বাংলা নিউজ > বায়োস্কোপ > গানে গানে প্রয়াত নারায়ণ দেবনাথকে শ্রদ্ধার্ঘ্য দুর্নিবারের, আসছে ‘কমিক্স কাণ্ড’
নারায়ণ দেবনাথকে শ্রদ্ধাঞ্জলি দুর্নিবারের
নারায়ণ দেবনাথকে শ্রদ্ধাঞ্জলি দুর্নিবারের

গানে গানে প্রয়াত নারায়ণ দেবনাথকে শ্রদ্ধার্ঘ্য দুর্নিবারের, আসছে ‘কমিক্স কাণ্ড’

  • ‘হাঁদা-ভোঁদা’র স্রষ্টাকে শ্রদ্ধা জানাতে দুর্নিবার সাহা নিয়ে হাজির হচ্ছে ‘কমিক্স কাণ্ড'।

বাঙালির কৈশোরবেলার অবিচ্ছেদ্য অঙ্গ তিনি। সেই ফেলে আসা দিনগুলোকে খানিক আবছা করে দিয়ে দিন কয়েক আগেই না-ফেরার দেশে পারি দিয়েছেন নারায়ণ দেবনাথ। প্রবাদপ্রতিম এই কার্টুনিস্টকে এবার নিজের মতো করে শ্রদ্ধাঞ্জলি দিলেন সংগীত তারকা দুর্নিবার সাহা। গানের নাম ‘কমিক্স কাণ্ড’। কিছুদিন আগেই এই গানের রেকর্ডিং সেরেছেন দুর্নিবার, সদ্য হয়ে গেল গানের মিউজিক ভিডিয়োর শ্যুটিং পর্ব। 

নারায়ণ দেবনাথের হাত দিয়েই একে একে জন্ম হয়েছে ‘হাঁদা-ভোঁদা’,'বাঁটুল..দি গ্রেট', ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’, ‘ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু’, কৌশিক রায় প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রের। আর যা ক্রমেই বাংলার সংস্কৃতির ধারক হয়ে উঠেছে। এহেন রূপকারের প্রয়াণ বাঙালির মননে যে বড় আঘাত তৈরি করবে সে কথা বলাই বাহুল্য। গত ১৮'ই জানুয়ারি সকলকে ছেড়ে চলে গিয়েছেন ৯৭ বছর বয়সী নারায়ণ দেবনাথ। তাঁর প্রয়ানে মন খারাপ সব বয়সী বাঙালির। মন খারাপ দুর্নিবারেরও। নিজের মতো করে প্রবীণ শিল্পীকে শ্রদ্ধাঞ্জলি দিলেন এই তরুণ গায়ক। 

প্রখ্যাত গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে কুর্ণিশ জানালেন দুর্নিবার সাহা। এই গান আরও বেশি করে মন করাবে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে।

গানের রেকর্ডিং-এ দুর্নিবার
গানের রেকর্ডিং-এ দুর্নিবার

এক সাক্ষাত্কারে দুর্নিবার জানিয়েছেন,'নারায়ণ দেবনাথের কমিক্যাল সৃষ্টি নিয়ে গানটি তৈরি। যে ভাবে তিনি বাঙালির মনকে ছুঁয়েছেন, সেটা আমরা তুলে ধরছি। তাঁর অমরত্ব ধরা পড়েছে গানের প্রতিটি কথায়। তাঁর থাকা, না থাকা, ভবিষ্যতে কীভাবে তাঁকে আমরা দেখব, সবটা নিয়েই আবেগপ্রবণ একটি গান এইটুকুই বলব ‘কমিক্স কাণ্ড’ নিয়ে'।

এঞ্জেল কিডজ এ বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা দীর্ঘদিন ধরেই 'অ্যানিমেশন' ছবি হিসেবে মানুষের কাছে পৌঁছেছে। ওটিটি প্লাটফর্ম KLiKK এর ‘কিডজ’ বিভাগেও দেখা যাচ্ছে এই জনপ্রিয় কার্টুন-কমিকস দুটি। এঞ্জেল পরিবারের সঙ্গে জুটি বেঁধে প্রয়াত শিল্পীর প্রতি এই শ্রদ্ধার্ঘ্য দুর্নিবারের। খুব শীঘ্রই গানটি মুক্তি পেতে চলেছে ক্লিকের ইউটিভউ চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্মে। 

 

বন্ধ করুন