বাংলা নিউজ > বায়োস্কোপ > স্কুলে বাঁধা হবে বোমা, টাকা জুগিয়েছেন ঋত্বিক চক্রবর্তী!
'বিরহী' গ্রামের 'দায়িত্বে' এবার ঋত্বিক চক্রবর্তী। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস
'বিরহী' গ্রামের 'দায়িত্বে' এবার ঋত্বিক চক্রবর্তী। ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস

স্কুলে বাঁধা হবে বোমা, টাকা জুগিয়েছেন ঋত্বিক চক্রবর্তী!

  • বহু দূরে অবস্থিত এক বিপদজনক গ্রামের নাম 'বিরহী'। সেখানে স্কুলে পড়াশোনার বদলে বাঁধা হয় বোমা। ফাটানোরও প্র্যাকটিস চলে। এই গ্রামের গল্প নিয়েই আসছে ঋত্বিক চক্রবর্তীর প্রযোজনায় নতুন ওয়েব সিরিজ 'বিরহী'।

কলকাতা শহর থেকে বহু দূরে অবস্থিত 'বিরহী' গ্রাম। প্রথমে বাসে এবং তারপরে নদী পেরিয়ে সেই গ্রামে পৌঁছতে হয়। অতি সাংঘাতিক সেই গ্রাম। অপকর্মে ঠাসা সেই গ্রামের স্কুলে কোনও পড়াশোনা হয় না বলতে গেলে। বদলে বাঁধা হয় বোমা। তা ঠিকঠাক কাজ করছে কি না হাতেকলমে সেসব পরীক্ষা নিরীক্ষা করা হয়ে স্কুল চত্বরেই। এমনকি বোমা ফাটানোর প্র্যাকটিসও সারা হয় স্কুল মাঠেই! সহজ কথায় 'বিরহী'-তে কী চলছে তা খাস কলকাতার বুকে বসে ঠাওর করা অসম্ভব। আর 'বিরহী' গ্রামে চলা এইসব কর্মকান্ডে টাকা জুগিয়েছেন ঋত্বিক চক্রবর্তী!

টলি-তারকার এই 'পদক্ষেপ' জানতে পেরেই নড়েচড়ে বসেছে গোটা বাংলা ছবির ইন্ডাস্ট্রি না, চমকে উঠবেন না। খবরটা সত্যি বটে তবে 'রিয়েল'-এ নয়, স্রেফ 'রিল'-এ। অর্থাৎ 'বিরহী' নামের একটি ওয়েব সিরিজ তৈরি করেছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। আর সেই ওয়েব সিরিজের অন্যতম প্রযোজকের দায়িত্ব সামলেছেন ঋত্বিক। শোনা যাচ্ছে, প্রদীপ্ত ভট্টাচার্য এবং ঋত্বিক চক্রবর্তীর নতুন প্রযোজনা সংস্থা—’১৮০ ডিগ্রি’র প্রথম উপস্থাপনায় আসতে চলেছে এই সিরিজ।সিরিজে মিউজিকের দায়িত্ব সামলেছেন সাত্যকি বন্দ্যোপাধ্যায়। 

পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। ছবি সৌজন্যে -হিন্দুস্তান টাইমস
পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। ছবি সৌজন্যে -হিন্দুস্তান টাইমস

আরও জানা গেছে, ওই বিপদজনক গ্রামের প্রাইমারি স্কুলে বহু স্ট্রাগলের পর চাকরি পায় এক ব্যক্তি। সেই স্কুল মাস্টারের অর্তভাবের জন্য ততদিনে ভেঙে গেছে তাঁর সংসারও। সেই গ্রামে এক স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত থাকা একটি মেয়ের সঙ্গে আলাপও গড়ে ওঠে সেই স্কুল মাস্টারের। শেষপর্যন্ত কী হলো তা নিয়েই এগোবে 'বিরহী'-র গল্প।

জানা গেছে, মোট ছ'টি এপিসোড রয়েছে এই সিরিজে। 'বিরহী'-তে সাইন ঘোষ, শতাক্ষী নন্দী, দীপক হালদার অনুরাধা মুখোপাধ্যায় প্রমুখ। এছাড়া তেহট্টে শ্যুটিং হওয়া এই ওয়েব সিরিজে বিভিন্ন নাট্যদলের ছেলেমেয়েরাও কাজ করেছেন বলেই খবর। তবে কবে এবং কোন ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পাবে 'বিরহী' সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

বন্ধ করুন