বাংলা নিউজ > বায়োস্কোপ > রাজ্যের পথে হাঁটল কেন্দ্র, ১০০ শতাংশ নিয়ে মিলল সিনেমা হল চালানোর ছাড়পত্র
প্রতীকী চিত্র
প্রতীকী চিত্র

রাজ্যের পথে হাঁটল কেন্দ্র, ১০০ শতাংশ নিয়ে মিলল সিনেমা হল চালানোর ছাড়পত্র

১ ফেব্রুয়ারি থেকে দেশের সমস্ত সিনেমা হলে ১০০ শতাংশ দর্শকাসন নিয়ে চলতে পারে।

রাজ্য সরকারের পর এবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও এসে গেল ছাড়পত্র। কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুসারে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে দেশের সমস্ত সিনেমা হলে ১০০ শতাংশ দর্শক হাজির থাকতে পারেন। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে শনিবার নতুন নির্দেশিকা জারি করা হয়। কোনও সিনেমা হল, থিয়েটার ও মাল্টিপ্লেক্সে ১০০ শতাংশ দর্শকাসন পূর্ণ করা যাবে। 

করোনাভাইরাসের জেরে দীর্ঘদিন লকডাউনের পর অক্টোবর মাসে সিনেমা হল খোলা হয়। তবে সম্পূর্ণ দর্শকাসন নিয়ে হল চালানোর অনুমতি ছিল না। তবে এই প্রথম ১০০ শতাংশ দর্শক নিয়ে হল চালু রাখতে পারবেন মালিকরা। যদিও এই সিদ্ধন্তে খুশি প্রেক্ষাগৃহের মালিকরা। তার ফলে কিছুটা ক্ষতির মাত্রা কমবে বলে আশা করছেন হলমালিকরা।

কেন্দ্রের তরফে দেওয়া নয়া নির্দেশিকাতে আরও বলা হয়েছে, যাবতীয় সুরক্ষা বিধি কঠোরভাবে মেনে চলতে হবে। শো-টাইম নির্দিষ্ট সময়ের ব্যবধানে রাখতে হবে। মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহারের পাশাপাশি টিকিটের লাইন থেকে হলে প্রবেশের ক্ষেত্রে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। যতটা সম্ভব ডিজিটাল পদ্ধতিতে অর্থ লেনদেনের ব্যবস্থা করতে বলা হয়েছে। 

প্রসঙ্গত, গত বছর মার্চ মাসের মাঝামাঝি সময় করোনা মহামারীর জেরে সরকার লকডাউন ঘোষণার পরই বন্ধ হয়ে যায় সিনেমা হলগুলি। প্রেক্ষাগৃহ থেকেই সংক্রমণ ছড়াতে পারে, সে বিষয়ে একমত ছিলেন বেশিরভাগ বিশেষজ্ঞরা। সংক্রমণ রুখতে সরকারের তরফে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অক্টোবরে আংশিক দর্শকাসন নিয়ে সিনেমা হল খোলার অনুমতি দেওয়া হয় কেন্দ্রের তরফে। বর্তমানে পরিস্থিতি অনেকটা স্বাভাবিকের পথে। তাই ক্রমশ স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি।

বন্ধ করুন