বাংলা নিউজ > বায়োস্কোপ > দাদাসাহেব ফালকের ধাঁচে সত্যজিত্ রায় পুরস্কার, ভোটের আগে বড় ঘোষণা কেন্দ্রের
বড় খবর

দাদাসাহেব ফালকের ধাঁচে সত্যজিত্ রায় পুরস্কার, ভোটের আগে বড় ঘোষণা কেন্দ্রের

বড় ঘোষণা মোদী সরকারের
বড় ঘোষণা মোদী সরকারের

  • দাদাসাহেব ফালকের পর দ্বিতীয়বার কোনও চলচ্চিত্র ব্যক্তিত্বের নামে জাতীয় স্তরে সরকারি পুরস্কারের ঘোষণা। 

ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত ‘দাদাসাহেব ফালকে’-এর নামানুসারে ভারত সরকারের তরফে চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মান প্রদান করা হয়। এবার দাদাসাহেব ফালকের ধাঁচে জাতীয় স্তরে সত্যজিত রায় পুরস্কার (Satyajit Ray Award) চালু করার ঘোষণা কেন্দ্র সরকারের। সোমবার শহরের এক পাঁচ তারা হোটেলে এনএফডিসি-র (NFDC)-র অনু্ষ্ঠানে এই ঘোষণা সারলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর ((Prakash Javadekar)। কেন্দ্রের এই ঘোষণা ঘিরে নতুন জল্পনা শুরু রাজনৈতিক মহলে। 

সামনেই বাংলায় বিধানসভা ভোট। ভোটের আগে বিশিষ্টদের দলে টানতে কোনও কসুর করছে না বিজেপি। এদিনের সরকারি বৈঠকে হাজির ছিল টলিউডের একটা বড় অংশ। ঋতুপর্ণা সেনগুপ্ত, অভিনেতা আবির চট্টোপাধ্যায়, পরিচালক অরিন্দম শীল, অনীক দত্ত, গৌতম ঘোষ, নন্দিতা রায়, প্রযোজক মহেন্দ্র সোনি, নিসপাল সিং রানেরা এদিনের সরকারি অনুষ্ঠানে যোগ দেন। এই সরকারি বৈঠকে বাংলা সিনেমার উন্নয়ন নিয়েই আলোচনা হয়েছে, দাবি বিশিষ্টদের।  তবে বাবুল সুপ্রিয়র মতো হেভিওয়েট বিজেপি নেতা, বিজেপির পরিচিত মুখ কাঞ্চনা মিত্র থেকে সদ্য বিজেপিতে যোগ দেওয়া হিরণ চট্টোপাধ্যায়- সকলের দেখা মিলল এইদিনের অনুষ্ঠানে। 

 ১৯৬৯ সালে শুরু হয়েছিল দাদাসাহেব ফালকে পুরস্কার, এরপর এই প্রথম কোনও চলচ্চিত্র ব্যক্তিত্বের নামে জাতীয় স্তরে চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হল। ভোটের মুখে বাঙালির আবেগে সুড়সুড়ি দিতেই এই পুরস্কার, মনে করছে রাজনৈতিক মহলে একাংশ। 

'খুবই ভালো, খুব ভালো লাগছে, রায় পরিবার খুশি। এটা সত্যজিত রায়ের জন্ম শতবর্ষ শুরু হচ্ছে, নিঃসন্দেহে এটা গর্বের বিষয়', বাবার নামে পুরস্কার ঘোষণা হওয়ার পর প্রথম প্রতিক্রিয়া পরিচালক সন্দীপ রায়ের। 

‘বাংলা নিজের মেয়েকেই চায়’, ভোটের আগে স্লোগান তুলে ময়দানে নেমেছে তৃণমূল। বিজেপি কোনওভাবেই বহিরাগত নয়, তা প্রমাণে জোরকদমে মাঠে নেমেছে নরেন্দ্র মোদীর দল। তাই মাহেন্দ্রক্ষণে সত্যজিত্ রায়ের নামে জাতীয় স্তরে চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা বাড়তি গুরুত্ব পাচ্ছে। 

 

 

বন্ধ করুন