বাড়ি > বায়োস্কোপ > পন্ডিত যশরাজের শেষযাত্রা : চোখের জলে অন্তিম দর্শন সারল পরিবার ও গুণমুদ্ধ ভক্তরা

পন্ডিত যশরাজের শেষযাত্রা : চোখের জলে অন্তিম দর্শন সারল পরিবার ও গুণমুদ্ধ ভক্তরা

  • সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে প্রয়াত হন পদ্মবিভূষণ পন্ডিত যশরাজ। আজ মুম্বইয়ে তাঁর অন্তিম দর্শনের আয়োজন করেছিল পরিবার। 
আজ পঞ্চভূতে বিলীন হলেন পন্ডিত যশরাজ। বৃহস্পতিবার মুম্বই আয়োজন করা হয়েছিল ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের এই প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের অন্তিম দর্শন। শেষযাত্রায় তাঁকে আগলে রাখলেন পরিবার ও গুণমুগ্ধ ভক্তরা। 
1/8আজ পঞ্চভূতে বিলীন হলেন পন্ডিত যশরাজ। বৃহস্পতিবার মুম্বই আয়োজন করা হয়েছিল ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের এই প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের অন্তিম দর্শন। শেষযাত্রায় তাঁকে আগলে রাখলেন পরিবার ও গুণমুগ্ধ ভক্তরা। 
মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ৯০ বছরের এই প্রবীণ শিল্পীর। কিন্তু তাঁর শেষ ইচ্ছানুসারে তাঁর মরদেহ নিয়ে দেশে ফেরে পরিবার। স্বদেশের মাটিতেই বিলীন হতে চেয়েছিলেন পন্ডিতজি।  (PTI)
2/8মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ৯০ বছরের এই প্রবীণ শিল্পীর। কিন্তু তাঁর শেষ ইচ্ছানুসারে তাঁর মরদেহ নিয়ে দেশে ফেরে পরিবার। স্বদেশের মাটিতেই বিলীন হতে চেয়েছিলেন পন্ডিতজি।  (PTI)
পদ্মবিভূযণ পন্ডিত যশরাজজির দেহ বুধবার সন্ধ্যায় নিউ জার্সি থেকে মুম্বই এসে পৌঁছায়।   (ANI Photo)
3/8পদ্মবিভূযণ পন্ডিত যশরাজজির দেহ বুধবার সন্ধ্যায় নিউ জার্সি থেকে মুম্বই এসে পৌঁছায়।   (ANI Photo)
বাবার মরদেহ আগলে কান্নায় ভেঙে পড়লেন মেয়ে দূর্গা যশরাজ। (HT ফটো)
4/8বাবার মরদেহ আগলে কান্নায় ভেঙে পড়লেন মেয়ে দূর্গা যশরাজ। (HT ফটো)
পন্ডিত যশরাজের কন্যা দূর্গা যশরাজ ও পুত্র সারঙ্গ দেব জোড় হাতে ধন্যবাদ জানালেন পন্ডিতজির অনুরাগীদের। (এনএনআই)
5/8পন্ডিত যশরাজের কন্যা দূর্গা যশরাজ ও পুত্র সারঙ্গ দেব জোড় হাতে ধন্যবাদ জানালেন পন্ডিতজির অনুরাগীদের। (এনএনআই)
পন্ডিত যশরাজের মরদেহের সামনে শোকবিহ্বল পত্নী মধুরা যশরাজ। তাঁকে সান্ত্বনা দিচ্ছেন পুত্র সারঙ্গ যশরাজ।  (PTI)
6/8পন্ডিত যশরাজের মরদেহের সামনে শোকবিহ্বল পত্নী মধুরা যশরাজ। তাঁকে সান্ত্বনা দিচ্ছেন পুত্র সারঙ্গ যশরাজ।  (PTI)
করোনা সংকটের মধ্যেই শেষকৃত্য সম্পন্ন হল, তাই প্রয়োজনীয় সমস্ত অনুমতি নেওয়া হয়েছিল বিএমসির কাছ থেকে, বম্বে টাইমসকে জানান নাতনি শ্বেতা পন্ডিত।
7/8করোনা সংকটের মধ্যেই শেষকৃত্য সম্পন্ন হল, তাই প্রয়োজনীয় সমস্ত অনুমতি নেওয়া হয়েছিল বিএমসির কাছ থেকে, বম্বে টাইমসকে জানান নাতনি শ্বেতা পন্ডিত।
আট দশক দীর্ঘ তাঁর সঙ্গীত জীবন। মেওয়াতি ঘরানার এই গায়ক খেয়াল গানের জন্যই গোটা বিশ্বে সুপরিচিত। খেয়াল গানে এক অনন্য নিজস্বতা এনেছিলেন যশরাজ, তাঁর খেয়াল গানে ঠুমরির প্রভাবও ছিল স্পষ্ট। সঙ্গীতের এই সাধক আজীবন তাঁর শিল্পকে ছড়িয়ে দিয়েছেন তরুণ,প্রতিভাবনা শিল্পীদের মধ্যে।  (MINT_PRINT)
8/8আট দশক দীর্ঘ তাঁর সঙ্গীত জীবন। মেওয়াতি ঘরানার এই গায়ক খেয়াল গানের জন্যই গোটা বিশ্বে সুপরিচিত। খেয়াল গানে এক অনন্য নিজস্বতা এনেছিলেন যশরাজ, তাঁর খেয়াল গানে ঠুমরির প্রভাবও ছিল স্পষ্ট। সঙ্গীতের এই সাধক আজীবন তাঁর শিল্পকে ছড়িয়ে দিয়েছেন তরুণ,প্রতিভাবনা শিল্পীদের মধ্যে।  (MINT_PRINT)
অন্য গ্যালারিগুলি