বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘বলিউড কখনও শেষ হবে না’, এবার হিন্দি বিতর্কে জোরদার বার্তা রোহিত শেট্টির

‘বলিউড কখনও শেষ হবে না’, এবার হিন্দি বিতর্কে জোরদার বার্তা রোহিত শেট্টির

হিন্দি বিতর্কে মুখ খুললেন রোহিত শেট্টি

সিনেমা জগতে বলিউড বনাম দক্ষিণের ছবি এই সময়ে সবচেয়ে বেশি আলোচিত। এমতাবস্থায় রোহিত শেট্টি এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, বলিউড কখনও শেষ হবে না।

‘হিন্দি বিতর্কে’ উত্তাল বলিউড এবং দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি। হিন্দি রাষ্ট্রভাষা কি না, তা নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন অজয় দেবগণ আর কানাড়া অভিনেতা কিচ্চা সুদীপ। এই বিষয়ে এবার মুখ খুললেন পরিচালক রোহিত শেট্টি। পরিচালকের কথায়, বলিউডের শেষ হয়ে যাওয়ার প্রসঙ্গ বার বার উঠেছে, কিন্তু এই ইন্ডাস্ট্রি কখনও শেষ হবে না। 

শনিবার এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রোহিত বলেন, ‘হঠাৎ করে যে দক্ষিণী ইন্ডাস্ট্রি এসেছে তা নয়। আগে থেকেই ছিল। প্রজন্ম বদলায়, মিডিয়াও বদলায়। এ কারণেও এই প্রশ্ন আসছে।’ পরিচালক বলেন, ‘৫০-৬০-এর দশকেও দক্ষিণী ছবি হয়েছে। এলভি প্রসাদ, জেমিনি, এভিএম… তখন থেকেই চলছে। দক্ষিণ যে নতুন তা নয়। ৮০-এর দশকে যখন অমিতাভ বচ্চন এবং বিনোদ খান্না হাঁটছিলেন, তখন কমল হাসান এসেছিলেন এবং 'এক দুজে কে লিয়ে' হিট হয়েছিল।' আরও পড়ুন: 'এ ভাবেই ব্রিটিশরা আমাদের ভাগ করেছিল', হিন্দি বিতর্কে মুখ খুললেন অক্ষয় কুমার

রোহিত বলেছেন, ‘৮০ এবং ৯০ এর দশকের সুপারস্টার ছিলেন জয়াপ্রদা এবং শ্রীদেবী। হিম্মতওয়ালা, মাওয়ালি করার সময় ইন্ডাস্ট্রিতে জিতেন্দ্ররই পুরো একটা সময় ছিল। এগুলি সবই ছিল দক্ষিণের ছবি। আমাদের বড় মিউজিক কম্পোজার এ আর রহমান দক্ষিণের। ৮০-এর দশকে, রোজা থেকে পুরো প্রবণতা বদলে যায়, এটি তৈরি করেছিলেন মণি রত্নম। তারপরে একটি অ্যাকশন ফিল্ম এসেছিল যা একটা দৌড় ছিল, এটি তৈরি করেছিলেন রাম গোপাল বার্মা, যেখানে নাগার্জুন ছিলেন। এটা নতুন নয়।’

পরিচালকের মন্তব্য, ‘এটি একটি প্রবণতা এবং বলিউডের শেষ নয়… এটি একটি উচ্চতা দেয়। ৮০-এর দশকে, যখন ভিসিআর এসেছিল, বলা হয়েছিল যে থিয়েটার শেষ, বলিউড শেষ, ইদানিং ৬ মাস আগেও ব্যাপারটা এমন ছিল যে, ওটিটি এসে গিয়েছে বলিউড শেষ এবার… বলিউড কখনই শেষ হবে না।’

হিন্দি ছাড়া অন্যান্য ভাষার অনেক ছবি ভারত জুড়ে প্রচুর ব্যবসা করেছে। এর মধ্যে রয়েছে ‘KGF চ্যাপ্টার ২’, ‘RRR’ এবং ‘পুষ্প দ্য রাইস’। এরপরই, অভিনেতা অজয় দেবগণ কন্নড় অভিনেতা কিচ্চা সুদীপের হিন্দি এবং কন্নড় ফিল্ম ইন্ডাস্ট্রি এবং ভাষা সম্পর্কে মন্তব্যের প্রতিক্রিয়ায় টুইট করেছেন। দক্ষিণী তারকা কিচ্চা সুদীপ, ‘কেজিএফ ২’-এর ব্যাপক সাফল্যের পর এক অনুষ্ঠানে বলেছেন, ‘হিন্দি আর আমাদের রাষ্ট্রীয় ভাষা নেই’। সুদীপের এই কথা হজম করতে পারেননি বলিউডের 'সিংহম'।

টুইটারের দেওয়ালে হিন্দিতে অজয় প্রশ্ন রাখেন, যদি হিন্দি সত্যি রাষ্ট্রীয় ভাষা না হয় তবে সুদীপ কেন নিজের ছবি হিন্দিতে ডাবিং করে রিলিজ করেন। অজয়ের টুইটের জবাবও দিয়েছেন সুদীপ। তিনি জানান, যে প্রেক্ষাপটে তিনি এই কথা বলেছেন তা একদম ভিন্ন। হয়ত অজয় দেবগণ তাঁকে ভুল বুঝেছেন। কেন ওই বক্তব্য রেখেছেন তিনি, তা সমানাসামনি দেখা হলে বিস্তারিত জানাবেন অজয়কে যোগ করেন অভিনেতা। কোনওরকম তর্ক করা বা বিতর্ককে উসকে দেওয়ার কোনও ইচ্ছা তাঁর নেই, জানান কিচ্চা সুদীপ। এই থেকেই ভাষা বিতর্কে উত্তাল দুই ইন্ডাস্ট্রি।

বায়োস্কোপ খবর

Latest News

প্যারিস গেমসে ভারতের সম্ভাব্য পদকজয়ীরা কোথায় করলেন অনুশীলন? কত টাকা খরচ হল? ভিকি-তৃপ্তির ঘনিষ্ট দৃশ্যের চর্চার সঙ্গে বাড়ছে আয়!২দিনে কত ঘরে তুলল ব্যাড নিউজ 'SC-র প্রধান বিচারপতি বলেন, দ্রুত বিচার করতে হবে...', ডিএ মামলায় নয়া মোড় ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 101/4 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.