বাংলা নিউজ > বায়োস্কোপ > গর্ভপাতের পর ভ্রুণ খেয়ে ফেলার দৃশ্য পর্দায়! অসংবেদনশীলতার অভিযোগ অনুরাগ কশ্যপের বিরুদ্ধে
গোস্ট স্টোরিজ- সিরিজে অনুরাগ পরিচালিত ছোট ছবির নামে অভিযোগ
গোস্ট স্টোরিজ- সিরিজে অনুরাগ পরিচালিত ছোট ছবির নামে অভিযোগ

গর্ভপাতের পর ভ্রুণ খেয়ে ফেলার দৃশ্য পর্দায়! অসংবেদনশীলতার অভিযোগ অনুরাগ কশ্যপের বিরুদ্ধে

  • নেটফ্লিক্সের অ্যান্থলজি সিরিজ ‘গোস্ট স্টোরিজ’-এ অনুরাগ কশ্যপ পরিচালিত ছোট ছবি ‘দিস ইজ দ্য এন্ড’-এর বিরুদ্ধে অভিযোগ জমা পড়ল। 

নেটফ্লিক্সের অ্যান্থলজি সিরিজ ‘গোস্ট স্টোরিস'-এর জন্য ‘দিস ইজ দ্য এন্ড’ নামের ছোট ছবি পরিচালনা করেছিলেন অনুরাগ কশ্যপ। ২০২০ সালে মুক্তি পাওয়া এই অ্যান্থোলজি সিরিজের অনুরাগ কশ্যপের তৈরি ছবিটির জন্য অভিযোগ জমা পড়েছে নেটফ্লিক্স ইন্ডিয়ার কাছে। কেন্দ্র সরকারের তরফে ওটিটি কনটেন্টের উপর নজরদারি চালু করবার পর প্রথম এই ধরণের অভিযোগ জমা পড়বার ঘটনা সামনে এল। চলতি বছরের শুরুতেই তথ্য-সম্প্রচার মন্ত্রকের তরফে নেটফ্লিক্স বা আমাজনের মতো ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্মের কনটেন্ট-কে ‘ইনফরমেশন টেকনোলজি রুলস’-এর আওতায় বেঁধে ফেলবার নির্দেশ জারি করা হয়েছিল। 

মিড-ডে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অনুরাগ কশ্যপ পরিচালিত ‘দিস ইজ দ্য এন্ড’-এর একটি দৃশ্য নিয়ে অভিযোগ জানানো হয়েছে। সেই দৃশ্যে দেখানো হয়েছে সবিতা ধুলিপালা অভিনীত চরিত্রটি মিসক্যারেজের (অকাল গর্ভপাত) পর ভ্রূণটি খেয়ে ফেলে। অভিযোগে জানানো হয়েছে, ‘এই দৃশ্যটি গল্পে দেখানো জরুরি ছিল না, যদি পরিচালক এই ধরণের কোনও দৃশ্য যোগ করা প্রযোজন মনে করেছিলেন তাহলে এই ছবিতে সেই সব মহিলাদের জন্য একটি বিশেষ সতর্কবার্তা যোগ করবার প্রয়োজনীয়তা ছিল যাঁরা মিসক্যারেজের ট্রমার মধ্যে দিয়ে গিয়েছেন’। 

এই ব্যাপারে নেটফ্লিক্স ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, এটা একটা যৌথ উদ্যোগে (আরএসভিপি মুভিজ এবং ফ্লায়িং ইউনিকর্ন এন্টারটেনমেন্ট) তৈরি প্রোজেক্ট, আমরা ইতিমধ্যেই প্রযোজনা সংস্থাগুলির সঙ্গে এই অভিযোগ নিয়ে যোগাযোগ করেছি।

ওটিটি প্ল্যাটফর্মের উপর কেন্দ্রের নিয়ন্ত্রণ নিয়ে শুরু থেকেই বিরোধিতা করে এসেছে অনুরাগ কশ্যপ। ‘দিস ইজ দ্য এন্ড’-এর নামে জমা পড়া অভিযোগ নিয়েও ইনস্টাগ্রাম স্টোরিতে পরিচালক লেখেন, ‘তাহলে এটা শুরু হয়ে গেল… নেটফ্লিক্সের কাছে অভিযোগ জমা পড়ল গোস্ট স্টোরিজ-এর দিস ইজ দ্য এন্ড নিয়ে’। যদিও পরে সেটি মুছে ফেলেন অনুরাগ কশ্যপ।

অনুরাগ কশ্যপ, জোয়া আখতার, দিবাকর বন্দ্যোপাধ্যায় ও করণ জোহর- বলিউডের চার খ্যাতনামা পরিচালকের চারটি ছোট ছবি নিয়ে তৈরি হয়েছিল নেটফ্লিক্সের অ্যান্থলজি সিরিজ ‘গোস্ট স্টোরিজ’। এর আগে ‘সেক্রেড গেমস’, ‘এ স্যুটেবল বয়’-এর মতো সিরিজের বিতর্কে নাম জড়িয়েছে নেটফ্লিক্সের, অন্যদিকে ‘তাণ্ডব’, ‘দ্য ফ্যামিলিম্যান্’-এর মতো সিরিজের জন্য বারবার বিতর্কে উঠে এসেছে ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিয়োর নাম। 

বন্ধ করুন