বাংলা নিউজ > বায়োস্কোপ > Onir: অনুমতি পাওয়া গেল না, সমকমী সেনার জীবন নিয়ে ছবি বানাতে পারছেন না ওনির
চলচ্চিত্র পরিচালক ওনির। (ফাইল ছবি)
চলচ্চিত্র পরিচালক ওনির। (ফাইল ছবি)

Onir: অনুমতি পাওয়া গেল না, সমকমী সেনার জীবন নিয়ে ছবি বানাতে পারছেন না ওনির

  • প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ওনিরের এই ছবিটিকে ছাড়পত্র দেওয়া হল না। ফলে ছবিটির পরিকল্পনায় ইতি টানতে হচ্ছে পরিচালককে। 

গল্পের কেন্দ্রে এক সমকামী মেজর। তাঁর পুরনো ছবি ‘আই অ্যাম’ সিক্যুয়েল হিসাবে এমনই এক চরিত্রকে নিয়ে গল্প ভেবেছিলেন পরিচালক ওনির। কিন্তু শেষ পর্যন্ত সেই ছবির পরিকল্পনা থেকে তাঁকে সরে আসতে হচ্ছে। কারণ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এমন ছবি তৈরির অনুমতি দেওয়া হয়নি। 

বুধবার পরিচালকের হাতে এসেছে মন্ত্রকের ইমেল। সেখানে নাকি বলা হয়েছে, ১৬ ডিসেম্বর, ২০২১-এ ওনির যে চিত্রনাট্য মন্ত্রককে পাঠিয়েছিলেন, তা তাঁরা পেয়েছেন এবং সেটি খুঁটিয়ে পড়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক এই চিত্রনাট্যটি নিয়ে সিনেমা বানানোর অনুমতি দিতে পারছে না। ইমেলের শেষে এ জন্য দুঃখপ্রকাশ করা হয়েছে এবং ওনিরের আগামী কাজের জন্য শুভেচ্ছাও জানানো হয়েছে। 

গত বছরের জুলাই মাসে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে Central Board of Film Certification (CBFC) এবং তথ্য সম্প্রচার দফতরকে চিঠি দিয়ে জানানো হয়, এর পরে কোনও প্রযোজনা সংস্থা যদি এমন কোনও সিনেমা, তথ্যচিত্র বা ওয়েবসিরিজ বানানোর পরিকল্পনা নেয়, যেখানে সেনাবাহিনীে দেখানো হচ্ছে, তাহলে সেটির অনুমতিপত্র (NOC) নিতে হবে প্রতিরক্ষা মন্ত্রকের থেকে। কারণ ইতিমধ্যেই বেশ কিছু জায়গায় এমন কিছু দৃশ্য দেখানো হয়েছে, যা সেনাদের পক্ষে অবমাননাকর। আর তাই এমন পদক্ষেপ।

প্রতিরক্ষা মন্ত্রকের অনুমতি না পাওয়ায় এই ছবিটি আর বানাতে পারছেন না ওনির। দু’বছর আগে ওনির বলেছিলেন, তিনি টিভিতে এক প্রাক্তন মেজরের সাক্ষাৎকার দেখেন, যিনি সমকামী। সেখান থেকেই তাঁর মাথায় এমন গল্প লেখার পরিকল্পনা আসে। এমন এক সেনাকে নিয়ে গল্প, যিনি সেনাবাহিনীতে কাজ করতে ভালোবাসলেও, সেই কাজ চালিয়ে যেতে পারেন না সমকামী বলে। ওনিরের কথায়, ‘চিত্রনাট্যে সেনাবাহিনীর প্রতি অবমাননাকর কিছু ছিল না।’

বন্ধ করুন