বাংলা নিউজ > বায়োস্কোপ > Aamir Khan: ভুবনকে মনে ধরেনি শুরুতে,‘লাগান’-এর চিত্রনাট্য ৫ মিনিট শুনেই ‘না’ বলে দেন আমির খান!
আমিরের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন লাগান

Aamir Khan: ভুবনকে মনে ধরেনি শুরুতে,‘লাগান’-এর চিত্রনাট্য ৫ মিনিট শুনেই ‘না’ বলে দেন আমির খান!

  • ৫ মিনিট ‘লাগান’-এর চিত্রনাট্য শুনে ‘না’ বলে দেন আমির, পরে কীভাবে রাজি হলেন তারকা? জানুন সেই অজানা গল্প।

বলিউডের অন্যতম চর্চিত অভিনেতা আমির খান। আপাতত ‘লাল সিং চড্ডা’র ভূমিকায় অভিনেতাকে পর্দায় দেখতে উৎসুক ভক্তরা। আমিরের সুদীর্ঘ ফিল্মি কেরিয়ারের একাধিক হিট ছবি রয়েছে, যার মধ্যে অন্যতম ‘লাগান: ওয়ান্স আপওন এ টাইম ইন ইন্ডিয়া’। ২০০১ সালে মুক্তি পেয়েছিল এই ছবি। ব্রিটিশ ভারতের প্রেক্ষাপটে তৈরি কাল্পনিক কাহিনির ভিত্তিতে তৈরি এই ছবি বক্স অফিস কাঁপিয়েছিল। এমনকি অস্কারের দৌড়েও কামাল করে দেখিয়েছিল ‘লাগান’। তবে জানেন কি এই ছবির চিত্রনাট্য শুনে ‘না’ বলেছিলেন আমির। যদিও পরে আমিরের মনের রঙ বদলেছিল বাবা-মা'র জোরাজুরিতে।

আজ পর্যন্ত পাঁচটি ভারতীয় ছবি অস্কারের মঞ্চে ‘সেরা বিদেশি ভাষার ছবি’ ক্যাটেগরির চূড়ান্ত পাঁচে জায়গা পেয়েছে। লাগান এই তালিকায় অন্যতম। পিঙ্কভিলাকে দেওয়া এক পুরোনো সাক্ষাৎকারে আমির খান জানিয়েছিলেন, ‘যখন আমি লাগানের গল্প শুনি, পাঁচ মিনিট ন্যারেশন শোনবার পরেই আমি সরাসরি না বলেদি। আমার মনে হয়েছিল বৃষ্টি হচ্ছে না বলে লাগান (ভূমি কর) দিতে না পারা গ্রামবাসীরা ক্রিকেট ম্যাচ খেলবে গ্রামবাসীদের সঙ্গে! এ কেমন ভাবনা? অদ্ভূত গল্প তো। আমি আশুতোষকে বলেছিলাম, এটা উদ্ভট গল্প, আমার জন্য অন্য চিত্রনাট্য এনো’। 

তবে লগান-এর চূড়ান্ত চিত্রনাট্য পড়ে ফাটাফাটি লেগেছিল আমিরের। অভিনেতা জানান, ‘আমি আশুতোষকে (আশুতোষ গোয়ারিকর) বলি এটা দারুণ স্ক্রিপ্ট। এটা মেনস্ট্রিম সিনেমার সংজ্ঞা বদলে দেবে। তবে আমি ভয় পেয়েছিলাম। ভেবেছিলাম এই ছবিটা আমার দ্বারা হবে না। পরে, আমি খালি ভাবতাম আমি কেন এই ছবিটা করছি না? তারপর ওকে বললাম আমার বাবা-মা’কে গল্পটা শোনাতে। ওঁনারা শোনবার পর ঝরঝরিয়ে কাঁদছিলেন। তাঁরাই আমাকে জোর করেন ছবিটা করতে'।

গুজরাতের চম্পারণের এক ভুবনের গল্প বলে পরিচালক আশুতোষ গোয়ারিকরের এই ছবি। বৃষ্টি না হওয়ায় কর দিতে অক্ষম গ্রামবাসীরা। ভুবন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ব্রিটিশদের খেলা ক্রিকেটে তাদের হারানোর। পরিবর্তে গোটা গ্রামের কর মুকুব করবে ব্রিটিশরা। কেমনভাবে ক্রিকেট ম্যাচে জয়ী হয় ভুবন ও তাঁর দল সেই নিয়েই এই ছবি।

আমির ছাড়াও এই ছবিতে অভিনয় করেছিলেন গ্রেসি সিং,ব়্যাটেল শেলি,পল ব্ল্যাকথ্রোর্ন-সহ বহু অভিনেতা। 

 

বন্ধ করুন