বাংলা নিউজ > বায়োস্কোপ > 'হুগলির দাউদ ইব্রাহিম' হুব্বা শ্যামলের জীবন এবার পর্দায় নিয়ে আসছেন ব্রাত্য বসু
আসছে ‘হুব্বা’
আসছে ‘হুব্বা’

'হুগলির দাউদ ইব্রাহিম' হুব্বা শ্যামলের জীবন এবার পর্দায় নিয়ে আসছেন ব্রাত্য বসু

  • ডিকশনারির মুকুটে নতুন পালক, এর মাঝেই সুখবর দিলেন ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব পেয়েছেন, এর মাঝেই ব্রাত্য বসুর মুকুটে জুড়েছেন নতুন পালক। নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে সেরা ফিচার ফিল্ম হিসাবে ‘গৌতম বুদ্ধ’ পুরস্কার জিতেছে পরিচাকের ‘ডিকশনারি’। আর সেই সাফল্যের রেশ থাকতে থাকতেই নতুন ছবির কথা জানালেন তিনি। ডিকশনারি-তে পুরোদস্তুর সম্পর্কের গল্প বলেছিলেন ব্রাত্য বসু, এবার তাঁর ছবির প্রেক্ষাপট রাজনীতি ও সমাজব্যবস্থা। এবার পটিলিক্যাল থ্রিলার পরিচালনা করবেন ব্রাত্য বসু, তাও সত্য ঘটনা অবলম্বনে। হুব্বা শ্যামলের শিহরণ জাগানো জীবনী এবার উঠে আসবে রুপোলি পর্দায়। 

কে এই হুব্বা শ্যামল? হুগলির দাউদ ইব্রাহিম নামেও পরিচিত সে। নব্বইয়ের দশকের শেষ দিকে আবির্ভূত হন এই গ্যাংস্টার। হুগলি জেলার অন্ধকার জগতের একচ্ছত্র ক্ষমতার অধিকারী ছিল হুব্বা শ্যামল। খুন, অপহরণ, ড্রাগ পাচারের ৩০টি মামলা ছিল তাঁর বিরুদ্ধে, পুলিশের হাতে তিনবার গ্রেফতার হয়েও জামিনে ছাড়া পায় সে। ২০০৫ সালে সল্ট লেক থেকে হুব্বার অতিনাটকীয় গ্রেফতারির কথা আজও অনেকেই মনে রেখেছেন। ৭০টা মোবাইল ফোন ব্যবহার করত সে। এই ডন ২০০৯ সালে লোকসভা নির্বাচনে স্বাধীনভাবে ভোটেও দাঁড়িয়েছিল, যাতে বেজায় বিপাকেও পড়েছিল শাসকদল। পরবর্তী সময়ে মনোনয়ন প্রত্যাহার করে নেয় সে। ২০১১ সালে বেশকিছুদিন নিখোঁজ থাকাবর পর বৈদ্যবাটির খালে হুব্বা শ্যামলের পচগলা দেহ ভেসে উঠে, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছিল তার।

ব্রাত্য বসুর কথায় ‘এই ছবিতে আমি বিশ্বায়নের যুগে বাংলার রাজনীতির পালটে যাওয়ার পটচিত্রটা তুলে ধরতে চাই’। ক্রাইমের সঙ্গে কমেডিরও মিশেল থাকবে এই ছবিতে জানিয়েছেন পরিচালক। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশি অভিনেতা মোশারফ করিম। ডিকশনারি ছবিতেও যাঁর অভিনয় প্রশংসা কুড়িয়েছে। 

আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ডিকশনারির পুরস্কার জয় অনেকটাই আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে ব্রাত্য বসুর। সেই আত্মবিশ্বাস নিয়েই নতুন ছবির প্রি-প্রোডাকশনের কাজ শুরু করে দিয়েছেন তিনি। 

বন্ধ করুন