বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘দূষণের জেরে সংকুচিত হচ্ছে পুরুষাঙ্গ’, টুইটারে সচেতনতার বার্তা দিয়া মির্জার
দিয়া মির্জা (ছবি-ইনস্টাগ্রাম) 
দিয়া মির্জা (ছবি-ইনস্টাগ্রাম) 

‘দূষণের জেরে সংকুচিত হচ্ছে পুরুষাঙ্গ’, টুইটারে সচেতনতার বার্তা দিয়া মির্জার

  • আপতত মলদ্বীপে হানিমুনে দিয়া মির্জা, সেখান থেকেই পুরুষাঙ্গ নিয়ে বিস্ফোরক টুইট দিয়ার। 

বৈভক রেকির সঙ্গে বিয়ের পর জীবনের নতুন ইনিংস শুরু করেছেন দিয়া। আপতত স্বামীর সঙ্গে মলদ্বীপে ছুটি কাটাতে ব্যস্ত অভিনেত্রী। তবে পরিবেশ সচেনতার নিয়ে সর্বদাই চিন্তিত এই বলি ডিভা। টুইটারের দেওয়ালে দূষণের প্রভার সম্পর্কিত একটি প্রতিবেদন শেয়ার করে নিয়েছেন দিয়া, তা থেকে হয়রান অনেকেই। সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে, দূষণের মাত্রারিক্ত প্রভাবের জেরে ক্রমেই যৌনক্ষমতা হারাচ্ছেন পুরুষরা, সংকুচিত হচ্ছে পুরুষাঙ্গ। স্কাই নিউজের সেই প্রতিবেদন শেয়ার করে, দিয়ার পালটা প্রশ্ন- ‘এবার হয়ত মানুষজন জলবায়ুর পরিবর্তন, বায়ুদূষণের মতো বিষয়গুলিকে একটু বেশি সিরিয়াসলি নেবে। তাই কি?’

দিয়ার পোস্ট করা প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, জীব বৈচিত্রের পাশাপাশি দূষণের জেরে পালটে যাচ্ছে মানুষের শরীরের একাধিক অঙ্গ প্রত্যঙ্গের ক্রিয়া। পরিবেশ বিজ্ঞানী শানা শন তাঁর নতুন বই 'Count Down'-এ দাবি করেছেন, পুরুষদের যৌনাঙ্গ সংকুচিত হচ্ছে, পাশাপাশি শিশুরা ক্ষুদ্রাকৃতির পেনিস নিয়ে জন্মাচ্ছে। তিনি আরও বলেছেন,  প্লাস্টিক এবং প্লাস্টিকজাত দ্রব্য উৎপাদনের ফলে 'Phthalate' নামে একটি রাসায়নিক নির্গত হয়। যার ফলে মানব শরীরের রাসায়নিক এন্ডোক্রাইন সিস্টেম ক্ষতিগ্রস্থ হচ্ছে। পাশাপাশি শুক্রাণু ক্ষমতাও কমে যাচ্ছে। এর ফলে মানবজাতির অস্তিত্ব সংকটে। 

পরিবেশ সচেতন দিয়া গত মাসেই সাত পাকে বাঁধা পড়েছেন। দিয়া-বৈভবের বিয়েও ছিল পুরোপুরিভাবে পরিবেশবান্ধব। বিয়ের অনুষ্ঠানে এমন কোনও জিনিস ব্যবহার করা হয়নি যা পরিবেশ দূষণ ঘটাতে পারে।  শুধু টুইটারেই সীমাবদ্ধ নয়, দিয়ার পরিবেশ সচেতনতার বার্তা। 

বন্ধ করুন