বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘যা হয়েছে তা কেবল ভুল নয়, অপরাধ!’ এবার ‘অপরাজিত’র বিরুদ্ধে তোপ কংগ্রেস নেতার
'অপরাজিত’ ছবিতে জিতু কমল। 

‘যা হয়েছে তা কেবল ভুল নয়, অপরাধ!’ এবার ‘অপরাজিত’র বিরুদ্ধে তোপ কংগ্রেস নেতার

  • ফেসবুকে 'ইতিহাস ও সিনেমাঃ বিধান রায় অপরাজিত' শীর্ষক একটি দীর্ঘ পোস্টে নিজের মতামত ব্যক্ত করেছেন অশোক। জানিয়েছেন, বিধান রায়ের আদলে তৈরি বিমান রায় ছবিতে নিছক একটি 'সিরিও-কমিক' চরিত্র।

'অপরাজিত' নিয়ে বিতর্ক যেন থামতেই চায় না। এ বার এই ছবির মাধ্যমে ইতিহাসকে বিকৃত করার অভিযোগ উঠল পরিচালক অনীক দত্তের বিরুদ্ধে। অভিযোগ আনলেন কংগ্রেস নেতা অশোক ভট্টাচার্য (রাজা)।

ফেসবুকে 'ইতিহাস ও সিনেমাঃ বিধান রায় অপরাজিত' শীর্ষক একটি দীর্ঘ পোস্টে নিজের মতামত ব্যক্ত করেছেন অশোক। জানিয়েছেন, বিধান রায়ের আদলে তৈরি বিমান রায় ছবিতে নিছক একটি 'সিরিও-কমিক' চরিত্র। বিমানের যে সব কাজকর্ম পর্দায় দেখানো হয়েছে, তার সঙ্গে নাকি বাস্তবের আদৌ কোনও মিল নেই। অতীতের নানা ঘটনার প্রসঙ্গ তুলে এনে পোস্ট জুড়ে নিজের দাবির যৌক্তিকতা প্রমাণেও কোনও ত্রুটি রাখেননি তিনি।

উষ্মা প্রকাশ করে অশোক লিখেছেন, 'একটা প্রায় ঘোষিত 'ইতিহাস আশ্রিত' সিনেমায় ইতিহাস থেকে বিচ্যুত হওয়া কেবল ভুল নয়, অপরাধ। ফলতঃ প্রশ্ন উঠলে তখন আপন মনের মাধুরি মিশিয়ে তৈরি হয়েছে; শিল্পের দোহাই দিয়ে 'বিধান রায়' নয় সিনেমার চরিত্র 'বিমান রায়'-কেই দেখতে হবে- এমন যুক্তি নেহাৎই জোলো।'

'অপরাজিত' কি নিছক সিনেমা? নাকি ইতিহাস আশ্রিত একটা দলিলের চিত্রায়ণ? প্রশ্ন তুলেছেন রাজা। আকারে-ইঙ্গিতে বুঝিয়েছেন, রাজনৈতিক মতাদর্শ দ্বারা প্রভাবিত হয়ে ইতিহাস 'বিকৃত' করেছেন অনীক।

সেই ফেসবুক পোস্টে অশোক লিখেছেন, 'হতেই পারে পরিচালক তাঁর নিজস্ব রাজনৈতিক ও জীবন দর্শনের অনুগামী হয়ে বিধান রায়-কে দেখাতে চেয়েছেন। সে স্বাধীনতা তাঁর আছে। পাল্টা প্রকৃত ইতিহাস মানুষের কাছে তুলে ধরার কাজ, সেটাও আমাদের দায়বদ্ধতা।'

বন্ধ করুন