বাংলা নিউজ > বায়োস্কোপ > Dilip-Saira: দিলীপ কুমারকে 'ভারতরত্ন' দেওয়া হোক, আর্জি সায়রার,কেঁদে ফেললেন পুরস্কার নিতে গিয়ে
সায়রার আর্জি

Dilip-Saira: দিলীপ কুমারকে 'ভারতরত্ন' দেওয়া হোক, আর্জি সায়রার,কেঁদে ফেললেন পুরস্কার নিতে গিয়ে

  • সায়রা বানু বলেন, ‘দিলীপ কুমার ভারতের কোহিনুর। তাঁর অবশ্যই ভারতরত্ন সম্মান পাওয়া উচিত।’

দিলীপ কুমারের মৃত্যুর পর থেকেই নিজেকে গুটিয়ে নিয়েছেন সায়রা বানু। জনসমক্ষে আসা তো দূর অস্ত, বলিউডি বন্ধুদের ফোন পর্যন্ত তোলেন না দিলীপ-জায়া। তবে সম্প্রতি এক অ্য়াওয়ার্ড সেরেমানির মঞ্চে দেখা মিলল সায়রা বানুর। প্রয়াত স্বামীর সম্মাননা গ্রহণে হাজির হয়েছিলেন তিনি। ‘দ্য ভারতরত্ন ডাঃ আম্বেদকর’ পুরস্কারে (Bharat Ratna Dr Ambedkar Award) সম্মানিত করা হল 'ভারতের কোহিনূর’ দিলীপ কুমারকে। সেই পুরস্কার নিতে গিয়েই চোখের জল আটকাতে পারলেন না ৭৭ বছর বয়সী অভিনেত্রী। 

স্বামীর কথা মনে করে আবেগঘন সায়রা। দর্শকদের উদ্দেশ্যে তিনি বলেন,‘আমি মনে করি দিলীপ সাহেব এখনও আমার সঙ্গে আছেন। সব কিছু দেখছেন। আমার স্মৃতিতে নয়, আমার প্রতিটি পদক্ষেপে উনি আমার সঙ্গে আছেন। আর এই বিশ্বাসটা আগলেই আমি বাঁচতে চাই।’

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। অবশেষে ২০২১ সালের ৭ই জুলাই প্রয়াত হন 'বলিউডের ট্রাডেডি কিং'। বয়স হয়েছিল ৯৮ বছর। 

কেন্দ্রীয় মন্ত্রী রামদাস অটওয়ালের হাত থেকে এদিন প্রয়াত স্বামীর মরণোত্তর সম্মান গ্রহণ করেন দিলীপ-ঘরনি। সায়রা বানু বলেন, ‘দিলীপ কুমার ভারতের কোহিনুর। তাঁর অবশ্যই ‘ভারতরত্ন’ সম্মান পাওয়া উচিত।’ রামদাস অটওয়ালে সায়রাকে আশ্বাস দেন, কিংবদন্তি অভিনেতাকে মরণোত্তর ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত করার আর্জি প্রধানমন্ত্রীর কাছে রাখা হবে। 

সায়রা বানু ও দিলীপ কুমারের প্রেম কাহিনি বলিউডের কোনও ছবির চিত্রনাট্যকে হার মানায়। স্বামীর হাত সায়রা শক্ত করে ধরে রেখেছিলেন শেষ সময় পর্যন্ত! দিলীপ কুমার ও সায়রা বানুর মধ্যে বয়সের ব্যবধান ছিল ২২ বছরের। কিন্তু তা কখনও চোখে পড়েনি সেভাবে। বরং, একে-অপরকে ধরে রেখেছিলেন আঁকড়ে। ১৯৬৬-র ১১ অক্টোবর গাঁটছড়া বাঁধেন দুজনে। অনস্ক্রিনে ‘বৈরাগী’, ‘গোপী’, ‘সাগিনা মাহাতো’-র মতো ছবিতে তাঁদের অভিনয় সবার মন কড়েছে। অনস্ক্রিন হোক বা অফস্ক্রিন, সর্বত্রই হিট দিলীপ-সায়রা জুটি। 

 

বন্ধ করুন