বাংলা নিউজ > বায়োস্কোপ > Dostojee: আন্তর্জাতিক মঞ্চে মুর্শিদাবাদের দুই খুদে, সেরা অভিনেতার খেতাব জয়
আন্তর্জাতিক মঞ্চে সেরা অভিনেতার খেতাব জয় 'দোস্তজি'র দুই খুদে অভিনেতার

Dostojee: আন্তর্জাতিক মঞ্চে মুর্শিদাবাদের দুই খুদে, সেরা অভিনেতার খেতাব জয়

  • প্রসূন চট্টোপাধ‌্যায় পরিচালিত ছবি ‘দোস্তজি’-র দুই খুদে নায়ক আশিক শেখ, আরিফ শেখ জিতে নিল ২০২২-এর ‘মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ‌্যাওয়ার্ড’-এ সেরা অভিনেতার খেতাব।

পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ছবি ‘দোস্তজি’। দুই খুদে আশিক শেখ এবং আরিফ শেখ এই ছবির মুখ্য চরিত্র। মুর্শিদাবাদের ডোমকলের অন্তর্ভুক্ত ভগীরথপুরের বাসিন্দা আশিক এবং আরিফ। গ্রামের বাইরে কখনও পা না রাখলেও, নিজেদের অভিনয় দিয়ে গোটা বিশ্বের মন জয় করছে এই দুই খুদে।

‘দোস্তেজি’-র দুই খুদে নায়ক আশিক শেখ, আরিফ শেখ জিতে নিয়েছে ২০২২-এর ‘মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ‌্যাওয়ার্ড’-এ সেরা অভিনেতার খেতাব। এশিয়ার তাবড় অভিনেতাদের পিছনে ফেলে সেরার পুরস্কার জিতে নিয়েছেন তাঁরা। বিশ্ব সিনেমা মঞ্চে সাড়া ফেলেছে পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়ের ছবি ‘দোস্তজি’।

১৯৯৩ সালে মুম্বই হামলার প্রেক্ষাপটে মুর্শিদাবাদের ডোমকল গ্রামের দুই ছেলের নিষ্পাপ বন্ধুত্ব ঘিরে আবর্তিত হয়েছে এই ছবি। বাবরি মসজিদ ধ্বংস ঘটনার আঁচ রয়েছে ছবিতে। সেই গ্রামেরই দুই বন্ধু পলাশ (আশিক শেখ) এবং সফিকুলের (আরিফ শেখ) গল্প ‘দোস্তজি’। বছর আটের দুই খুদে আশিক শেখ এবং আরিফ শেখ নিজেদের অভিনয় দিয়ে সকলের মন জয় করেছেন।

‘দোস্তেজি’ ইতিমধ্যেই আন্তর্জাতিক নানা পুরস্কার পেয়েছে। যার মধ্যে রয়েছে ‘ইউনেস্কো’র ‘সিফেজ’ পুরস্কারও। মালয়েশিয়ায় ছয়টি নমিনেশন পেয়েছিল এই ছবি। লন্ডন-এর ‘বিএফআই’ ফিল্ম ফেস্টিভ‌্যালে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর আঠারোটি দেশ ঘুরে সাতটি আন্তর্জাতিক পুরস্কার ঝুলিতে পুরেছে এই ছবি।

 

বন্ধ করুন