বাংলা নিউজ > বায়োস্কোপ > গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ওপর নিষেধাজ্ঞা জারির কেন্দ্রের আবেদন খারিজ হাইকোর্টে

গুঞ্জন সাক্সেনা: দ্য কার্গিল গার্লের ওপর নিষেধাজ্ঞা জারির কেন্দ্রের আবেদন খারিজ হাইকোর্টে

আসছে জাহ্নবী কাপুরের গুঞ্জন সাক্সেনা।

দিল্লি হাইকোর্টে করণ জোহর প্রযোজিত ছবির বিরুদ্ধে পিটিশন দাখিল করেছিল ভারতীয় বায়ুসেনা ও কেন্দ্র সরকার। 

মুক্তির পর থেকেই বিতর্ক পিছু ছাড়েনি করণ জোহর প্রযোজিত এবং জাহ্নবী কাপুর অভিনীত গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্লের। এই ছবিতে ভারতীয় বায়ুসেনার ভাবমূর্তি নষ্ট করা হয়েছে, এই অভিযোগ তোলা হয়েছিল স্বয়ং আইএএফের তরফে।  ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে এই ছবির স্ট্রিমিংয়ের উপর নিষেধাজ্ঞা দাবি করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল স্বয়ং কেন্দ্র সরকার। 

বুধবার বিচারপতি রাজ শাকধের সিঙ্গল বেঞ্চ এই রায় ঘোষণার সময় স্পষ্টই জানিয়ে দেয় 'অনেক দেরি হয়ে গিয়েছে'। তিনি বলেন এই ছবিটা দীর্ঘ একটা সময় ধরেই নেটফ্লিক্সে রয়েছে। এবং অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করা এখন অর্থহীন। উল্লেখ্য ১২ অগস্ট থেকে নেটফ্লিক্সে স্ট্রিমিং শুরু হয়েছে গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্লের। এই ছবিটি প্রাক্তন বায়ুসেনা আধিকারিক গুঞ্জন সাক্সেনার বায়োপিক। 

দিল্লি হাইকোর্টে ধর্মা প্রোডাকশনের এই ছবির বিরুদ্ধে পিটিশন দায়ের করেছিল ভারত সরকার এবং ভারতীয় বায়ুসেনা। আবেদনে বলা হয়েছিল এই ছবির প্রযোজক সংস্থা এবং কোনও ওটিটি প্ল্যাটফর্ম যেন এই ছবিটি ব্যক্তিগতভাবে কিংবা পাবলিক ডোমেনে গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল প্রদর্শন না করে। 

সবরকম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ইলেকট্রনিক মোডস এবং পাবলিসিটি ক্যাম্পেনের থেকেও এই ছবি তুলে নেওয়ার দাবি জানিয়েছিল কেন্দ্র সরকার। আবেদনকারীদের তরফে বলা হয়েছিল, এয়ার ফোর্স আইন এবং এয়ার ফোর্সের নিয়মানুসারে কোনও ছবি, সিরিয়াল কিংবা বিজ্ঞাপনের নির্মাতাদের জন্য এয়ার ফোর্স বা সেই সম্পর্কিত কোনও বিষয়কে তুলে ধরতে হলে প্রতিরক্ষা মন্ত্রকের অনুমতি নেওয়া অত্যাবশক।

২০১৩ সালের প্রতিরক্ষা মন্ত্রকের গাইডলাইন অনুসারে মুক্তির আগে প্রিভিউ কমিটিকে সেই ছবি দেখানোটা জরুরি। এদিন কেন্দ্র সরকার ও ভারতীয় বায়ুসেনা আদালতকে জানায়, ধর্মা প্রোডাকশনের তরফে ছবি তৈরির অনুমতি নেওয়া হয়েছিল ঠিকই, তবে আশ্বাস দেওয়া হয়েছিল এই ছবি নতুন প্রজন্মকে এয়ার ফোর্সে যোগ দিতে উদ্ধুদ্ধ করবে। ছবিতে বায়ুসেনার সততা, মর্যাদা এবং ঐহিত্য ক্ষুণ্ণ হবে না। আরও বলা হয়, কোনওরকম অনুমতি না নিয়েই নির্মাতারা এই ছবির নাম কার্গিল গার্ল থেকে বদলে গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল করে দেয়। আরও বলা হয় নিজেদের বাণিজ্যিক ছবিকে ঐতিহাসিক বায়োপিক বলে তুলে ধরেছে ধর্মা প্রোডাকশন, যেখানে সত্যি ঘটনা এবং তথ্য বিকৃত করে দেখানো হয়েছে এবং অকারণে বাণিজ্যিক ফায়দা তুলতে চাঞ্চল্য ছড়ানো হয়েছে।

দিল্লি হাইকোর্ট কেন্দ্র ও বায়ুসেনার এই আবেদনের ভিত্তিতে ধর্মা প্রোডাকশন ও নেটফ্লিক্সকে ১৮ সেপ্টেম্বরের আগে জবাব দিতে বলেছে। মামলার পরবর্তী শুনানির তারিখ ১৮ সেপ্টেম্বর।  তবে আপতত নেটফ্লিক্সে বহাল তবিয়তে বিদ্যমান থাকতে পারবে গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল। 

বায়োস্কোপ খবর

Latest News

জন্মদিনেই কিনা জামাইষষ্ঠী!নিজেকে তাও 'অবাঞ্ছিত জামাই'য়ের তকমা দিলেন কেন জয়জিৎ? চিরশত্রু পাকিস্তানকে সাহায্য রোহিতদের!অবশ্য শুক্রবারই স্বপ্নভঙ্গ হতে পারে বাবরের রোহিতের ক্লাবেই খেলতেন তাঁর উইকেট নেওয়া সৌরভ ও হরমিত! একই স্কুলেও পড়তেন ১ জন ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ শেষ ১৩ বলে ৩৭ রান!T20 WCup-এ দশম উইকেটে পার্টনারশিপের রেকর্ড শেরফান রাদারফোর্ডের Athhoi Review: মুখ ও মুখোশের খেলায় কতটা জমল অথৈ? প্রত্যাশা পূরণ করতে পারল কি ? রহস্য এক চিঠি নিয়ে, রেশনকাণ্ডে এবার তাই বালুর হাতের লেখা পরীক্ষা করাতে চায় ইডি বৈষ্ণো দেবীর পুণ্যার্থীবোঝাই বাসে জঙ্গি হামলা, গর্জে উঠলেন পাক তারকা ক্রিকেটার সম্পর্ক নতুন করে শুরু করার জন্য আজকের দিনটি ভালো, দেখুন আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৩ জুনের রাশিফল

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.