বাংলা নিউজ > বায়োস্কোপ > Budget 2021: বাজেটে কমেছে তথ্য-সম্প্রচার মন্ত্রকের বরাদ্দ, ‘স্মার্ট বাজেট’-এও হতাশ শত্রুঘ্ন
শত্রুঘ্ন সিনহা
শত্রুঘ্ন সিনহা

Budget 2021: বাজেটে কমেছে তথ্য-সম্প্রচার মন্ত্রকের বরাদ্দ, ‘স্মার্ট বাজেট’-এও হতাশ শত্রুঘ্ন

  • বাজেটে বিনোদন জগতকে ‘উপেক্ষা করায়’ দুঃখপ্রকাশ করলেন অভিনেতা তথা রাজনীতিবিদ শত্রুঘ্ন সিনহা।

সোমবার ২০২০-২১ অর্থবর্ষের বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই বাজেট পেশ করেছেন। তবে কেন্দ্রের এই বাজেট নিয়ে হতাশা প্রকাশ করলেন অভিনেতা তথা রাজনীতিবিদ শত্রুঘ্ন সিনহা। এবছরের বাজেটকে ‘স্মার্ট বাজেট’ বলে আখ্যা দিয়েছেন তিনি। তবে ফিল্ম ইন্ডাস্ট্রিকে 'উপেক্ষা করার জন্য দুঃখ প্রকাশ করেছেন শত্রুঘ্ন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেতা তথা রাজনীতিবিদ বলেন, বাজেট পেশের সময় কেন্দ্রের বিনোদন জগতের কথা মাথায় রাখা উচিত ছিল। পিঙ্কভিলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এতদিন বিনোদন জগত বন্ধ হয়ে পড়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার তাতে মাথা ঘামায়নি। ১০০ শতাংশ দর্শকাসন নিয়ে সিনেমা হল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে রাজ্যের সঙ্গে সংঘাত রয়েই যাচ্ছে। যদি রাজ্য চায় ৫০ শতাংশ দর্শকাসন নিয়ে হল চালাতে, তবে সেটাই হবে। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকার বাধা না দিলে, তাঁরা স্নান করবেন কীভাবে,আর খাবেনই কী।'

এবার বাজেটে কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রককে ৪,০৭১.২৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যা গতবারের বাজেটের প্রস্তাবিত অঙ্কের তুলনায় ৩০৩ কোটি টাকা কম। যদিও কেন্দ্রের তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে পরিমার্জনের চলতি অর্থবর্ষে তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের ঝুলিতে দেওয়া হবে ৩,৬৫০ কোটি টাকার মতো।

প্রসঙ্গত, কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুসারে গত ১ ফেব্রুয়ারি থেকে দেশের সমস্ত সিনেমা হলে ১০০ শতাংশ দর্শক হাজির থাকতে পারবেন। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে নতুন নির্দেশিকায় কোনও সিনেমা হল, থিয়েটার ও মাল্টিপ্লেক্সে ১০০ শতাংশ দর্শকাসন পূর্ণ করা যাবে। নয়া নির্দেশিকায় আরও বলা হয়েছে, যাবতীয় সুরক্ষা বিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

বন্ধ করুন