বাংলা নিউজ > বায়োস্কোপ > Vir Das: ‘ভারতে দিনে নারীর পুজো হয়, রাতে গণধর্ষণ’, বীর দাসের মন্তব্যে FIR বিজেপি নেতার
ভারতের দ্বিচারিতা নিয়ে বলতে গিয়ে আইনি গেরোয় পড়লেন কমেডিয়ান বীর!
ভারতের দ্বিচারিতা নিয়ে বলতে গিয়ে আইনি গেরোয় পড়লেন কমেডিয়ান বীর!

Vir Das: ‘ভারতে দিনে নারীর পুজো হয়, রাতে গণধর্ষণ’, বীর দাসের মন্তব্যে FIR বিজেপি নেতার

  • ভারতের দ্বিচারিতা নিয়ে বলতে গিয়ে বিজেপি নেতাকে রাগিয়ে দিলেন বীর! কঙ্গনা রানাওয়াতও গেলেন বিপক্ষে।

মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় স্ট্যান্ডআপ কমেডিয়ান বীর দাসের ‘টু ইন্ডিয়ানস’। যেখানে ‘দু'মুখো ভারত’র ছবি তুলেছিলেন বীর! কিন্তু দেশকে বিদেশের মাটিতে নেতিবাচকভাবে তুলে ধরার অভিযোগ উঠল বীরের বিরুদ্ধে। 

নেটপাড়ার বড় একটা অংশ যদিও মনে করছেন দেশের অন্ধকার দিক বা বলা ভালো দ্বিচারিতাই নিজের বক্তব্যের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছেন তিনি। যাতে রাজনীতি, সাহিত্য, খেলা, ধর্ম, জাতীয়তাবাদ-- কোনও কিছুই বাদ যায়নি। তবে, হয়তো অযাচিত সত্য বলার জন্যই পড়লেন বিপাকে। বীর দাসের বিরুদ্ধে দিল্লির তিলক মার্গ থানায় FIR দায়ের হয়েছে।

আমেরিকায় নিজের বক্তব্যে ‘অপমানজনক শব্দ’ ব্যবহার করেছেন বীর, এই যুক্তি দেখিয়েই দায়ের হয়েছে এফআইআর! নেটপাড়ার সকলে যে তাঁকে সমর্থণ করেছেন, এমনটা কিন্তু একেবারেই নয়। বীর নারীদের অসম্মান করেছেন বলেই কারও কারও মত। তাঁকে ‘পশু’, ‘হিন্দুফোবিক’ বলে উল্লেখ করা হয়েছে। কারও মতে বীর ‘নিজের পরিবারের মেয়েদের’ কথা বলেছেন আমেরিকায় গিয়ে। এমনকী, তাঁকে যেন আর কখনও দেশে ঢুকতে দেওয়া না হয় সেই দাবিও তুলেছেন কেউ কেউ।

দিল্লি বিজেপির মুখপাত্র আদিত্য ঝা সেই এফআইআরটি দায়ের করেছেন। এমনকী এফআইআরের কপির সাথে বিরের বিরুদ্ধে তিনি টুইটও করেছেন। যেখানে লেখা আছে, ‘অন্য দেশে গিয়ে আমাদের জাতিকে কেউ অপমান করবে তা বরদাস্ত করা হবে না।’ 

বীরের এই ভিডিয়ো নিয়ে নিজের মতামত জানিয়েছেন বলিউডের কনট্রোভার্সি কুইন ও বিজেপি পন্থী অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতও। তিনি লিখেছেন, ‘যখন আপনি ভারতীয় পুরুষদের গণধর্ষণকারী বলে তুলে ধরছেন, তখন বাইরের দেশে আপনার এই কথায় উৎসাহ দেওয়া হচ্ছে। এই ধরনের মন্তব্যের জন্য সত্যিই বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।’

তবে আত্মপক্ষ সমর্থনে পোস্ট করেছেন বীর নিজেও। তাঁর কথা অনুসারে, ‘টু ইন্ডিয়ানস’ একটা স্যাটায়ার। ভারতে যে ভালো-মন্দ দুটোই আছে, সেটাই তিনি তুলে ধরতে চেয়েছিলেন। তিনি আরও বলেন ‘মহিলাদের ধর্ষণ’ ছাড়াও আরও অনেক কথা তিনি বলেছেন। সেগুলোও দেখা উচিত। জন এফ কেনেডি সেন্টারের দর্শকরা যে ভারতকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে হাততালি দিয়েছে, সে ব্যাপারেও সকলকে নিশ্চিত করেছেন তিনি!

তবে, এতে কি আর চিঁড়ে ভিজবে?

বন্ধ করুন