বাংলা নিউজ > বায়োস্কোপ > India's Official Oscars Entry: না ‘আরআরআর’, না ‘দ্য কাশ্মীর ফাইলস’, ভারত থেকে অন্য ছবি গেল অস্কারে, কোন ছবি
কোন ছবি গেল অস্কারে?

India's Official Oscars Entry: না ‘আরআরআর’, না ‘দ্য কাশ্মীর ফাইলস’, ভারত থেকে অন্য ছবি গেল অস্কারে, কোন ছবি

  • India's Official Oscars Entry: ‘আরআরআর’ বা ‘দ্য কাশ্মীর ফাইলস’ যতই জনপ্রিয় হোক না কেন, ভারত থেকে অস্কারে গেল অন্য একটি ছবি। 

হালে ভারতের সবচেয়ে জনপ্রিয় দুই ছবি নিঃসন্দেহে ‘আরআরআর’ এবং ‘দ্যকাশ্মীর ফাইলস’। অনেকেই মনে করেছিলেন, আগামী অস্কার থেকে ভারত থেকে পাঠানো হবে এই দুই ছবির কোনও একটিকে। দুই ছবির অনুরাগীরাই এমন প্রত্যাশা নিয়ে বসেছিলেন। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হল না। ভারত থেকে অস্কারের অফিশিয়াল এন্ট্রি হিসাবে গেল অন্য এক ছবি? কী সেই ছবি। 

এই ছবির নাম ‘ছেল্লো শো’। গুজরাটি ভাষায় তৈরি এই ছবির পরিচালনা করেছেন পান নলিন। এই গুজরাটি ছবিটিকেই এ বছরে অস্কারে মঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতের Film Federation-এর তরফে।

কী এই ছবির বিষয়বস্তু? এটি নাকি পরিচালক পান নলিনের নিজের অভিজ্ঞতা থেকেই গড়ে ওঠা। গুজরাটের গ্রামে বাল্যকাল কেটেছে পরিচালকের। সেই স্মৃতিই তিনি পর্দায় ফিরিয়ে এনেছেন এই ছবির মাধ্যমে। 

তবে তার সঙ্গে জুড়ে গিয়েছে আরও কয়েকটি জিনিস। কীভাবে ডিজিটাল মাধ্যম আসার পরে সেলুলয়েড আস্তে আস্তে হারিয়ে গিয়েছে। এবং তার মধ্যেও কীভাবে একজন সেলুলয়েডের প্রেমে পড়েছে, তা নিয়েই এই ছবির গল্প।

‘ছেল্লো শো’ বা শেষ শো নামের মধ্যে দিয়ে পরিচালক নাকি ধরতে চেয়েছেন একটি যুগের শেষ এবং আর একটি যুগের শুরু।

আপাতত প্রতিযোগিতায় চলল পান নলিনের ছবি ‘ছেল্লো শো’। এবারের অস্কারের বিদেশি ছবির বিভাগে এই ছবি সেরার শিরোপা পায় কি না, তার দিকেই তাকিয়ে থাকবে গোটা দেশ। এবং তার সঙ্গে সেলুলয়েডকে ভালোবাসা একটি প্রজন্ম। 

বন্ধ করুন