বাংলা নিউজ > বায়োস্কোপ > 'রিহানা বন্দনা', কৃষকদের পাশে দাঁড়ানোয় পপ তারকাকে নিয়ে গান বাঁধলেন দিলজিৎ
দিলজিত্-এর কন্ঠে রিহানা বন্দনা
দিলজিত্-এর কন্ঠে রিহানা বন্দনা

'রিহানা বন্দনা', কৃষকদের পাশে দাঁড়ানোয় পপ তারকাকে নিয়ে গান বাঁধলেন দিলজিৎ

  • কৃষক আন্দোলনের সমর্থনে রিহানা, পপ তারকাকে নিয়ে গান বাঁধলেন দিলজিৎ দোসাঞ্জ।

‘বারবাডোসের সুন্দরী কন্যা, তোমার গায়ের রঙ দেখে মনে হয় তুমি কৃষক কন্যা… মনে হয় কোনও গমের খেতেই তুমি বড় হয়েছো…  পৃথিবীতে এমন সুন্দরীকে পাঠানোর জন্য কবি সেলাম জানায় ঈশ্বরকে…’ এইভাবেই পপ তারকা রিহানাকে বন্দনা করলেন পঞ্জাবি গায়ক দিলজিৎ দোসাঞ্জ। কারণ আর্ন্তজাতিক পপ তারকা রিহানার একটি টুইটে কার্যত আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিয়েছে ভারতের কৃষক বিক্ষোভকে। মঙ্গলবার ভারতের বিক্ষুদ্ধ কৃষকদের সমর্থনে টুইট করেন রিহানা, টুইটারে যে তারকার ফলোয়ার সংখ্যা ভারতের প্রধানমন্ত্রীর প্রায় দ্বিগুণ। গোটা বিশ্বের ১০১ মিলিয়ন নেট নাগরিক টুইটারে যে রিহানাকে ফলো করেন, তিনি মঙ্গলবার প্রশ্ন ছুঁড়ে দেন ‘কেন আমরা এই বিষয়ে (ভারতের কৃষি আন্দোলন) কথা বলছি না?’ 

রিহানার এই টুইট আগুনের মতো ছড়িয়ে পড়ে ভারতে। দু-ভাগে ভাগ হয়ে যায় নেটিজেনরা। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে বুধবার তড়িঘড়ি বিদেশ মন্ত্রকের তরফে সাফাই দিয়ে জানানো হয়, তথ্য না জেনেবুঝে কৃষি বিক্ষোভ নিয়ে মন্তব্য দায়িত্ববানের কাজ নয়। যদিও রিহানা বা গ্রেটা থুনবার্গের নাম নেয়নি মোদী সরকার। কঙ্গনা রানাওয়াত একদিকে যখন রিহানাকে ‘বোকা’, ‘পর্ন গায়িকা’র মতো বাক্যবাণে বিদ্ধ করলেন তখন দিলজিৎ দোসাঞ্জ রিহানাকে উত্সর্গ করে আস্ত একটা গানই গেয়ে ফেললেন। রাজ রঞ্জোধের লেখা, ইনটেন্সের সুরে সাজানো ২ মিনিট ১৫ সেকেন্ডের এই গানকে রিহানা বন্দনা বললেও খুব বেশি অত্যুক্তি করা হবে না। শুরু থেকেই কৃষক আন্দোলনের স্বপক্ষে সুর চড়িয়েছেন দিলজিৎ।  

টুইটারের দেওয়ালে একটি পঞ্জাবি প্রবাদও শেয়ার করেন দিলজিত্। তিনি লেখেন, জাট দি কোহর কিরলি, শাতিরিয়ান না জাফি'। এর বাংলা তর্জমা করলে খানিকটা দাঁড়ায়, 'জীবনে তোমার অবস্থান হয়ত তুচ্ছ কিন্তু তুমি জানো কীভাবে সত্য কথা বলতে হয়'।

অন্যদিকে রিহানাকে পালটা আক্রমণ করে কঙ্গনা লেখেন, ‘কেউ এ সব নিয়ে কথা বলছে না, কারণ ওরা কৃষক নয়, ওরা সন্ত্রাসবাদী যারা দেশ ভাগ করতে চাইছে। যাতে টুকরো টুকরো হয়ে যাওয়া আমাদের দেশের নিয়ন্ত্রণ নিতে পারে চিন এবং সেখানে চিনা উপনিবেশ তৈরি করতে পারে। যেমন আমেরিকায় হয়েছে।’ এখানেই থেমে থাকেননি কঙ্গনা। তিনি টুইটের শেষে উল্লেখ করেন, ‘বোকা, চুপ করে বসো। আমরা তোমাদের মতো দেশ বিক্রি করছি না'।

রিহানার পাশাপাশি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে সরব হয়েছে সমাজকর্মী গ্রেটা থুনবার্গও।এই দুই তারকা কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খোলায় আন্তর্জাতিক মহলে অস্বস্তিতে পড়ে ভারত। তারপরই তড়িঘড়ি আসরে নামে বিদেশ মন্ত্রক। সরাসরি রিহানাদের নাম না করলেও সেলিব্রিটেদের দায়িত্ববান হওয়ার পরামর্শ দিয়েছে সাউথ ব্লক। সেই সঙ্গে পালটা দুটি ট্যাগ ব্যবহার করা হয়েছে - '#IndiaTogether' (ভারত একত্রিত) এবং '#IndiaAgainstPropaganda' (কুপ্রচারের বিরুদ্ধে ভারত)।

বন্ধ করুন