বাংলা নিউজ > বায়োস্কোপ > কৃষকদের 'সন্ত্রাসবাদী' উল্লেখের জের, মামলা দায়ের হল কঙ্গনার বিরুদ্ধে
মামলা দায়ের কঙ্গনার বিরুদ্ধে  (PTI)
মামলা দায়ের কঙ্গনার বিরুদ্ধে  (PTI)

কৃষকদের 'সন্ত্রাসবাদী' উল্লেখের জের, মামলা দায়ের হল কঙ্গনার বিরুদ্ধে

  • কর্নাটকের টুমকুর জেলায় বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে কঙ্গনার বিরুদ্ধে দায়ের হয়েছে এফআইআর। 

আজকাল হেন কোনও বিষয় নেই যা নিয়ে নিজের মন্তব্যের মাধ্যমে টুইটারে বিস্ফোরণ ঘটানো থেকে বিরত থাকে কঙ্গনা রানাওয়াত । বলি অভিনেতা সুশান্ত সিংয়ের মৃত্যু থেকে সরকারি নীতি আইন কানুন - সবেতেই নিজের মতামত জানিয়ে থাকেন এই বলি নায়িকা । সম্প্রতি দেশ জুড়ে বহু চর্চিত কৃষিবিলের বিরোধিতা করে পথে নামা প্রতিবাদীদের ‘সন্ত্রাসবাদী’ বলে উল্লেখ করেছিলেন তিনি । সেই নিয়েই এবার মামলা দায়ের করা হলো বি-টাউনের মণিকর্ণিকার বিরুদ্ধে ।

কর্নাটকের টুমকুর জেলায় বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে কঙ্গনার বিরুদ্ধে অপরাধ আইনের ৪৪ (মর্যাদাহানি), ১০৮ (অপরাধমূলক কাজে মদত দেওয়া), ১৫৩ (দাঙ্গায় উস্কানি), ১৫৩এ (ভিন্ন গোষ্ঠী ও সম্প্রদায়ের মধ্যে শত্রুতায় ইন্ধন জোগানো) এবং ৫০৪ (সামাজিক শান্তি-শৃঙ্খলা লঙ্ঘিত হয় এমন অবমাননাকর মন্তব্য করা) ধারায় মামলা দায়ের হয়েছে। এই অভিযোগ দায়ের করেছেন রমেশ নায়েক বলে এক আইনজীবী। তাঁর মতে কঙ্গনার এই মন্তব্য ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্ররোচণামূলক’।

গত সপ্তাহেই সংসদের বাদল অধিবেশন চলাকালীন ধ্বনিভোটে সংসদে কৃষি বিল পাস করিয়ে নেয় কেন্দ্রের মোদী সরকার । কিন্তু সেই বিলে ন্যূনতম সহায়ক মূল্য সম্পর্কিত ধোঁয়াশা বর্তমান থাকায় দেশ জুড়ে শুরু হয় বিক্ষোভ , গণ আন্দোলন । যদিও পরবর্তীকালে পরিস্থিতি সামাল দেওয়ার উদ্দেশ্যে সকলকে আশ্বস্ত করে টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, নয়া বিল আইনে পরিণত হলেও ন্যূনতম সহায়ক মূল্য চালু থাকবে। নমোর এই টুইটকেই রিটুইট করে নিজের বক্তব্য রাখেন কঙ্গনা ।

গত ২০ সেপ্টেম্বর আন্দোলনকারীদের আক্রমণ করে টুইটারে কঙ্গনা লেখেন, ‘প্রধানমন্ত্রীজি, কেউ ঘুমালে তাঁকে জাগানো যায়। কেউ না বুঝলে তাঁকে বোঝানো যায়। কিন্তু যিনি ঘুমানোর অভিনয় করেন, বুঝেও না বোঝার ভান করেন, আপনার বোঝানোয় তাঁর কী যায় আসে? এঁরা সেই সন্ত্রাসবাদী, সিএএ-র আওতায় কারও নাগরিকত্ব না গেলেও, এঁরা রক্তবন্যা বইয়ে দিয়েছিল।’

স্বাভাবিক ভাবেই কুইনের এই মন্তব্যে সারা দেশ জুড়ে প্রতিবাদের ঝড় ওঠে । একাধিক মহল থেকে তীব্র সমালোচনা ভেসে আসতে থাকে অভিনেত্রীর প্রতি । যদিও নিজের মন্তব্য থেকে সরেননি তিনি , উলটে দাবি করেন তিনি কৃষকদের সন্ত্রাসবাদী বলে কখনোই অভিহিত করেননি তিনি । এমনকি তাঁর অভিযোগ প্রমাণ করতে পারলে টুইটার থেকে সরে যাবেন , খোলা চ্যালেঞ্জ ছুঁড়ে দেন কঙ্গনা।

বন্ধ করুন