টিম রামায়ণের অদেখা ছবি (সৌজন্যে-ইনস্টাগ্রাম)
টিম রামায়ণের অদেখা ছবি (সৌজন্যে-ইনস্টাগ্রাম)

স্মৃতি রোমন্থন 'সীতা'র, সামনে আনলেন রামায়ণের গোটা পরিবারের অদেখা ছবি

  • ইনস্টাগ্রামে রামায়ণ পরিবারের এই ঐতিহাসিক ছবি পোস্ট করেছেন অভিনেত্রী দীপিকা চিখলিয়া, অর্থাত্ পর্দার সীতা।

লকডাউনের জেরে দূরদর্শনের পর্দায় ফিরেছে আশির দশকের জনপ্রিয় ধারাবাহিক রামায়ণ। স্বভাবতই নস্ট্যালজিক গোটা দেশ। এই স্মৃতি রোমন্থনের জোয়ারে গা ভাসিয়েছেন রামায়ণের সদস্যরাও। এবার ইনস্টাগ্রামে রামায়ণের গোটা ইউনিটের একটি অদেখা ছবি পোস্ট করলেন পর্দার সীতা মানে অভিনেত্রী দীপিকা চিখলিয়া। হ্যাঁ, সোশ্যাল মিডিয়াতে সত্যযুগের রাম-সীতা-লক্ষণ-হনুমান! তবে শুধু কাস্টই রয়েছে এমন নয়, এই ছবিতে রয়েছে রামায়ণের কুশীলবরাও। এই ছবির ক্যাপশনে দীপিকা লিখেছেন, ‘এটা রামায়ণ পরিবারের একটা ঐতিহাসিক ছবি,গোটা কাস্ট এবং ক্রুকে নিয়ে। সাগর সাহাব রয়েছেন তাঁর ছেলের সঙ্গে, ক্যামেরা এবং পরিচালক টিমের সব সদস্য রয়েছেন, রাবণকে ছাড়া আমরা সবাই রয়েছি’।


৩০ বছর আগের এই ছবির স্মৃতি সবসময়ই সুখের তা নয়, রয়েছে প্রিয়জনকে হারানোর ব্যাথার। পর্দার মা সীতা লিখেছেন, ‘পিছন ফিরে তাকালেই মনে পড়ে কত কী ফেলে এসেছি সবাই। তখনকার অনেক সদস্যই আজ পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। ভগবান তাঁদের আত্মার শান্তি দিক’।

একই ছবি টুইটারের দেওয়ালে শেয়ার করে নিয়েছেন পর্দার রাম, তিনি লিখেছেন, 'টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে গৌরবশালী কীর্তিমান তৈরি করা টিম এটা। রামানন্দ সাগরজির নেতৃত্বে সিনেমার জগতের চেয়েও বেশি প্রতিভাশালী ও ভাগ্যবান কলাকুশলীরা'।


৩০ বছর পরেও রামায়ণের জনপ্রিয়তায় ভাটা পড়েনি রেশমাত্র। তাই তো শুরুতেই ফের একবার ইতিহাস রচনা করেছে রামানন্দ সাগরের রামায়ণ। ৩রা এপ্রিল শেষ হওয়া সপ্তাহে, ২০১৫ সাল থেকে হিন্দি এন্টারটেনমেন্ট চ্যানেলে সম্প্রচারিত অনুষ্ঠানগুলির মধ্যে রামায়ণের প্রথম চারটি এপিসোডের দর্শক সংখ্যা সর্বাধিক। বার্কের রিপোর্টে উঠে এসেছে সেই তথ্য। ব্রডকাস্টিং অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (BARC)-এর রিপোর্ট বলছে গত সপ্তাহ শেষে রামায়ণের যে চারটি এপিসোড সম্প্রচারিত হয়েছিল সেগুলো দেখেছেন প্রায় ১৭০ মিলিয়ন (১৭ কোটি) মানুষ। এবং রামায়ণের জনপ্রিয়তার কাঁধে ভর দিয়েই ফের একবার দর্শক সংখ্যার বিচারে দেশের পয়লা নম্বরের চ্যানেল হিসাবে স্বীকৃতি পেয়েছে দূরদর্শন।


বন্ধ করুন