্য দিল আদিত্য এল-১ এবং চন্দ্রযান ২ নাম-পদবী একই, বনগাঁ কেন্দ্রে ভোটে লড়ছেন ৩ বিশ্বজিৎ দাস, কোন কোন দলের প্রার্থী? নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.