বাংলা নিউজ > বায়োস্কোপ > ‘রণবীর সিংকে নকল করিনি!’, কোন চরিত্রে অভিনয় নিয়ে সাফাই দিলেন দিনো মোরিয়া?
মোহম্মদ সৈয়বনি খানের চরিত্রে দিনো(বাঁদিকে ), 'খিলজি'-র ভূমিকায় রণবীর। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
মোহম্মদ সৈয়বনি খানের চরিত্রে দিনো(বাঁদিকে ), 'খিলজি'-র ভূমিকায় রণবীর। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

‘রণবীর সিংকে নকল করিনি!’, কোন চরিত্রে অভিনয় নিয়ে সাফাই দিলেন দিনো মোরিয়া?

'দ্য এম্পায়ার' ওয়েব সিরিজে কুখ্যাত মুঘল চরিত্র মোহম্মদ সৈয়বনি খানের চরিত্রে দেখা গেছে দিনো মোরিয়া-কে। তবে তাঁর অভিনয় যে রণবীর সিংয়ের 'খিলজি' চরিত্র থেকে এক ফোঁটাও অনুপ্রাণিত নয় সেকথা জোর গলায় জানিয়েছেন তিনি।

'দ্য এম্পায়ার' ওয়েব সিরিজে অভিনয় করার সুবাদে ফের একবার খবরে দিনো মোরিয়া। এই সিরিজে কুখ্যাত ঐতিহাসিক মুঘল চরিত্র মোহম্মদ সৈয়বনি খানের চরিত্রে দেখা গেছে এই অভিনেতাকে। এই পিরিয়ড ড্রামায় দিনোর লুক সামনে আসতেই নেটিজেনরা তাঁর সঙ্গে অদ্ভুত মিল পেয়েছেন 'পদ্মাবৎ' ছবিতে রণবীর সিংয়ের 'খিলজি' চরিত্রের সঙ্গে। তবে তাঁর অভিনয় যে রণবীর সিংয়ের 'খিলজি' চরিত্র থেকে এক ফোঁটাও অনুপ্রাণিত নয় সেকথা জোর গলায় জানিয়েছেন স্বয়ং দিনো। তাঁর দাবি, তিনি নিজের মতো করে সৈয়বনি খান-কে পর্দায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

অ্যালেক্স লুথারফোর্ড-এর লেখা 'এম্পায়ার অফ দ্য মুঘল' উপন্যাস অবলম্বনেই তৈরি হয়েছে এই আট এপিসোডের এই সিরিজ। মিত্রাক্ষর কুমার পরিচালিত 'দ্য এম্পায়ার'-এ মুঘল সম্রাট বাবরের চরিত্রে রয়েছেন কুণাল কাপুর, ডিনো রয়েছেন বাবরের চিরশত্রু কুখ্যাত মোহম্মদ সৈয়বনি খানের ভূমিকায়। রয়েছেন শাবানা আজমি এবং দ্রাষ্টি ধামি। গত ২৭ সেপ্টেম্বর থেকে ডিজনি+হটস্টার ওটিটি প্ল্যাটফর্মে স্ট্রিমিং শুরু হয়েছে 'দ্য এম্পায়ার'-এর।

বলিউড বাবল-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে দিনো জানিয়েছেন যদি তাঁর অভিনয়কে কোনও বিখ্যাত অভিনেতার এই ধরণের ঐতিহাসিক ছবির দুর্দান্ত পারফরমেন্সের সঙ্গে তুলনা করা হয়, তাহলে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু আর পাঁচটা সাধারণ পিরিয়ড ড্রামার অভিনেতাদের সঙ্গে তুলনা টানলে বেজায় আপত্তি থাকবে তাঁর। বলি-অভিনেতার কথায়, ' পদ্মাবৎ-এ রণবীর যা অভিনয় করেছেন, এক কোথায় তা চূড়ান্ত। নির্দ্বিধায় সেরা। তাই এই ওয়েব সিরিজে আমার অভিনয়কে ওঁর সঙ্গে তুলনা করলে বিন্দুমাত্র আপত্তি নেই আমার। তবু বলি, মোহম্মদ সৈয়বনি খানের পাগলামো, হিংস্রতা, শৌর্য বিষয়গুলো আমার নিজের মতো করে পর্দায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি'। 'দ্য এম্পায়ার'-এ ডিনোর অভিনয়ের ব্যাপারে হিন্দুস্তান টাইমস-এর তরফে বলা হয়েছে অভিনেতার পারফরমেন্স অনেকটা জেরার্ড লেটো অভিনীত 'দ্য জোকার' এবং রণবীর সিংয়ের 'খিলজি' চরিত্রের মিশেল।

দিনো অবশ্য আরও বলেন এই চরিত্রটিকে ভালো করে জানার জন্য নানারকম ঐতিহাসিক বই ঘাঁটাঘাঁটির পাশে ব্ল্যাক প্যান্থারের বিষয়েও একাধিক বই পড়েছেন তিনি। কেন ব্ল্যাক প্যান্থার কেন? কারণ অভিনেতার মতে এই ঠান্ডা মাথার নিষ্ঠুর যোদ্ধার সঙ্গে অনেকটাই মিল রয়েছে ব্ল্যাক প্যান্থারের। সৈয়বনি খানও নাকি এই পশুটির মতো অসম্ভব বুদ্ধিমান, ক্ষিপ্র এবং হিংস্র। সঙ্গে অবশ্যই রয়েছে এক রাজকীয় ব্যাপার।

বন্ধ করুন